আইভীর মামলায় খোকন সাহার বিরুদ্ধে পরোয়ানা, আইনজীবী সমাজ আন্দোলনে!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির দুইবারের নির্বাচিত সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ২৬ বছর যাবত দায়িত্ব পালনকারী অ্যাডভোকেট খোকন সাহার বিরুদ্ধে সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীর দায়েরকৃত মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। এই ঘটনায় এবার চরম ক্ষুব্দ হয়ে আন্দোলনে নেমেছেন নারায়ণগঞ্জের আইনজীবী সমাজ। একজন প্রবীণ সিনিয়র আইনজীবীর বিরুদ্ধে মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি মেনে নিতে পারছেন না আইনজীবীরা। এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছেন আইনজীবীরা। নতুবা কঠোরভাবে আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন জেলা আইনজীবী সমিতির তিন বারের নির্বাচিত সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল।

২৫ এপ্রিল সোমবার দুপুরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় খোকন সাহার বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি। আদালতপাড়ায় বিক্ষোভ মিছিল শেষে আইনজীবী সমিতির ভবনের সামনে সমাবেশ করেন বিক্ষুব্ধ আইনজীবীরা।

প্রতিবাদ সমাবেশে সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. হাসান ফেরদৌস জুয়েল অ্যাডভোকেট খোকন সাহার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের জোর দাবি জানিয়ে বলেন, একজন আইনজীবী ৪০ বছর যাবৎ রাজনীতির সঙ্গে জড়িত। ২৫ বছর যাবত একটি নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সেক্রেটারীর পদ বহন করছেন, তার বিরুদ্ধে তারই দলের নেতার মামলায় রোষানলে পড়তে হলো, আমরা হতবাক আমি বিস্মিত। আমরা প্রতিবাদ সভাটা কার বিরুদ্ধে করবো? কিসের জন্য প্রতিবাদ করবো? এই দূর্ভাগ্য, হতাশা ব্যর্থতা কোথায় রাখবো?

সভাপতি জুয়েল আরও বলেন, খোকন সাহার বিরুদ্ধে মামলা করে দলকে ছোট করার চেষ্টা করা হচ্ছে কিনা? আপনি জননেত্রী শেখ হাসিনার নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হয়েছেন, সেই নৌকার নেতার বিরুদ্ধে মামলা করাটা কোনভাবেই কাম্য নয়। আপনি ভুল পথে পরিচালিত হচ্ছেন, যারা বুদ্ধি পরামর্শ দিয়েছে তারা সঠিক পরামর্শ দেয় নাই। আপনাকে চেয়ার দেয়া হয়েছে নারায়ণগঞ্জ দেখার জন্য কাউকে জেল হাজতে পাঠাতে নয়।

তিনি আরও বলেন, আইনজীবীদের পক্ষ থেকে অনুরোধ করলাম, মামলা প্রত্যাহার করুন। যদি কোন কথা থাকে টেবিলে বসুন, সমাধান করুন। জামাত শিবিরকে সুযোগ দিয়েন না।

আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া বলেন, অন্যায় করলেন আপনি, আবার মামলাও করলেন আপনি, বিষয়টি এমন অনেকটা চোরের মায়ের বড় গলা। আমাদের নেতা খোকন সাহা তো মিথ্যা কিছু বলেননি, তিনি সত্য কথা বলেছেন। অথচ মামলা করে দিলেন। আপনাকে দিয়ে খন্দকার মোস্তাকের দল এ কাজটি করিয়েছে।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রবিউল আমিন রনির সঞ্চালনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন-সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উফ রউফ, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রমূখ সহ কয়েক শতাধিক আইনজীবী।

উলেখ্য, গত বছরের ৪ জানুয়ারী নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট খোকন সাহার বিরুদ্ধে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভী।