সোনারগাঁয়ে ৫ সাংবাদিক পরিচয়দানকারী প্রতারক গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সাংবাদিক পরিচয়দানকারী ৫ প্রতারককে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। তাদেরকে ভূয়া সাংবাদিক হিসেবে আখ্যায়িত করেছে পুলিশ। ২২ মে বুধবার জেলা পুলিশ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জেলা পুলিশ জানায়, নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের একটি চৌকশ টিম এসআই আরিফুর রহমানের নেতৃত্বে ৫ জন কথিত ভূয়া সাংবাদিক গ্রেপ্তার করা হয় এবং তাদের নিকট হতে ভূয়া আইডি কার্ড (জাতীয় পরিচয়পত্র) ও স্বীকারোক্তি মোতাবেক সোনারগাঁ থানাধীন ফুলবাড়িয়া বড়নগর এলাকায় জনৈক জসিম উদ্দিন উরফে রাজিবের বাড়িতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে একই ব্যক্তির নামে ৯টি জাতীয় পরিচয়পত্র যার আইডি নম্বর ভিন্ন ভিন্ন ও পিতার নাম একই তা উদ্ধার করা হয়। আবার ঠিকানা ভিন্ন ভিন্ন উল্লেখ আছে।

পুলিশ আরও জানায়, তিনটি পত্রিকা প্রকাশকের ঘোষণাপত্র যার একটিতে ‘সাপ্তাহিক সবুজ বাংলা’ ‘একটিতে সাপ্তাহিক সময়ের কন্ঠ’ এবং একটিতে ‘দৈনিক ভোরের ধ্বনি’ উক্ত ঘোষণাপত্রগুলোতে ম্যাজিস্ট্রেটগণের স্বাক্ষর জাল করে এবং অ্যাডভোকেটের স্বাক্ষর জাল করে সীল লাগানো।

গ্রেপ্তারকৃত ভূয়া সাংবাদিক মোঃ বোরহান হাওলাদার জসিম, সাইফুল ইসলাম, মোঃ আবুল কালাম, নাসির উদ্দিন, আবদুল লতিফ সিদ্দিক।

পুলিশ জানায়, প্রাথমিকভাবে স্বীকার করে যে তারা একে অপরকে নিজেদেরকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান, হোটেলদের নিকট বিভিন্ন অনিয়ম ও মিথ্যা তথ্য উপস্থাপন করে ভয়-ভীতি দেখিয়ে টাকা নিতো অর্থাৎ জোরপূর্বক চাঁদা আদায় করতো।

তারা আরো স্বীকার করে যে, উল্লেখিত পত্রিকাগুলোর কোন নিবন্ধন নাই। তাহারা এবং অপর সহযোগী ‘দৈনিক ভোরের ধ্বনি’ পত্রিকার নারায়ণগঞ্জ প্রতিনিধি জনৈক জসিম উদ্দিন ওরফে রাজিব (যার বাসা হতে আলামত উদ্ধার হয়) এর সহায়তায় পরষ্পর যোগসাজসে ম্যাজিস্ট্রেটগণ এবং অ্যাডভোকেটের সিল জাল করে মিথ্যা ঘোষণাপত্র তৈরী করে পত্রিকা চালিয়ে আসতেছিল।

উক্ত আসামিদের বিরুদ্ধে প্রতারণা পূর্বক ভয়-ভীতি দেখিয়ে চাঁদা চাওয়া সহ ভূয়া প্রকাশকের ঘোষণাপত্র তৈরী ও ভূয়া সংবাদপত্র ছাপা ও প্রকাশ করার তথ্য প্রমাণ পাওয়া যায়। তাদের বিরুদ্ধে ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধীকরণ) আইন ১৯৭৩ এর ৭ ও ৩২ ধারায় এবং দন্ড বিধি আইনের ৪২০/৪৬৭/৪৬৮/৪৬৯/৪৭১ ধারায় সোনারগাঁ থানায় নিয়মিত মামলা রুজু করা হয়। বুধবার উক্ত আসামি ভূয়া সাংবাদিকদেরকে ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করা হয়।