প্রবাসীদের পক্ষে প্রধানমন্ত্রীর কাছে আকুতি জানালেন রবিউল আলম

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে রেমিটেন্সের উপর দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়া হয়েছে। তবে প্রস্তাবিত বাজেট নিয়ে প্রবাসীদের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নানা দাবী তুলে ধরেছেন নারায়ণগঞ্জ জেলা প্রবাসী কল্যাণ আন্তর্জাতিক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি রবিউল আলম।

সৌদি আরবের রিয়াদ থেকে মুঠোফোনে রবিউল আলম বলেন, প্রবাসীরা প্রনোদনার ১ হাজারে ২০টাকা চায়না। প্রনোদনার জন্য যে বাজেট সরকার পাস করেছেন তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই এবং আমাদের দাবী সকল প্রবাসী ও দেশে ফেরত প্রবাসীদের তালিকা করে তাদের জন্য ফ্রি চিকিৎসা বিমা ও দেশ বা প্রবাসে মৃত্যু হলে ৫ লক্ষ টাকা সরকারিভাবে অনুদান দেয়ার জন্য অনুরোধ করছি প্রবাসীদের পক্ষ থেকে।

তিনি আরও বলেন, এয়ারপোর্টের এবং সকল দেশে এম্বাসির কর্মকর্তা-কর্মচারীরা যেন প্রবাসীদের সম্মানের সহিত সেবা প্রদান করে সেই ব্যবস্থা করতে হবে। প্রনোদনার সমস্ত অর্থ দূর্নীতিমুক্ত কর্মচারী দ্বারা প্রতিমাসে অনলাইনের মাধ্যমে হিসাব প্রকাশ করতে হবে। প্রতিটা প্রবাসী ও দেশে ফেরত প্রবাসীকে প্রবাসী কল্যাণ বোর্ডের সদস্য করে মেম্বারশিপ কার্ড করার সুযোগ দিতে হবে। এয়ারপোর্টে প্রবাসী রোগীদের জন্য ২৪ ঘন্টা এম্বুলেন্সের ফ্রি সার্ভিস চালু রাখতে হবে।

তিনি বলেন, আগামী ১ জুলাই হতে আমরা এই সব সেবা পেতে পাড়ি। নয়তো আমরা প্রতিটি পাসপোর্ট নবায়ন করার সময় ১ জুলাই হতে সরকারের নির্ধারণ করা ফিস সহ ১০০ টাকা প্রবাসীদের কল্যাণে মৃত্যুর অনুদান চিকিৎসা বিমা বাবদ আমাদের থেকে নেয়া হোক-সরকারের কাছে সকল প্রবাসী ভাই বোনদের পক্ষে অনুরোধ জানাচ্ছি।

রবিউল আলম আরো বলেন, আগামী ১ জুলাই হতে এসব সেবা নিশ্চিত করতে সরকার উদ্যোগ নিবে এমন প্রত্যাশা আমাদের।

তিনি বলেন, দেশের অর্থনীতির যেসব খাত নিয়ে আমরা গর্ব করতে পারি, তার একটি হচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। দেশের প্রতি টান ও ভালোবাসা সবারই থাকে। কিন্তু প্রবাসীরা সেই টান-ভালোবাসা, পরিবার-পরিজনের মায়া ত্যাগ করে পাড়ি দেন বিদেশে। একটু ভালো উপার্জনের আশায় তারা বছরের পর বছর বিদেশে পড়ে থাকেন। তাদের উপার্জনের ওপর নির্ভর করে দেশে থাকা পরিবারের ভরণপোষণ। শুধু তাই নয়, আমাদের আকাশচুম্বী চাওয়া-পাওয়ার অনেকটাই নির্ভর করে প্রবাসীদের ওপর ভরসা করে। তারা সাধ্যমতো হাসিমুখে তাদের সর্বোচ্চটুকু দিয়ে যান পরিবার ও দেশকে। তাই প্রবাসীদের কল্যাণে সরকারের নজর বাড়ানোর দাবী জানাচ্ছি।