২০১৯-এ মা দুর্গা আসছেন ঘোড়ায়, আগমন গমন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

কাশের ক্ষেতের মাঝ বরাবর মায়ের প্রতিমা কাঁধে কোনও এক বনেদী বাড়ির দালানের দিকে ছুটে যাবেন বাহকরা। আবার কোনও এক পাড়ায় লরির মাথায় মা দুর্গার প্রতিমা আনবার সময় চরম ব্যস্ততায় মেতে উঠবেন পাড়ার কোনও চেনা দাদা বা কাকা! আর পটুয়াপাড়া তখন মেতে থাকে প্রতিমা ‘ডেলিভারির’ শেষ দিনের ব্যস্ততায়।

দুর্গাপুজো ঘিরে এমন ছবি দেখতেই অভ্যস্ত বাঙালি! আর বেদীতে উমার প্রতিমা স্থাপন হতেই ঢাকের কড়তালে শুরু হয়ে যায় উৎসবের আমেজ। বাঙালির ঘরের মেয়ে উমা ঘরে ফিরতেই বাতাসের গন্ধে যেন মিশে থাকে ‘দুর্গাপুজো’র আবেগ।

আর মাঝে মাত্র ক’টা দিন। তার আগে দেখে নেওয়া যাক, ২০১৯ সালের দুর্গাপুজোয় পঞ্জিকা মতে মা দুর্গার আগমন আর গমন কিসে।

মায়ের আগমন:মায়ের আগমন খাতায় কলমে পুজো শুরু ৩ অক্টোবর থেকে। সেদিনই পঞ্চমী। তবে বাঙালির পুজো তবে থেকেই শুরু হয়, যবে থেকে শুরু হয় পুজোর জন্য অপেক্ষা! আর এই অপেক্ষার অবসান ঘটিয়ে এবছর মা দুর্গা আসছেন ঘোড়ায়। পঞ্জিকা মতে ঘোটকে এবার আগমন মায়ের। ঘোড়ায় আগমন হলে তার ফল কী? ঘোড়ায় আগমন হলে তার ফল কী? প্রতিবারই কোনও না কোনও বাহনে মর্ত্যে আগমন ও মর্ত্য থেকে গমন হয় মা দুর্গার। এমনই মত শাস্ত্রজ্ঞদের। আর ঐতিহ্য পরম্পরা মেনে সেই বাহনের বিচারে ভবিষ্যদ্বাণী করা হয় যে মায়ের গমন ও আগমনে কী ফল উঠে আসতে চলেছে। ঘোড়ায় মায়ের আগমন মানেই হল ফল ছত্রভঙ্গ। তাতে সমস্ত কিছু ওলট পালট হওয়ার সম্ভাবনা রয়েছে। পন্ডিতদের দাবি, এই ঘোড়ায় আগমন শুভ নয়।

মায়ের গমন:

মায়ের গমন ৮ অক্টোবর বিজয়া দশমী। আর মায়ের গমনও এবার ঘোটকে, অর্থাৎ ঘোড়ায়। ঘোড়ায় এই গমন মোটেও ভালো ফল নয় বলে দাবি শাস্ত্রজ্ঞদের। এতে সামাজিক অস্থিরতা ও সাংসারিক সমস্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।