কৃতজ্ঞ আইনজীবী সমাজ, সেলিম ওসমানেরও কৃতজ্ঞতা প্রকাশ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ-৫(সদর-বন্দর) আসনের জাতীয় পার্টির দানবীর খ্যাত সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের নামে নামকরণ করা হয়েছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নবনির্মতি ডিজিটাল বার ভবনটি। তার নামে নামকরণ করায় আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। যেখানে আইনজীবীরা বলছেন- এমপি সেলিম ওসমানের প্রতি আইনজীবী সমাজ কৃতজ্ঞ। মুলত সেলিম ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশস্বরূপ তার নামে ভবনটির নামকরণ করা হলো।

সেলিম ওসমানের নামে আইনজীবী সমিতির ভবনের নামকরণ করার কারন হিসেবে আইনজীবীরা জানান, একটা সময় ছিলো আইনজীবী সমিতির একটি পুরাতন ভবনে বসে আইন পেশা পরিচালনা করতেন আইনজীবীরা, তাও সিংহভাগ আইনজীবীরা বসতেন জেলা প্রশাসনের বিভিন্ন জায়গায়, কোর্টের বারান্দা সহ কোর্টের চারপাশের বিভিন্ন খোলা স্থানে টেবিল বসিয়ে আইন পেশা পরিচালনা করতেন, যা দেখতে দৃষ্টিকটু মনে হতো। এমন পরিবেশ দেখে প্রায় ৬ বছর পূর্বে আইনজীবী সমিতির এক অনুষ্ঠানে আইন মন্ত্রীর অনুমিত চেয়ে এখানে আইনজীবীদের জন্য ৮তলা বিশিষ্ট ডিজিটাল বার ভবন নির্মাণ করার আগ্রহ প্রকাশ করেন সেলিম ওসমান।

তারপর এমপি সেলিম ওসমানের দেয়া কয়েক দফা আর্থিক অনুদানে শুরু হয় আইনজীবী সমিতির ডিজিটাল বার ভবনের নির্মাণ কাজ। বর্তমানে তৃতীয় তলার নির্মাণ কাজ চলমান। গত ১ ডিসেম্বর বৃহস্পতিবার আইনজীবী সমিতির ভবনটির উদ্বোধন করতে এসে তৃতীয় তলা নির্মাণে ৬০ লাখ টাকার চেক আইনজীবী সমিতির হাতে তুলে দেন সেলিম ওসমান। এই কাজের জন্য আরো ৬০ লাখ টাকা অনুদান দিবেন সেলিম ওসমান। এর আগে কয়েক দফা ৩ কোটি ১৬ লাখ টাকা অনুদান দেন সেলিম ওসমান। মুলত এসব কারনে আইনজীবী সমাজ এমপি সেলিম ওসমানের নামেই ভবনটির নামকরণের সিদ্ধান্ত নেন আইনজীবী সমিতির বিশেষ জরুরী সভায়।

এদিকে জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ‘বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন’ ১ ডিসেম্বর বৃহস্পতিবার উদ্বোধন করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আইনজীবী সমিতির ৮তলা বিশিষ্ট বার ভবনটির উদ্বোধন করেন তিনি। ওইদিন বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন উদ্বোধন ও আইনজীবীদের বার্ষিক নৈশ্য ভোজ অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ল’ইয়ার্স ডাইরেক্টরীর মোড়ক উন্মোচন, লাইব্রেরী শফটওয়ার উদ্বোধন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

এতে আইন মন্ত্রী ছাড়াও নারায়ণগঞ্জ-৫(সদর-বন্দর) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪(ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের আওয়ামীলীগের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৩(সোনারগাঁ) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও এটর্নী জেনারেল অ্যাডভোকেট এ এম আমিন উদ্দীন ও আইন মন্ত্রনালয়নের সচিব গোলাম সারোয়ার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এতে সভাপতিত্ব করেছেন আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রবিউল আমিন রনি।

এ ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে ছিলেন নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসসামাছ জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইবুন্যালের বিচারক নাজমুল হক শ্যামল, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মোহম্মদ শহীদ বাদল ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা।