অন্তিম শয্যায় মানবতা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আল্লাহ তায়ালা পৃথিবীতে মানুষকে সমাজবদ্ধ করে সৃষ্টি করেছেন। এখানে কোন মানুষ নিজে নিজে স্বয়ংসম্পূর্ণ নয়। সবাই সবার মুখাপেক্ষী। গরীব যেমন ধনীর মুখাপেক্ষী, ঠিক তেমনি ধনীও গরীবের মুখাপেক্ষী। কোটি টাকার মালিক যেমন সাধারণ রিক্সাচালকের মুখাপেক্ষী, তেমনি রিক্সাচালকও তার ক্ষুদ্র পারিশ্রমিকের মুখাপেক্ষী।

অনিবার্য এই প্রয়োজনীয়তাকে উপেক্ষা করে পৃথিবীর শৃঙ্খলা ঠিক রাখা সম্ভব নয়। কারণ সকল ধনীরা যদি সিদ্ধান্ত নেয় যে তারা তাদের মিল, ফ্যাক্টরি ও ইন্ডাস্ট্রিজগুলো বন্ধ করে দিবে তাহলে গরীবদের অনাহারে থাকা ছাড়া কোন উপায় থাকবে না। তদ্রুপ সকল শ্রেণির পেশাজীবী, শ্রমিক, কর্মচারিরা যদি শপথ নেয়- আজ থেকে আর কাজ করবে না, তাহলে ধনীদের জীবনাতিপাত দুর্বিষহ হয়ে পরবে।

এজন্য প্রতিটি মানুষের উচিত- যে ব্যক্তি তার জীবনের কোন প্রয়োজন পূরণে সহায়ক হলো চাই তা যৎসামান্যই হোক না কেন! তার প্রতি সদয় হওয়া প্রদ্ধাশীল হওয়া। ধনীরা ভাবতে পারে জীবনের সব প্রয়োজন তো টাকা দিয়েই পূর্ণ হলো এখানে আবার শ্রদ্ধা-সম্মানের কী আছে! টাকাইতো জীবন সুখের চাকা, টাকা ছাড়া জীবনটাই ফাঁকা। ঠিক আছে। বিশ্বাস করি টাকা-পয়সা অনেক কিছু। তবে জীবনের সবকিছু নয়। এটি সুখে থাকার একটি উপকরণ মাত্র। কোটি টাকার মালিককে যদি খেয়া ঘাটের মাঝি মাত্র দু পয়সার বিনিময়ে নদী পারাপারের অনুগ্রহ না করতো তাহলে আপাতত তার কোটি টাকার কোন মূল্য ছিলনা।

তিক্ত হলেও বাস্তব সত্য এটাই যে অর্থের যাতাকলে পৃষ্ট হয়ে মানবতা আজ এক বিধ্বস্ত জনপদ, যেখান থেকে বুক ফাটা আর্তনাদ আর হু হু ক্রন্দন ছাড়া কিছুই শোনা যায় না। শান্তি-শৃঙ্খলা, ভালোবাসা ও সৌহার্দ্যরে সোনালী অতীত যেন সমুদ্রের অতল গহ্বরে হারিয়ে যাওয়া মুক্তা।

প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরবের উত্তপ্ত মরুর বুকে সততা-আদর্শের বৃক্ষ রোপণ করে মানবতার ফুল ফুটিয়েছিলেন। ভূষিত হয়েছেন গোটা পৃথিবীর বুকে মানবতার অতুলনীয় রূপকার হিসেবে। কিন্ত হায়! আজ কোথা রাখি লাজ, ডুবিল যে ভাগ্য তারা! বিপর্যস্ত মানবতার এই বোবা ক্রন্দন থেকে মসজিদগুলো পর্যন্ত মুক্ত নয়। কোটিপতির জন্যে প্রথম কাতার, যেখানে গরীবের নেই বাসর অধিকার।

ইসলামতো কোন কালেই ধনী গরীবের এই বৈষম্যতাকে সমর্থন করেনি। ইসলামের সুশীতল ছায়াতলে সবাই মনুষত্বের পরিচয়ে বেঁচে থাকবে এটাই ছিল ইসলামের শিক্ষা। তাই আসুন! সমস্ত ভেদাভেদ ভুলে গিয়ে এক পরিচয়ে বেঁচে থাকি। স্বচ্ছ হৃদয় দিয়ে একটি সুন্দর পৃথিবী গড়ি। একটি ভালোবাসার সমাজ গড়ি।

লেখক: মুফতি উসমান গনী কাসেমী