সাখাওয়াত ১৪ বছর ধরেই কোর্টপাড়ায় বিএনপি নেতাকর্মীদের আস্থা ও ভরসা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০০৮ সালে বাংলাদেশ আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ডজন ডজন মামলায় আসামি হয়েছেন। জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতাদের দাবি- গত ১৪টি বছর ধরে প্রায় ৫০ হাজারের বেশি নেতাকর্মী বিভিন্ন রাজনৈতিক মামলায় আসামি হয়েছেন। যেসব মামলায় নিয়মিত আদালতে হাজিরা দিয়ে আসছেন। সপ্তাহের প্রতিটি দিনেই আদালতে উপস্থিত হতে হচ্ছে জেলার বিভিন্ন থানা/উপজেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের।

১০ ডিসেম্বরকে ঘিরে চলতি আন্দোলন সংগ্রাম ইস্যুতে প্রতিটি থানায় দুটি একটি করে মামলা দায়ের হয়েছে, যেসব মামলায় বিএনপির নেতাকর্মীদের আসামি করা হয়। গত ১ সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হয় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে। ওইদিন যুবদল নেতা শাওন প্রধান নিহত হোন। কেন্দ্র ঘোষিত প্রায় অধিকাংশ কর্মসূচি পালন করতে গেলেই মামলার শিকার হোন নেতাকর্মীরা। নির্বাচন নাগাদ সেই মামলার সংখ্যা আরো বেড়ে যায়।

এমন পরিস্থিতিতে জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীদের জন্য এক আস্থা ও ভরসাস্থল হয়ে ওঠেছিলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। যিনি জেলা আইনজীবী সমিতির সাবেক একাধিকবারের নির্বাচিত সভাপতি। ২০১৪ সালে অ্যাডভোকেট চন্দন সরকার সহ ৭ খুনের ঘটনায় আইনজীবী সমাজকে নিয়ে ব্যাপক আন্দোলন গড়ে তুলে দেশব্যাপী আলোচিত হয়ে ওঠেন তিনি। অদম্য সাহসিকতায় সাত খুনের ঘটনায় মামলা ও বিচারে তার ভুমিকা ব্যাপক আলোড়িত হয়। সেই থেকে আদালতপাড়ায় বিএনপি নেতাকর্মীদের জন্য আরো বড় শক্তি হিসেবে আইনি সহায়তায় ভুমিকা রেখে আসছেন সাখাওয়াত হোসেন খান।

কোর্টপাড়ায় আইনি সেবায় সাখাওয়াত হোসেন খান আছেন- এমনটা ভেবে বিএনপি নেতাকর্মীরাও মামলায় হাজিরা দিতে ও জামিন আবেদন করতে সাহস পান। বিএনপির মামলার শিকার নেতাকর্মীদের জন্য সাখাওয়াত হোসেন খান বিরাট শক্তি হিসেবে কাজ করে আসছে বিএনপির নেতাকর্মীদের জন্য। নেতাকর্মীরা জানান, সাখাওয়াত হোসেন খান মহানগর বিএনপির রাজনীতি করলেও তিনি আড়াইহাজার, রূপগঞ্জ, সোনারগাঁ, ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ সহ সাতটি থানার নেতাকর্মীদের মধ্যে কেউ গ্রেপ্তার হয়েছেন সেই খবর তাকে দেয়া হলেই কোর্টে আইনি সেবা দিতে ছুটে গেছেন। নেতাকর্মীরা গ্রেপ্তার হয়েছেন কখনো কখনো এমন খবর জানতে পেরেও নিজ উদ্যোগে নেতাকর্মীদের আইনি সেবা দিতে ছুটে গেছেন তিনি। বিএনপি নেতাকর্মীদের কোনো রাজনৈতিক মামলায় আইনি সেবা দিতে কার্পন্য করেননি নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক সাখাওয়াত হোসেন খান।