শ্রমিক জাগরণ মঞ্চের ৬ দফা দাবি: সমাবেশ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

শ্রমিক জাগরণ মঞ্চের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৬ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব প্রাঙ্গনে এ শ্রমিক সমাবেশ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শ্রমিক সমাবেশে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন শ্রমিক জাগরণ মঞ্চের কেন্দ্রীয় সভাপতি শ্রমিক নেতা কমরেড জাহাঙ্গীর আলম গোলক এবং সাধারণ সম্পাদক জেসমিন আক্তার। শ্রমিক জাগরণ মঞ্চ নারায়ণগঞ্জ জেলার সভাপতি এস এম আব্দুস সবুর এর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ অনলাইন প্রেস ক্লাবের যুগ্ম আহবায়ক আল মামুন খাঁন, গণপরিবহন নেতা শেখ সবুজ মিয়া, শ্রমিক নেতা শাহনাজ আলম, শামীম আহমেদ, নজরুল ইসলাম প্রমুখ।

শ্রমিক জাগরণ মঞ্চের ৬ দফা দাবি তুলে ধরেছে, যেগুলো নিন্মরূপ- ১. সকল শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। ২. শ্রমিকের সন্তানদের জন্য অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। ৩. শ্রমিকদের আবাসন সংকট নিরসন সহ শ্রমিকদের ৫ সদস্যের পরিবারের জন্য ন্যায় সঙ্গত নূন্যতম মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ৪. শ্রমিক অঞ্চলে শ্রমিকদের জন্য শ্রমিক হাসপাতাল নির্মাণ করতে হবে। ৫. ৭ কর্ম দিবসের মধ্যে বেতন দেওয়া, ৮ ঘন্টা কাজ শেষে ওভারটাইম দেওয়া, শ্রমিক ছাঁটাই,নির্যাতন বন্ধ ও সংগঠন করার অধিকারসহ শ্রমিক অঞ্চলে নারী নির্যাতন, ধর্ষণ রোধে পুলিশি টহল, সিসি ক্যামেরা স্থাপনসহ পুলিশ বক্স নির্মাণ করতে হবে। ও ৬. বাংলাদেশ শ্রম আইনের শ্রমিক বিরোধী কালো আইন ও বেপজা আইন সমূহ বাতিল করে আই.এল.ও কনভেনশন অনুযায়ী শ্রমিক কল্যাণমুখী গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করতে হবে।