নেতৃত্বের চরম প্রতিযোগীতা: আন্দোলনে রাজপথে শ্লোগানে মহানগর যুবদল!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিএনপির আন্দোলন সংগ্রামে রাজপথে সবচেয়ে বেশি সক্রিয় সংগঠন নারায়ণগঞ্জ মহানগর যুবদল। শীর্ষ ৫ নেতার আহ্বায়ক কমিটির ৫ জনের মধ্যেই সংগঠনের নানা বিষয় নিয়ে মতানৈক্য ও বিভেদ থাকলেও ৫জনই কেন্দ্রীয় ও স্থানীয় কর্মসূচিগুলো পালন করছেন একই ব্যানারে। রাজপথে নেতৃত্বও দিচ্ছেন একসাথে। যদিও নেতৃত্বের প্রতিযোগীতা নিয়ে ৫ জনের মধ্যেই ভেজাল ও সমস্যা পরিলক্ষিত হয়। কিন্তু রাজপথ থেকে সরছেনা বিএনপির এই গুরুত্বপূর্ণ অঙ্গ সংগঠনটি। পূর্ণাঙ্গ কমিটি গঠন কিংবা বিভিন্ন ইউনিট কমিটি গঠনে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে ৫ নেতার মতানৈক্য। ফলে রাজপথে সবচেয়ে সক্রিয় এই সংগঠনটির সর্বশক্তি প্রয়োগ করতে পারছেনা। প্রতিটি ইউনিটের নেতাকর্মীরা চাচ্ছেন কমিটি গঠন করা হোক।

নেতাকর্মীরা মনে করছেন- মহানগর যুবদলের বিভিন্ন ইউনিটের নতুন নতুন কমিটি হলে তৃণমুৃল নেতাকর্মীদের অংশগ্রহণ আরো বাড়বে। যদিও শীর্ষ নেতারা বলছেন- কেন্দ্রীয় নির্দেশনার বাহিরে গিয়ে কমিটি গঠন করা আপাতত সম্ভব নয়। পূর্ণাঙ্গ কমিটি কিংবা আহ্বায়ক কমিটি বৃহত্তর করণের প্রক্রিয়া প্রায় শেষ ছিলো। কিন্তু ৫ নেতার মতানৈক্যের কারনে সেই কমিটি গঠন প্রক্রিয়া আটকে যায়। যেখানে আহ্বায়ক ও সদস্য সচিব সর্বোচ্চ চেষ্টা করে আসছিলেন কমিটি গঠনের জন্য। নিজেদের মধ্যে সাংগঠনিক বিষয়ে জামেলা থাকলেও রাজপথে নারায়ণগঞ্জ মহানগরীর রাজনীতিতে সবচেয়ে সক্রিয় ও শক্তিশালী ভুমিকা রাখছে নারায়ণগঞ্জ মহানগর যুবদল। সামনের আন্দোলনেও সেই ধারাবাহিকতা বজায় রাখতে চায় মহানগর যুবদল।

মহানগর যুবদলের রাজনীতি ও কমিটি গঠন সম্পর্কে জানাগেছে, ২০১৮ সালের ১৯ অক্টোবর মাকসুদুল আলম খন্দকার খোরশেদকে সভাপতি করে নারায়ণগঞ্জ মহানগর যুবদলের ৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেছিলো কেন্দ্রীয় যুবদল। কমিটিতে সিনিয়র সহ সভাপতি পদে ছিলেন মনোয়ার হোসেন শোখন, সাধারণ সম্পাদক মমতাজউদ্দিন মন্তু, সিনিয়র যুগ্ম সম্পাদক পদে সাগর প্রধান ও সাংগঠনিক সম্পাদক রশিদুর রহমান রশু।

আংশিক কমিটি ঘোষণার ৫ মাস পর খোরশেদকেই সভাপতি রেখে ২০১ সদস্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ মহানগর যুবদলের কমিটি বাতিল করে দেয় কেন্দ্রীয় কমিটি।

পরবর্তীতে ২০২১ সালের ১৬ নভেম্বর নারায়ণগঞ্জ মহানগর যুবদলের ৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা দেয় কেন্দ্রীয় যুবদল। মমতাজউদ্দীন মন্তুকে আহ্বায়ক ও মনিরুল ইসলাম সজলকে সদস্য সচিব করে পাঁচ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে রয়েছেন সিনিয়র যুগ্ম আহবায়ক পদে সাগর প্রধান, যুগ্ম-আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন মন্টি ও শাহেদ আহমেদ।