মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন: ডিসি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মালিক-শ্রমিক ঐক্য গড়ি, র্স্মাট বাংলাদেশ গড়ে তুলি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত হলো মহান মে দিবসের আলোচনা সভা। সোমবার (১ মে) সকাল ১০টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও শ্রম দপ্তরের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের সভা কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় নারায়ণগঞ্জ বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন এস.এম এনামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ।

এসময় তিনি বলেন, মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। ১৮৮৬ সালের এই দিন ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে রাস্তায় নামেন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা। এসময় তাদের ওপর গুলি চালালে নিহত হয় ১১ জন শ্রমিক। পরবর্তীকালে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নিতে বাধ্য হয়। সেই থেকে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়ে আসছে।

তিনি আরও বলেন, শ্রমিক বলতে শুধু গার্মেন্টস শ্রমিকদেরকেই বোঝায় না। যারা কৃষি কাজ করে তারাও শ্রমিক। যখন একজন মালিক মনে করবে যে শ্রমিকও একজন মানুষ। তার সকল ধরনের চাহিদা রয়েছে এবং সকল ধরনের সুযোগসুবিধা সে প্রাপ্য। তখনই দেখবেন বেশীর ভাগ সমস্যা সমাধান হয়ে গেছে। আজকে দেশে এত এত ইন্ডাস্ট্রি, সবই হয়েছে শ্রমিকদের কল্যাণে। আমাদের প্রধানমন্ত্রীও একজন শ্রম বান্ধব নেত্রী। তিনি শ্রমিকদের জন্য নানারকম সুযোগ সুবিধা চালু করেছেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান, ডাইফই’র উপ-মহাপরিদর্শক ডাঃ রাজীব চন্দ্র দাস। আলোচন সভায় স্বাগত বক্তব্য রাখেন, বিভাগীয় শ্রম দপ্তরের উপ-পরিচালক মহব্বত হোসাইন, শ্রমিক পক্ষের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাওসার আহমেদ পলাশ এবং মালিক পক্ষের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।