মাসুদ ও আনোয়ার প্রধানের নেতৃত্বে সদর থানা বিএনপির বাজিমাত!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

গত ২৮ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আওতাধীন নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করেন মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ও সদস্য সচিব অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু। প্রায় দুই যুগ পর মহানগরীর ৮টি ওয়ার্ড ও দুটি ইউনিয়ন নিয়ে এই সদর থানা বিএনপির কমিটি গঠিত হলো। এত্ত বছরেও এখানে কমিটি হয়ে ওঠেনি। ফলে সদর থানায় নেতৃত্ব সৃষ্টি হয়নি। সদর থানা বিএনপির কমিটি হয়- বিএনপির নেতাকর্মীরা এটা ভুলতেও বসেছিলেন।

এমন পরিস্থিতিতে মাসুদ রানাকে আহ্বায়ক ও অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানকে সদস্য সচিব করে নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির কমিটি গঠনের পর বিএনপির কেন্দ্র ঘোষিত প্রথম কর্মসূচিতেই বাজিমাত করেছে সদর থানা বিএনপি। বিএনপির কেন্দ্রীয় নেতা ও মহানগর বিএনপির শীর্ষ নেতাদের সামনে সদর থানা বিএনপি বিপুল সংখ্যক নেতাকর্মীদের নিয়ে শোডাউন দেখিয়েছেন। যা মহানগর বিএনপির বিরাট শক্তির যোগান সৃষ্টি হয়েছে সদর থানা বিএনপির কমিটি গঠনের মাধ্যমে। সদর থানা বিএনপির কমিটি গঠনের মাধ্যমে অনেকটা শুকনো মরা গাছের প্রাণ ফেরালেন সাখাওয়াত ও টিপু। যার প্রাণসঞ্চারের দায়িত্ব পেলেন মাসুদ ও আনোয়ার প্রধান।

কমিটির আহ্বায়ক মাসুদ রানা ছাত্রদল, যুবদল থেকে রাজনীতি করতে করতে নেতৃত্বে এসেছেন। তার সহধর্মিনী দিলারা মাসুদ ময়না মহানগর মহিলা দলের আহ্বাযক। দুজনেই রাজপথের রাজনীতিতে জড়িদ। সদস্য সচিব আনোয়ার প্রধান একজন প্রতিষ্ঠিত আইনজীবী। এর আগে তিনি জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ছিলেন দীর্ঘদিন। জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক পদেও বহাল রয়েছেন তিনি। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক তিনি। ৫৭ সদস্য বিশিষ্ট কমিটিতে ১৫জনকে যুগ্ম আহ্বায়ক করা হযেছে, যারা বিগত সময়ে ছাত্রদল, যুবদল ও শ্রমিকদলের সরাসরি রাজনীতিতে জড়িত ছিলেন।

জানাগেছে, বিদ্যুৎ, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সরকারের দমন-পীড়নের প্রতিবাদে বিএনপির ১০ দফা দাবিতে সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আওতাধীন বন্দর থানা ও উপজেলা বিএনপির উদ্যোগে আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে বিশাল মিছিল নিয়ে যোগ দিয়েছে নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির নেতাকর্মীরা। সংগঠনের আহবায়ক মাসুদ রানা ও সদস্য সচিব অ্যাডভোকেট আনোয়ার প্রধানের নেতৃত্বে বিপুল সংখ্যক নেতাকর্মীর একটি বিশাল মিছিল মূল কর্মসূচিতে অংশ নেয়।

শনিবার (৪ মার্চ) বিকেল তিনটায় বন্দরের সোনাকান্দা এলাকায় সংক্ষিপ্ত পথসভা শেষ করে পদযাত্রা কর্মসূচি শুরু হয় এবং বন্দরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে এসে তৃতীয় শীতলক্ষা সেতুর নীচে এসে শেষ হয়।

বন্দর থানা বিএনপির আহবায়ক নুর মোহাম্মদ পনেছের সভাপতিত্বে এবং সদস্য সচিব নাজমুল হক রানার সঞ্চালনায় অনুষ্ঠিত পথসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফউদ্দিন বকুল ও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু।

এসময় পদযাত্রায় নারায়ণগঞ্জ সদর থানার নেতা-কর্মীরা ফেস্টুন- ব্যানারে সুসজ্জিত হয়ে কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি চাই এবং সরকারের পদত্যাগ ও গ্যাস, বিদ্যুৎ ও নিত্যপণ্যের দাম কমানোসহ ১০দফা দাবিতে শ্লোগান দেন।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আওতাধীন নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির ৫৭ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটির অনুমোদন দেওয়া হয়। মাসুদ রানাকে আহ্বায়ক ও অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানকে সদস্য সচিব করে কমিটির অনুমোদন দেন মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ও সদস্য সচিব অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু।

কমিটির যুগ্ম আহ্বায়ক হয়েছেন বরকত উল্লাহ, হাবিবুর রহমান মিঠু, নজরুল ইসলাম সরদার, আলমগীর খান চঞ্চল, নাজমুল হক, মাকিদ মোস্তাকিম শিপলু, লুৎফর রহমান মন্টু, কাজী জিয়াউর হাসান নাঈম, অ্যাডভোকেট নুরুল কাদির সোহাগ, শেখ সেলিম, মো. সাহেবউল্লাহ রোমান, আল আমিন প্রধান, মো. মহসিন উল্লাহ, মহসিন হোসেন ও মাহমুদুল হোসেন খান লিংকন।

কমিটির সদস্য হয়েছেন আব্দুর রহমান, মনির হোসেন মুকুল, এনামুল হক স্বপন, মাসুদ চৌধুরী, মনির হোসেন, শওকত হোসেন লিটন, সারোয়ার মুজাহিদ মুকুল, আক্তার হোসেন (১), আক্তার হোসেন সবুজ, আক্তার হোসেন (২), জাহাঙ্গীর মিয়াজী, আব্দুল মতিন ভূঁইয়া, সাইফুল ইসলাম বাবু, রাফি উদ্দিন রিয়াদ, হারুন শেখ, হীরা সরদার, ফেরদৌসুর রহমান, হারুনুর রশিদ রানা, অ্যাডভোকেট কামাল হোসেন, অ্যাডভোকেটশেখ আনজুম আহম্মেদ রিফাত, দিদার খন্দকার, মাহবুব রহমান, আক্তার হোসেন (৩), জাকির হোসেন, আনোয়ার হোসেন, আল আমিন, আবুল হোসেন রিপন, শিবলী সাদিক শিপলু, অধ্যক্ষ আমজাদ হোসেন, মনোয়ার হোসেন সোহেল, আলমগীর হোসেন, মো. শাহ্ জালাল, মো. আরিফ, সৈয়দ নাসির উদ্দিন, মো. হারুন, অনিক ইসলাম ভূঁইয়া হৃদয়, সাখাওয়াত হোসেন জেকি, খোকন সাহা, মিনহাজ আমিন মিঠু ও ফয়সাল আহমেদ। আগামী ৯০দিনের মধ্যে প্রতিটি ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করে থানা সম্মেলনের নির্দেশনা দেওয়া হয়েছে।