আইনজীবী সমিতির নির্বাচন: কে হবেন মোহসীনের সারথি?

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ১১ জানুয়ারি বৃহস্পতিবার আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভায় এই দিন নির্ধারণ করা হয়। সভা শেষেই আলোচনায় আওয়ামীলীগের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের নেতৃত্বে থাকছেন কারা? যেখানে সভাপতি পদে মোটামুটি নিশ্চিত সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহমীন মিয়ার নামটি।

যেখানে সবচেয়ে বড় আলোচনা এখন তাহলে কে হবেন মোহসীন মিয়ার সারথি? অর্থাৎ সাধারণ সম্পাদক পদে কে থাকছেন? সেখানেও আলোচনায় সবার আগে সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহাবুবুর রহমান। এ ছাড়াও সাধারণ সম্পাদক পদে আলোচনায় থাকছেন সমিতির বর্তমান সহ-সভাপতি অ্যাডভোকেট রবিউল আমিন রনি ও সমিতির বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামাল হোসেন।

এদের মধ্যে রবিউল আমিন রনি গত পরিষদে বর্তমান সভাপতির সঙ্গে সাধারণ সম্পাদক পদে একবার দায়িত্ব পালন করেছিলেন। বর্তমান পরিষদে তিনি সহ-সভাপতি পদে রয়েছেন। দুই টার্ম পূর্বে মোহসীন মিয়ার সঙ্গে সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছিলেন মাহাবুবুর রহমান। মোহসীন মিয়া ও মাহাবুবুর রহমানের মধ্যে পূর্ব থেকেই জুটি রয়েছে। তাদের মাঝে সুসম্পর্কও বেশ।

এসব বিষয় নিয়ে বৃহস্পতিবার সকাল থেকেই আদালতপাড়ায় আলোচনা শুরু হয়েছে। যদিও এরি মধ্যে বিএনপি এবং তৃণমুল বিএনপি এখানে ‍অংশগ্রহণ করবে কিনা সেটা নিয়েও বেশ আলোচনা চলছে। এজিএম শেষে বিএনপি বিক্ষোভ মিছিল করলেও নির্বাচন করবেনা এমনটা ঘোষণাও দেননি। বিএনপি প্যানেলে কে সভাপতি ও সাধারণ সম্পাদক হবে এমনটা আলোচনা আসেনি এখনো।

জানাগেছে, আগামী ৩০ জানুয়ারী নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের দিন নির্ধারিত হয়েছে। ১১ জানুয়ারী বৃহস্পতিবার জেলা আইনজীবী সমিতির ভবনের নিচ তলায় বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এই ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়।দুপুর সাড়ে ১২টায় এই সাধারণ সভাটি অনুষ্ঠিত হয়।

ওই সভার সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির বর্তমান কার্যকরী কমিটির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল এবং বার্ষিক রিপোর্ট পেশ করেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। অনেকটা উৎসবমুখর পরিবেশে বার্ষিক সাধারণ সভাটি শেষ হয়।

সভায় সিদ্ধান্ত হয় যে, আগামী ৩০ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলা আইনজীবী সমিতির বীরমুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

গতবারের মত এবারও প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূইয়া। এ ছাড়াও নির্বাচন কমিশনার হিসেবে আছেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট আবদুর রহিম, অ্যাডভোকেট মেরিনা বেগম ও অ্যাডভোকেট সুখ চাঁদ সরকার। আপীল বোর্ডে দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট ইমদাদুল হক তারাজ উদ্দীন, অ্যাডভোকেট নুরুল হুদা ও অ্যাডভোকেট হুমায়ুন কবির।

তবে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আপত্তি জানিয়ে আদালতপাড়ায় বিক্ষোভ মিছিল করেন বিএনপির আইনজীবীরা। তারা নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা সেটা পরিষ্কার করেনি।

একইভাবে বার্ষিক সাধারণ সভায় উপস্থিত থাকলেও নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে পরিষ্কার করেননি তৃণমুল বিএনপি নেতা অ্যাডভোকেট আব্দুল হামিদ খান ভাসানী ভুঁইয়া ও অ্যাডভোকেট আলী হোসাইন।

এদিকে নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই আওয়ামীলীগের বিপুল সংখ্যক আইনজীবীরা আদালতপাড়ায় আনন্দ মিছিল করে শোডাউন দেন।