জমি লিখে নিয়ে বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে দিল সন্তানেরা, তুলে নিলেন ওসি!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে খোদেজা বেগম নামে এক ৭৫ বছরের বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে দিয়ে গেল গর্ভের সন্তানেরা। সেই রাস্তা থেকে তুলে নিলেন আড়াইহাজার থানা পুুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম।

জানাগেছে, ১৫ দিন আগে নিজের ওরসজাত দুই সন্তান হাছেন আলী ও জামান বৃদ্ধা মাকে রাতের আধারে রাস্তায় ফেলে যায়। খবর পেয়ে ওসি নজরুল ইমলাম ২৫ জুন মঙ্গলবার তাকে উদ্ধার করে বুকে টেনে নেন। বৃদ্ধা নারী উপজেলার বিশ্বনন্দী ইউনিয়নের চৈতনকান্দা এলাকার মৃত মিল্লাত আলীর স্ত্রী।

তবে ওসি ছাড় দেননি ওই বৃদ্ধা মায়ের দুই সন্তানকে। তাদেরকে আটক করেছেন ওসি। নজরুল ইসলামের উদ্যোগে দুই সন্তানের কাছ থেকে বৃদ্ধার নামে ২ শতাংশ জমি লিখিয়ে নেন।

বৃদ্ধা খোদেজা জানান, ১৯৭১ সালে তার স্বামী বিল্লাত আলী দুই ছেলে ও এক মেয়ে রেখে মারা যান। পরে পৈত্রিক সূত্রে সন্তানেরা জমির মালিক হন। এক পর্যায়ে বৃদ্ধাও তার বাবার বাড়ির জমি সহ নিজের স্বামীর কাছ থেকে প্রাপ্য ২০ শতাংশ জমি চার বছর আগে সন্তানদের নামে লিখে দিয়েছিলেন। এখন ভাত কাপড়তো দূরের কথা। সন্তানদের কাছে মাথা গুজার ঠাঁই ছিল না তার। এমনকি ছেলেদের স্ত্রীরাও তাকে বিভিন্ন সময় মারধরও করতো।

প্রায় ১৫ দিন আগে ছেলেরা তাকে রাতের আধারে রাস্তায় ফেলে যায়। তার থাকার ঘরেও তারা তালা ঝুঁলিয়ে দেয়। চৈতনকান্দা এলাকায় একটি রাস্তায় তিনি পড়েছিলেন। ওসি নজরুল ইসলাম খবর পেয়ে নিজের উদ্যোগে বৃদ্ধা তুলে নেন। এ ঘটনায় দুই ছেলেকে পুলিশ আটক করে। পরে তাদের কাছ থেকে বৃদ্ধার নামে ২শতাংশ জমি লিখিয়ে নেন।

ওই বৃদ্ধা মা বলেন, ‘আমি ওসি সাহেবের জন্য আল্লাহর কাছে দোয়া করব। তিনি যেন এভাবেই মানুষের সেবা করে যেতে পারেন। তার কারণে আমি থাকার একটু জায়গা পাইলাম।’

ওসি নজরুল ইসলাম বলেন, ‘আমি একজন অসহায় মায়ের পাশে দাঁড়াতে পেরে নিজেকে ধণ্য মনে করছি। আমি বৃদ্ধার থাকার একটু ব্যবস্থা করে দিতে পেরেছি।’ সদ্য তিনি হজ্বব্রত পালন করেছেন। ওসির এমন মহতি উদ্যোগে স্থানীয়রাও খুশি হয়েছেন।