প্যারোলে নয় আইনগতভাবে বেগম জিয়া মুক্তি পাবেন: নারায়ণগঞ্জে জয়নুল আবেদীন

সান নারায়ণগঞ্জ টুযেন্টিফোর ডটকম:

বিএনপির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, বাংলাদেশকে রক্ষার একমাত্র নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া। তিনি গণমানুষের নেত্রী। গণতন্ত্রের নেত্রী, আপোষহীন নেত্রী। মিথ্যা বানোয়াট এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় কারাগারে নেত্রীকে বন্ধ রাখা হয়েছে।

১৩ মে সোমবার নারায়ণগঞ্জ নতুন কোর্টের উল্টো পাশ্বের একটি চাইনিজ রেস্তোরায় নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আপনারা দেখেছেন যে সমস্ত মামলায় প্রপার কোন এভিডেন্স নাই, ডাউটফুল এভিডেন্স, সেখানে কি নেত্রীর এ রকম সাঁজা হতে পারে? পারেনা। কিন্তু ইচ্ছা করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেগম খালেদা জিয়াকে জেল খানায় বন্ধি রাখা হয়েছে। এটা অন্যায়। এপর্যন্ত ৩৭টি মামলা বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দেয়া হয়েছে। আমরা প্রতিটি মামলায় জামিন করিয়েছি। এমন কোন মামলা নেই যে মামলায় হাইকোর্ট আসতে হয়নি। জামিনযোগ্য মামলায় নিম্ম আদালত জামিন দেয়নি। আপনারা নিজেরাই জানেন কিভাবে নিম্ম আদালত পরিচালিত হয়।

তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়া বিচলিত নন। তিনি ঘাবড়ে যাননি। তিনি চান আমরা আপনাদের আইনি লড়াইয়ের মাধ্যমে এবং সারাদেশের মানুষের আন্দোলনের মাধ্যমে নেত্রী বের হয়ে আসবেন। কিছুদিন আগে দেখেছেন কেউ কেউ বলছেন বেগম খালেদা জিয়া প্যারোলে যাবেন। এটা প্যারোলের বিষয় না। প্যারোলে নয় আইনগতভাবে বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন।

এ ছাড়াও তিনি আইনজীবীদের আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে বলেন, আমাদের আন্দোলনের মাধ্যমেই বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন। আপনারা প্রস্তুত থাকুন।

এদিকে জানাগেছে, ওই নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ইফতার পার্টিতে নারায়ণগঞ্জের বিএনপির প্রায় তিন শতাধিক আইনজীবী অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানে কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় দোয়া পালন করা হয়। একই সঙ্গে ইফতার পূর্বে আলোচনা সভায় বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সেক্রেটারি ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।

নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সেক্রেটারি অ্যাডভোকেট খোরশেদ আলম মোল্লার সার্বিক সহযোগীতায় অনুষ্ঠানের আলোচনা সভায় সঞ্চালনা করেন শহীদ জিয়া আইনজীবী পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন।

অনুষ্ঠানে অতিথিদের আরও মাঝে উপস্থিত ছিলেন- অ্যাডভোকেট আক্তার হোসেন, অ্যাডভোকেট আজিজুল হক হান্টু, অ্যাডভোকেট আব্দুল বাতেন, অ্যাডভোকেট হাফিজ মোল্লা, অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, অ্যাডভোকেট খলিলুর রহমান, অ্যাডভোকেট মশিউর রহমান শাহিন, অ্যাডভোকেট রকিবুুল হাসান শিমুল, অ্যাডভোকেট কামরুন্নাহার বেগম প্রমূখ।

এছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন-অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির, অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধান, অ্যাডভোকেট মাহামুদুল হক আলমগীর, অ্যাডভোকেট সিদ্দিকুর রহমান, অ্যাডভোকেট আল আমিন সিদ্দিকী, অ্যাডভোকেট জিল্লুর রহমান মুকুল, অ্যাডভোকেট সালাউদ্দীন সবুজ, অ্যাডভোকেট হেলাল উদ্দীন সরকার, অ্যাডভোকেট নজরুল ইসলাম মাসুম, অ্যাডভোকেট সুমন মিয়া, অ্যাডভোকেট আলম খান, অ্যাডভোকেট আনজুম আহমেদ রিফাত, অ্যাডভোকেট ফজলুর রহমান ফাহিম, অ্যাডভোকেট আমিনুল ইসলাম, অ্যাডভোকেট নাজমুল আরেফিন, অ্যাডভোকেট এমরান হোসেন, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট কেএম সুমন সহ অন্যান্য আইনজীবীরা।