বন্দরে ছাত্রলীগের কমিটি বিলুুপ্ত নিয়ে নানা প্রশ্ন ও অভিযোগ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ বন্দরের কলাগাছিয়া ইউনিয়ন ছাত্রলীগের মেয়াদাত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগ। তবে হুট করেই থানা কমিটিকে পাস কাটিয়ে একটি ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা নিয়ে নানা প্রশ্ন তৈরি হয়েছে নেতাকর্মীদের মাঝে। কি রহস্য থাকতে পারে তা নিয়েও সৃষ্টি হয়েছে নানা ধুম্রজাল।

তবে বিলুপ্ত কমিটির সভাপতি শাহিন তাহেরী সিনহা অভিযোগ করেছেন- জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ানের নির্বাচনী গণসংযোগে যাওয়ার কারনেই তার কমিটি জেলা ছাত্রলীগ বিলুপ্ত ঘোষণা করেছে। কারন সুফিয়ান মেয়র আইভীর ঘনিষ্ঠ কর্মী। এই কমিটি বিলুপ্ত করার এখতিয়ার জেলা ছাত্রলীগের নয় বলেও অভিযোগ তুলেছেন বিলুপ্ত কমিটির সভাপতি। জেলার অন্যান্য থানা ইউনিয়ন ও পৌরসভা কমিটিগুলোর মেয়াদ শেষ হয়ে গেলেও সেইসব কমিটি বিলুুপ্ত না করে শুধুমাত্র কলাগাছিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি কেন বিলুপ্ত ঘোষণা করা হলো তা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

জানাগেছে, গত ১১ মে শনিবার নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার আওতাধীন কলাগাছিয়া ইউনিয়নের ছাত্রলীগ কমিটি বিলুপ্তি ঘোষণা করা হয়। নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আজিজুর রহমান আজিজ ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসমাঈল রাফেল প্রধানের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি বিলুপ্তির বিষয় নিশ্চিত করেন।

এদিকে জানাগেছে, গত জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের প্রার্থী এমপি একেএম সেলিম ওসমানের নির্বাচনী কার্যক্রমে ছিলেন কলাগাছিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শাহিন তাহেরী সিনহা। নির্বাচনের পর এদিকে আগামী ১৮ জুন অনুষ্ঠিত হবে বন্দর উপজেলা পরিষদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন একেএম আবু সুফিয়ান। সুফিয়ানের নির্বাচনী কর্মকান্ডে অংশগ্রহণ করছেন ছাত্রলীগের এই নেতা। এ নিয়ে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা মিডিয়াতে অভিযোগ তুলে ধরলে মিডিয়াতে সংবাদ প্রকাশিত হয়। শাহিন তাহেরীর বিরুদ্ধে অভিযোগ তোলা হয় তিনি দিনের বেলায় ওসমানের পরিবারের রাজনীতি করেন এবং রাতের বেলায় তিনি মেয়র আইভী অনুগামী সুফিয়ানের পক্ষে কাজ করেন।

কমিটি বিলুপ্তির বিষয়ে বিলুপ্ত কলাগাছিয়া ইউনিয়ন ছাত্রলীগের ওই সভাপতি শাহিন তাহেরী সিনহা অভিযোগ করেন- কলাগাছিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করবে বন্দর থানা ছাত্রলীগের কমিটি। জেলা ছাত্রলীগের এই কমিটি বিলুপ্ত করার এখতিয়ার নাই।

তিনি আরও অভিযোগ করেন- মুলত বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ানের নির্বাচনী গণসংযোগে যাওয়ার কারনেই এই কমিটি বিলুপ্ত করা হয়।

শাহিন তাহেরী সিনহা আরও অভিযোগ করেন- বন্দরের রোমান সিকদার নামের একজন ছাত্রদলের কর্মী নিজেকে ছাত্রলীগের নেতা দাবি করে আমার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন আমি নাকি কখনও এমপি সেলিম ওসমানের সঙ্গে কখনও আবু সুফিয়ানের সঙ্গে রাজনীতি করি। গত জাতীয় সংসদ নির্বাচনে এমপি সেলিম ওসমান মহাজোটের প্রার্থী ছিলেন, তাই তার নির্বাচন করেছি। এখন আবু সুুফিয়ানও নৌকার মনোনয়ন প্রত্যাশি প্রার্থী। তিনি তো আওয়ামীলীগই করেন। আমি তো বিএনপি কিংবা জামাতের কর্মকান্ডে যাইনি। বন্দর নির্বাচনে যিনিই নৌকা প্রতীক পাবেন আমি তার পক্ষেই কাজ করব।

তবে এ বিষয়ে এসব অভিযোগ মিথ্যা দাবি করে অনলাইন নিউজ পোর্টাল ‘সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম’ এর কাছে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আজিজুর রহমান আজিজ বলেন, মেয়াদাত্তীর্ণ কমিটিগুলো আমরা ধীরে ধীরে বিলুপ্ত করে সেখানে ছাত্রলীগের শক্তিশালী কমিটি গঠন করব। বন্দরের ৫টি ইউনিয়নের কমিটিই বিলুপ্ত ঘোষণা করা হবে। এসব কমিটিতে যারা রয়েছেন তাদের কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। অনেকের বয়সও পার হয়ে গেছে। এখন তাকেই জিজ্ঞাসা করেন ছাত্রলীগের পদে থাকার মত তার কোন যোগ্যতা আছে কিনা? আমরা জেলা ছাত্রলীগের আওতাধীন সকল মেয়াদাত্তীর্ণ কমিটিগুলো বিলুপ্ত করে সক্রিয়দের দিয়ে শক্তিশালী কমিটি গঠন করার লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি।

তিনি দাবি করেন- জেলা ছাত্রলীগের আওতাধীন থানা কমিটিগুলো। সেহেতু সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে ইউনিয়ন কমিটিগুলোও জেলা ছাত্রলীগ বিলুপ্ত ঘোষণা করার এখতিয়ার রাখে।

কমিটি বিলুপ্তির বিষয়ে বন্দর থানা ছাত্রলীগের সভাপতি নাজমুল হাসান আরিফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি শুনেছি কমিটি বিলুপ্ত করা হয়েছে। আপনারা যেভাবে শুনেছেন আমিও সেভাবেই শুনেছি। আমাদেরকে জানানো হয়নি।’

তবে জেলা ছাত্রলীগের কমিটি যে কোন ইউনিয়ন কমিটি বিলুপ্ত করতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, হ্যা, তা পারে। জেলা কমিটিও পারে আবার কেন্দ্রীয় ছাত্রলীগও পারে। তবে সেক্ষেত্র কোন বিশেষ রিজন থেকে থাকলে করতে পারে। মুলত থানা কমিটিই ইউনিয়ন কমিটিগুলো দেখভাল করে থাকে। এই কমিটি বিলুপ্তির ক্ষেত্রে সে রকম কোন রিজন আছে কিনা আমার জানা নাই। তাই এই বিষয়ে কোন মন্তব্য করতে চাই না।’