‘আড়াইহাজারবাসীর মাঝে বেঁচে আছেন খসরু’

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিএনপির কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক ও আড়াইহাজার উপজেলা বিএনপির প্রয়াত সভাপতি এএম বদরুজ্জামান খান খসরু তার রেখে যাওয়া অবদানের কারনে আড়াইহাজারবাসীর মাঝে বেঁচে রয়েছেন বলে দাবি করেছেন তারই ছেলে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমন।

প্রয়াত এই নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করে তারই ছেলে মাহমুদুর রহমান সুমন বলেন, এএম বদরুজ্জামান খান খসরু সাহেব আজ আমাদের মাঝে নেই। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি। তিনি আমাদের মাঝে না থাকলেও আড়াইহাজারবাসী তার করে যাওয়া স্কুল, কলেজ, মাদ্রাসা, ব্রীজ, কালভাট রাস্তাঘাটের উন্নয়নের কথা স্মরণ রাখবেন। তিনি তার অবদানের মাধ্যমে আড়াইহাজারবাসীর মাঝে বেঁচে আছেন এবং থাকবেন।

১৯ অক্টোবর শনিবার বিকেলে আড়াইহাজার উপজেলার ইলুমদী এলাকায় কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলার প্রতিবাদে এক আলোচনা সভায় আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাশেম ফকিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আড়াইহাজার বিএনপির ভবিষৎ কান্ডারী মাহমুদুর রহমান সুমন।

আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদুর রহমান সুমন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বলেন, বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী, তিনবারের সফল প্রধানমন্ত্রী, গণতন্ত্রের মা দেশমাতা খালেদা জিয়াকে দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে চরম অন্যায়ভাবে মিথ্যা মামলায় কারাবন্দি করে রেখেছে অবৈধ শেখ হাসিনার সরকার।

কেন্দ্রীয় যুবদলের সাবেক এই নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, অত্যন্ত নিষ্ঠুর ও নানা কায়দায় বেগম খালেদা জিয়াকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার। বাংলাদেশের গণতন্ত্র আজ নির্বাসিত। একটি অবৈধ সরকার দীর্ঘদিন ধরে আমাদের সোনার বাংলাদেশকে অবরুদ্ধ করে রেখেছে। দেশের আইনের শাসন এবং মানবাধিকারকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে তারা অপকর্ম অব্যাহত রেখেছে। স্বৈর শাসকের ভূমিকায় অবতীর্ণ হওয়া এই সরকার বিএনপিকে নিশ্চিহ্ন করতে চায়। কিন্তু তারা জানেনা বিএনপি এদেশের ১৬ কোটি মানুষের দল। এই দলকে দমিয়ে রাখা বা নিশ্চিহ্ন করা সম্ভব নয়।

তিনি বলেন, অতীতের কোনো স্বৈর শাসক বেশি দিন ক্ষমতায় টিকতে পারেনি। ইতিহাসে তাদের সুখকর কোনো পতনের নজির নেই। দেশের সর্বসাধারণের প্রিয়নেত্রী খালেদা জিয়াকে কারাগারে রাখা মানে পুরো দেশের গণতন্ত্রকে কারাগারে রাখা। ইনশাহআল্লাহ এই দেশের সাধারণ জনগণকে নিয়ে আন্দোলনের মাধ্যমে তাকে কারাগার থেকে মুক্ত করবো।

দেশের বর্তমান ছাত্র রাজনীতি ও বুয়েটে ছাত্রলীগের হাতে নিহত আবরার ফাহাদ হত্যাকান্ডের বিষয়ে প্রশাসনকে উদ্দেশ্য করে সুমন বলেন, যে সরকার নিজে ছাত্রদের হত্যা করে ওই সরকারকে আমরা চাইনা। বুয়েটের ছাত্রলীগের গ্রেপ্তারকৃত নেতারা জবানবন্দিতে যেসব বড় ভাইয়ের কথা বলেছে, তাদের নাম প্রকাশ করুন। একটা খুনের মামলা হয়, যারা খুন করে তারা আসামি হয়। তাদের বিরুদ্ধে বিচার হয়। কিন্তু সবার উপরে থাকে এই খুন বা হত্যার নির্দেশদাতা কে? তাকে বিশেষভাবে আসামি করা হয়। এ মামলায় সেটা কী হয়েছে? হয়নি। ওই বড় ভাই কে বা কারা? নাম বলেন। ছাত্রলীগের সাংগঠনিক নেতা কে? উনি কি দায় এড়াতে পারবেন? পারেন না। দেশের জনগণ এখন সচেতন। তারা সবকিছুই বুঝেন। সুযোগ পেলে তারা ভোটের মাধ্যমে এর জবাব দিবে।

বিএনপি দেশের মানুষের স্বার্থ রক্ষায় মাঠে নেমেছে দাবি করে মাহমুদুর রহমান সুমন বলেন, এই সরকার ভারতের সঙ্গে যে ৪টি চুক্তি করেছে তার সবগুলোই দেশের স্বার্থবিরোধী। এই চুক্তির ফলে ফেনী নদীর পানি ভারত নিয়ে যাবে। চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করবে, বিদেশ থেকে এলপিজি গ্যাস এনে তা ভারতকে দেওয়া হবে। আর সমুদ্রসীমায় রাডার স্থাপন করবে। সবগুলোই ভারতের স্বার্থে করা হয়েছে। আমাদের স্বার্থকে জলাঞ্জলী দিয়েছে সরকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বার্থে কিছুই আনতে পারেননি। এসব বিষয় নিয়েই বুয়েট ছাত্র আবরার ফাহাদ তার ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কারণে তাকে হত্যা করা হলো। আবরার ফাহাদ যে স্টাটাস দিয়েছে এটা শুধু তার নিজের বক্তব্য নয়, এটা সারাদেশের মানুষের মনের কথা।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দিন সালামত চৌধুরী, সহ-সভাপতি জহিরুল ইসলাম, যুবদল নেতা তৌহিদুর রহমান তৌহিদ, কামাল হোসেন, জালাল মিয়া, ছাত্রদল নেতা মোহাম্মদ ফারুক, তুষার, সামির হোসেন, ইয়ামিন হোসেন সহ উপজেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী।