আবারো সেই হকার আন্দোলন: ফিরে দেখা আইভী ও শামীম ওসমান অনুসারিদের সংঘর্ষ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ শহরের হকার উচ্ছেদের পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী ও এমপি শামীম ওসমানের অনুসারি নেতাকর্মীদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় মেয়র আইভীকে হত্যাচেষ্টার অভিযোগে শামীম ওসমানের ৯জন নেতাকর্মীর নামে মামলা দায়েরও করা হয়েছে। ইন্ধনদাতা হিসেবে শামীম ওসমানকেও অভিযুক্ত করা হয়। কিন্তু সেই বিবাদের রেস এখনও যায়নি। থেমে থেমে কদিন পরপরই শহরে আন্দোলনে নামেন হকাররা। আবারো আন্দোলনে নেমেছেন হকাররা। যাদের নেতৃত্ব দিচ্ছেন আইভীর বলয় ছুট সিপিবি নেতা হাফিজুল ইসলাম।

এদিকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন হকারদের উদ্দেশ্যে বলেছেন, হকারদের বিষয়ে এর আগে আমরা সিটি করপোরেশনের মেয়রের সাথে কথা বলে জানতে পেরেছি তারা হকারদের জন্য ব্যবস্থা করেছে। কিন্তু আপনারা ওইখানে যান না।

৯ জুলাই বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে হকার্স সংগ্রাম পরিষদ স্বারকলিপি দিতে গেলে ডিসি একথা বলেন। এর আগে তারা চাষাড়া শহীদ মিনারে সমাবেশ করেন এবং জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকের সামনেও সমাবেশ করেন।

ডিসি জসিম উদ্দিন বলেন, হকাররা কষ্টে আছে তার সাথে আমি একমত। তাদের মাঝে আমাদের বরিশালে ২ একজন হকার থাকতে পারে। এসময় হকার নেতারা ফুটপাতে বসার অনুমিত চাইলে তিনি বলেন, ফুটপাত বা রাস্তায় হকারদের বসার জায়গা না।

হকার নেতা আসাদ ফুটপাতে বসার অনমুতি চাইলে ডিসি বলেন, ফুটপাতে বা রাস্তায় আপনারা বসতে পারবেন না। এ বিষয়ে মেয়রের সাথে আপনাদের আলোচনায় বসতে হবে। হকারদের যত কষ্টই হউক আমরা রাস্তায় বসার পক্ষে না। আমরা সরকারের চাকরী করি। আমাদের সিমাবদ্ধতা আছে। আমি বা পুলিশ সুপার তাদের বসতে দিতে পারি না। তার পরেও আইনশ্ঙৃখলা মিটিংয়ে এ বিষয়ে আলোচনা করবো।

নারায়ণগঞ্জ হকাররা কোন ত্রাণ পান নাই তার প্রেক্ষিতে ডিসি বলেন, হকাররা ত্রাণ পায় নাই এই কথাটা সত্য নয়। হয়তো অনেকে ত্রান থেকে বঞ্চিত হয়েছে। একেবারে পায় নাই আসলে তা নয়। নারায়ণগঞ্জে ৫ লক্ষ ৯০ হাজার পরিবারকে খাদ্যসহায়তা দেয়া হয়েছে। আপনারা কষ্ট করে আসছেন তাই আমরা মেয়রকে বলবো আপনাদের জন্য তারা যেন কিছু করেন। আমরা মেয়রকে রিকোয়েষ্ট করবো।

হকারদের পক্ষের জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম বলেন, শেষ জায়গাটা হলেন জেলা প্রশাসক। মেয়র তাদের জন্য কিছু করছেনা।