উত্তম আখলাকের বিনিময়

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

উত্তম আখলাক একজন মুমিনের জীবনের শ্রেষ্ঠ সম্পদ। কোটি টাকার বিনিময়ে যা অর্জন করা সম্ভব নয় চরিত্রের মাধূর্য ও আখলাকের নৈপুণ্যতা দিয়ে তা অর্জন করা সম্ভব। এজন্য আল্লাহ তায়ালা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে উৎকৃষ্ট আখলাকের অধিকারী বানিয়ে দুনিয়াতে প্রেরণ করেছেন।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, যদি আপনি রূঢ় ও কঠিন দিলের অধিকারী হতেন তাহলে মানুষ আপনার থেকে দূরে সরে যেত। (সূরা আলে ইমরান)

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উত্তম আখলাকের কথা উল্লেখ করে সাহাবী হযরত আনাস ইবনে মালেক আল আনসারী রাদিঃ বলেন, আমি দশ বছর নবীজি সাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খেদমাত করেছি কিন্তু কোনদিন তিনি আমাকে উফ (বিরক্তি প্রকাশক শব্দ) বলেননি এবং আমার কৃত কোন কাজের ব্যাপারে বলেননি-কেন এই কাজটি করলে? এবং আমি করিনি এমন কোন কাজের ব্যাপারে বলেননি- কেন এমনটি করলেনা? (বুখারী)

তিনি আরো বলেন, একদিন আমার হাত থেকে একটি পেয়ালা পড়ে ভেঙ্গে যায় এজন্য হযরত আয়েশা রাদিঃ আমাকে শাসন করেন। বিষয়টি নবীজি সাল্লাল্লাাহু আলাইহি ওয়া সাল্লামের দৃষ্টিগোচর হলে তিনি বলেন- আয়েশা! আনাসকে ধমক দিচ্ছ কেন? এই পেয়ালাটি তোমার হাত থেকে পড়েও ভাঙ্গতে পারতো। উত্তম আখলাকের বিনিময় স্রেফে দুনিয়াতেই শেষ নয়। এরদ্বারা পরকাল জীবনের চিরস্থায়ী সুখের বাসস্থান জান্নাত পর্যন্ত ক্রয় করা সম্ভব। হাদীস শরীফে এসেছে-হযরত আবু হোরায়রা রাদিঃ থেকে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হলো, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশি পরিমানে জান্নাতে প্রবেশ করাবে? নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, আল্লাহ তায়ালার ভয় ও উত্তম আখলাক। অতপর জিজ্ঞাসা করা হলো, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশি পরিমানে জাহান্নামে নিয়ে যাবে? নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন মুখ ও লজ্জাস্থান। (তিরমিযী )

অন্য বর্ণনায় এসেছে, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি ঐ ব্যক্তির জন্য জান্নাতের উপকণ্ঠে একটি বাড়ির জিম্মাদার, যে ন্যায়ের উপর থাকা সত্ত্বেও বিবাদ ছেড়ে দেয় এবং ঐ ব্যক্তির জন্য জান্নাতের মধ্যস্থলে একটি বাড়ির জিম্মাদার, যে মজার ছলেও মিথ্যা বলেনা এবং ঐ ব্যক্তি জন্য জান্নাতে সুউচ্চ আসনে একটি বাড়ির জিম্মদার, যে তার চরিত্রকে সুন্দর বানালো। (আবু দাউদ)

উত্তম আখলাক কাকে বলে? হযরত আবু হোরায়রা রাদিঃ থেকে বর্ণিত- নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- আমি কি তোমাদেরকে উত্তম চরিত্র সম্পর্কে কিছু বলে দিবনা? তবে শোন, যে তোমার সাথে সম্পর্ক ছিন্ন করে তার সাথে সম্পর্ক স্থাপন করো। যে তোমার উপর জুলুম করে তাকে ক্ষমা কওে দাও এবং যে তোমার সাথে খারাপ আচরণ করে তাকে উত্তম আচরণ উপহার দাও। (বাইহাকী)

লেখক: মুফতি উসমান গনী কাসেমী