সদর উপজেলায় দূর্যোগ প্রশমন দিবস পালিত, ফায়ার সার্ভিসের মহড়া

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এ শ্লোগানকে সামনে রেখে নারায়ণগঞ্জ সদর উপজেলায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও যেকোন ধরণের দূর্যোগ হলে এবং অগ্নিকান্ড ঘটলে কিভাবে মোকাবেলা করতে হয় ফায়ার সার্ভিসের তার মহড়া দেয়।

১৩ অক্টোবর রবিবার সকাল হতে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ সদর উপজেলার মিলনায়তনে দিবসটি পালন করা হয়।

এদিকে প্রধানমন্ত্রীর উপহার স্বরুপ দূর্যোগ ব্যবস্থাপনায় গৃহহীনদের নির্মাণকৃত ঘর তাদেরকে উপস্থিত করে তাদের ঘর তাদেরকে বুঝিয়ে দেয়া হয়। আর ঘর বুঝে পেয়ে উল্লাসিত হয়।

অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন।

এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাল, নারায়ণগঞ্জের ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনার পরিচালক শাহজাহান কবির, ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জের উপ-পরিচালক (ডিএডি) আব্দুল্লাহ আল আরেফিন, ফতুল্লা থানা আওয়ামীলীগের সভাপতি এম সাইফউল্লাহ বাদল, সাধারণ সম্পাদক শওকত আলী, জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি প্রফেসর শিরিন আক্তার, এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান, ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) লুৎফর রহমান স্বপন ও গোগনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওশেদ আলী প্রমূখ।

এদিকে আন্তজাতিক দূর্যোগ প্রশমন দিবস পালনে সকাল ১০ টায় উপজেলার মাঠ হতে বর্ণাঢ্য র্যালী বের হয়ে পুরো উপজেলার মাঠ পদক্ষিণ করে রাস্তার বাহির হয়ে কমর স্কুলের রাস্তা দিয়ে প্রদক্ষিণ করে উপজেলার মাঠে এসে শেষ করে।

পরে উপজেলার মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং দূর্যোগ মোকাবেলা ও অগ্নিকান্ড ঘটলে কিভাবে তা নিবারণ করবে তা নিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা মহড়া দেন।

এসময় দূর্যোগ হলে উপজেলার ভবনে আটকে পড়া লোকদের কিভাবে উদ্ধার যায় এবং ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে কিভাবে মোকাবেলা করবে তা নিয়েও মহড়া দেয়া হয়। এছাড়াও অগ্নিকান্ডে আহতদের কিভাবে উদ্ধার করে মেডিকেল টিম কিভাবে চিকিৎসা দেয় তা নিয়েও মহড়া দেয়া হয়।