উত্তর মেরুতে ইউটার্ণ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ২৩ অক্টোবর জেলা আওয়ামীলীগ ও ২৫ অক্টোবর মহানগর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিপূর্বে গত ৩ সেপ্টেম্বর সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আওয়ামীলীগের এসব সম্মেলনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে আওয়ামীলীগের রাজনীতিতে বলয় ভিত্তিক রাজনীতিতে বলয় রদবদল হয়েছে। যেখানে সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবার হাসনাত পরিবারের সঙ্গে নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমানের যে দূরত্ব ছিলো সেটা বর্তমানে শিথিল দেখা যাচ্ছে। যদিও এক সময় শামীম ওসমানের বিরোধী হিসেবে পরিচিত সিটি মেয়র আইভীর সঙ্গে হাসনাত পরিবারের বলয়ের সখ্যতা দেখা যায়।

এদিকে নারায়ণগঞ্জের রাজনীতি মুলত নগরীর উত্তর মেরু ও দক্ষিণ মেরুতে বিভক্ত। যেখানে উত্তর মেরুর নেতৃত্ব দেন শামীম ওসমান ও দক্ষিণ মেরুর নেতৃত্ব দেন মেয়র আইভী। সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সভাপতি সামসুল ইসলাম ভুঁইয়া ও সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম আগে থেকেই ওসমান পরিবারের বলয়ে রাজনীতি করে আসছিলেন। সাধারণ সম্পাদক ও সাবেক এমপি কায়সার হাসনাত ও তার লোকজন ছিলেন আইভী বলয়ে। তবে এবার এরা সকলেই ভীড়িছেন শামীম ওসমান বলয়ে। অনেকেই জানিয়েছেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে শামীম ওসমানের সঙ্গে দুরত্ব কমানোর চেষ্টা করছেন কায়সার হাসনাত।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত কয়েক দিন যাবৎ নারায়ণগঞ্জের প্রভাবশালী আওয়ামীলীগ নেতা ও আওয়ামীলীগের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের সঙ্গে সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের শীর্ষ তিন নেতার একটি ছবি ঘুরপাক খাচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে শামীম ওসমান সোনারগাঁয়ের শীর্ষ নেতাদের উদ্দেশ্যে কি যেনো বলছিলেন। ফেসবুকে এমন ছবি প্রকাশিত হওয়ার পর অনেকেই মন্তব্য করেছেন ‘কি তালিম (উপদেশ) নিলেন তাহারা? কেউ কেউ মন্তব্য করেছেন ‘তাহলে সকলে এক পীরের (মুরুব্বী) মুরিদ?’। আরো অনেকে নানা মন্তব্য করেছেন।

তবে ঘটনা সুত্রে জানাগেছে, গত ৬ অক্টোবর বৃহস্পতিবার রাতে শহরের ইসদাইরে ওসমানী পৌর স্টেডিয়ামে আওয়ামীলীগের তৃণমূল নেতাকর্মীদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন এমপি শামীম ওসমান। অনুষ্ঠানে নারায়ণগঞ্জ শহর, বন্দর, ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও সোনারগাঁয়ের প্রায় ৬হাজার তৃণমূল নেতা-কর্মী উপস্থিত ছিলেন। এসময় শীর্ষস্থানীয় নেতাদের সামনে বিভিন্ন এলাকার কর্মীরা বক্তব্য দেন, অনেকে দেশাত্মবোধক গান পরিবেশন করেন। সবশেষে ছিল ভুড়িভোজ।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুঁইয়া, সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত ও সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম। সান নারায়ণগঞ্জকে অনেকে জানান অনুষ্ঠানের মাঝে এমপি শামীম ওসমানের সঙ্গে তারা কথা বলেন। ওই সময় শামীম ওসমান রাজনীতি সহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। এ সময় সোনারগাঁয়ের নেতারা খুব মনোযোগ দিয়ে শামীম ওসমানের কথা শুনছিলেন। তাদের পাশেই দাঁড়িয়ে ছিলেন ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছগীর আহমেদ, সোনারগাঁও উপজেলা আওয়া যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু ও সেক্রেটারি আলী হায়দার।

তবে ফেসবুকে এসব মন্তব্য আসার কারন সম্পর্কে স্থানীয়রা জানান, মুলত কায়সার হাসনাত মেয়র আইভী অনুসারি হিসেবে পরিচিতি। শামীম ওসমানের সঙ্গে কায়সার হাসনাতের দুরত্ব দীর্ঘদিনের। কায়সার অনুগামী নেতাকর্মীরা সব সময় ফেসবুকে শামীম ওসমানের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আসছিলেন। অতীতে অধিকাংশ আইভীর অনুষ্ঠানে কায়সারকে দেখা গেলেও শামীম ওসমানের অনুষ্ঠানে তেমন একটা দেখাও যায়নি।

গত ৩ সেপ্টেম্বর সোনারগাঁও ‍উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে সেক্রেটারি হোন কায়সার হাসনাত। ২৭ আগস্ট নগরীতে শামীম ওসমানের সমাবেশে কায়সার হাসনাতের উপস্থিতিতেই অনুমান করা গিয়েছিলো যে, কায়সার হাসনাত সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের নেতৃত্ব পাচ্ছেন। ঠিক তাই হয়েছে। এবার ৬ অক্টোবরেও শামীম ওসমানের অনুষ্ঠানে দেখা গেলো দলবল নিয়ে হাজির কায়সার হাসনাত! যদিও সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে হাজিরা হয়েছিলেন মেয়র আইভী ও শামীম ওসমান দুজনই। ২৭ আগস্ট নগরীতে শামীম ওসমানের সমাবেশে উপস্থিত ছিলেন মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ মাসুদ বাবুও।

এক সময় শামীম ওসমানের ঘনিষ্টজন ছিলেন সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম। সঙ্গতা কারনে শামীম ওসমানের সঙ্গে দূরত্ব সৃষ্টি হলে শামীম ওসমানের কাছাকাছি চলে আসেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু জাফর চৌধুরী বিরু। কিন্তু বিরু এখন শামীম ওসমানকে টপকিয়ে কেন্দ্রীয়ভাবে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখছেন। ফলে সাম্প্রতিককালে কায়সার হাসনাতকে শামীম ওসমানের সান্নিধ্যে দেখা যাচ্ছে এবং শামীম ওসমানও কায়সার হাসনাতকে প্রাধান্য দিচ্ছেন।