সাংবাদিকতায় হলুদ কোন শব্দ নেই, তাকে পথভ্রষ্ট বলবো: ইউএনও নাহিদা বারিক

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ সদর উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক বলেছেন, ‘সংবাদপত্র সমাজের আয়না, সাংবাদিক জাতির বিবেক। আমি সাংবাদিকদের বরাবরই মূল্যায়ণ করে আসছি। একজন ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেন।’

তিনি আরো বলেন, ‘সাংবাদিকতায় হলুদ বলে কোন শব্দ নেই। সবাই সাংবাদিক হয়তো পেশাগত কাজে অনেক সময় ভুল পথে বা অনৈতিক কাজে বিবেক পাল্টায়। তাকে হলুদ বলা যাবেনা, তাকে পথভ্রষ্ট বলবো।’

নারায়ণগঞ্জের আলোচিত এই প্রশাসনের কর্মকর্তা সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা ১’শ জন মানুষকে সাহায্য না করে সঠিকভাবে একজনকে এই মাহে রমজানে সহায়তা করলে তিনি যেন আগামীতে আরেকজনকে সহায়তা করতে পারেন। আপনাদের এলাকায় মাদক ইভটিজিং সহ নানা অপরাধের তথ্য দিন, আমি চেষ্টা করবো অপরাধ দমন করতে। এই সমাজের সব মানুষের পাশে থেকে বঞ্চিত মানুষের জন্য কাজ করে যাবেন। আপনাদের ক্লাবে এসে আমার ভীষণ ভাল লাগছে। এখানে বেশির ভাগ সাংবাদিক বয়জৌষ্ঠ। আপনাদের পাশে আমি আছি। আপনারা আমাকে তথ্য দিয়ে সহায়তা করবেন।’

২৬ মে রবিবার নারায়ণগঞ্জের ফতুল্লা রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে স্থানীয় মুরুব্বীদের সম্মানার্থে আলোচনা সভা ও দোয়া ইফতার মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এসব কথা বলেন নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক। এ অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন- সংগঠনের সভাপতি প্রবীণ সাংবাদিক কবি রনজিৎ মোদক।

এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন- ফতুল্লা মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসলাম হোসেন।

আসলাম হোসেন বলেন, আমার প্রিয় ক্লাব এই সংগঠনটি। কারন এখানে সবাই বয়স্ক লোক এবং এডুকেডেট জার্নালিষ্ট। এই ক্লাবের মানুষগুলো অনেক মিশুক এবং তদবীর থেকে দূরে পাই। আমি যে কয়দিন হয় আসছি তাদের কোন তদবীর বা কোন প্রকার অনৈতিক দাবী পাইনি। এরা ধৈর্যশীল। এদের মন মানুষিকতা অনেক ভাল।

তিনি আরো বলেন, সমাজে যারা ধনী এরা সাধারণ মানুষকে এই মাহে রমজান উপলক্ষ্যে সাহায্যের হাত বাড়াতে পারেন। আমি মনে করি বেশী লোককে সহায়তা না করে একজনকে সঠিকভাবে সহায়তা করুন, যেন তিনি আর্থিক অনটন থেকে মুক্তি পেয়ে ঐ লোক যেন আরেকজনকে সাহায্য করতে পারেন। আমাদের দেশে বেশির ভাগ ধনীরা যাকাত দেয় ঢাক ঢোল পিটিয়ে। কিন্ত না ইসলামে আছে যাকে যাকাত বা সহায়তার হাত বাড়াবেন তিনি ছাড়া অন্য লোকে যেন না জানে। তাহলে আমার নবী ও মহান আল্লাহ তায়ালা খুশি হন।

পুলিশ কর্মকর্তা আরো বলেন, ফতুল্লার সাংবাদিক ভাইয়েরা অনেক ভাল। সাংবাদিক পুলিশ মিলে অপরাধ দমন করা সহজ হয়। সমাজের মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে সবাই মিলে সচেতন থাকলে দেশ আরো এগিয়ে যাবে। আমি এই এলাকার সকল মুরুব্বীদের সহায়তা চাই। সবাই আমাকে তথ্য দিয়ে সহায়তা করবেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আনিসুর রহমান। শুরুতেই কুরআন তেলোয়াত করেন সংগঠনের যুগ্ম সম্পাদক কবি এআর কুতুবে আলম। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন নারায়ণগঞ্জ জেলার মানব কল্যাণ পরিষদের চেয়ারম্যান মো. আবদুল মান্নান ভূঁইয়া।

এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফতুল্লা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- ফতুল্লা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নূরুল ইসলাম নুরু, সমাজ সেবক লূৎফর রহমান, সমাজ সেবক মোবারক হোসেন চৌধুরী হান্নান, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব পরিচালক ফজলুল হক পলাশ, ব্যবসায়ী সমাজ সেবক ডা: সিরাজুল ইসলাম সিরাজ, আসলাম চাকলাদার, কানন প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলের পরিচালক কমিটির চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ রানা, অধ্যক্ষ অ্যাডভোকেট মোহগাম্মদ আলমগীর হোসেন, সবুর খান, আওয়ার নারায়ণগঞ্জ ডট কমের সম্পাদক মামুনুর রশিদ মুন্না, বশির চৌধুরী।

অনুষ্ঠানের আপায়ন ব্যবস্থাপনায় ছিলেন- সংগঠনের কোষাধ্যক্ষ নজরুল ইসলাম সুজন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. জুয়েল চৌধুরী, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন সজীব, রাকিব চৌধুরী শিশির, মুন্নি আলম মনি, সাধারণ সদস্য মো. মনির হোসেন ও মো.নুরুল আমিন সহ অন্যান্যরা।