বিচারপ্রার্থীদের ন্যায়বিচার নিশ্চিত করা আইনজীবীদেরও দায়িত্ব: প্রধান বিচারপতি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রধান বিচার প্রতি হাসান ফয়েজ সিদ্দিকী আইনজীবী সমিতি ও বিচারকদের মধ্যে সম্পর্কের বিষয়ে বলেছেন, আদালত পিছিয়ে গেলে রাষ্ট্রও পিছিয়ে যাবে। আইনজীবী সমিতির সহযোগীতা ছাড়া বেঞ্চ চলতে পারে না, একই সঙ্গে বেঞ্চের সহযোগীতা ছাড়াও আইনজীবী সমিতি চলতে পারে না। সুতরাং আইনজীবী ও বিচারক একে অপরের পরিপূরক।

দেশের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, এত বাধার পরেও পদ্মা সেতু হয়েছে। সংবাদপত্রে দেখলাম বিশ্ব ব্যাংকে পদ্মা সেতুর একটি ছবি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছে। আমরা চাই জুডিশিয়ারিও এসকলের সাথে তাল মিলিয়ে চলবে।

৩ মে বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান বার ভবনের নিচ তলায় আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান বিচারপতি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কোন একটি পাখা দুর্বল হলে পাখি উড়তে পারবে না। যারা আদালতের বারান্দায় ঘুরে সঠিক বিচার পায়না, তাদের বিচার নিশ্চিত করা শুধু সরকারের নয়, এটা আইনজীবীদেরও দায়িত্ব। কত মানুষ এই আদালতে ঘুরে। তারা যদি বলে দেশে আইনের বিচার নেই, তাহলে আমরা কষ্ট পাবো। তাই আসুন আমরা সকলে মিলে চেষ্টা করি।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার পরিচালনায় জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের সকল আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

এ ছাড়াও জেলা প্রশাসক (ডিসি) মঞ্জুরুল হাফিজ, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসসামাছ জগলুল হোসেন, জেলা পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মনিরুজ্জামান বুলবুল, জিপি অ্যাডভোকেট মেরিনা বেগম উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে প্রধান বিচারপতি নারায়ণগঞ্জ জেলা আদালতে আগত বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করেন এবং জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।