সাখাওয়াত ভীতিতে দলীয় শৃঙ্খলা ভঙ্গে কালাম অনুগামীরা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ মহানগরীর রাজনীতিতে মহানগর বিএনপির সভাপতি ও সাবেক এমপি অ্যাডভোকেট আবুল কালাম বলয়ের মাঝে আবারো সাখাওয়াত হোসেন খানকে নিয়ে ভীতিকর পরিস্থিতিতে রয়েছে সেটা স্পষ্ট হলো। মুলত সাখাওয়াত হোসেন খান দেশের আলোচিত একজন আইনজীবী নেতা যিনি নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।

সাখাওয়াত হোসেন খান যখন পৃথকভাবে দলের সকল কর্মসূচিগুলো পালন করছিলেন তখন তার বিরুদ্ধে পৃথক কর্মসূচি পালনের অভিযোগ তোলা হয়। কিন্তু এখন সাখাওয়াত হোসেন খান যখন নিয়মিত দলের কর্মসূচিগুলোতে ঐক্যবদ্ধ হয়ে অংশগ্রহণ করছেন তখন সাখাওয়াতকে সরাতে নানা কৌশল অপকৌশলের আশ্রয় নিয়েছেন মহানগর বিএনপির বেশকজন নেতা। বিএনপি নেতাকর্মীদের অভিযোগ- সাখাওয়াত পৃথকভাবে দলের কর্মসূচি পালন করলে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ তোলা হয়। কিন্তু এখন তিনি যখন মহানগর বিএনপির কর্মসূচিতে ঐক্যবদ্ধ হয়ে পালন করছেন তখন তাকে সরানোর চেষ্টা করা হচ্ছে।

সাম্প্রতিক বেশকটি ঘটনায় জানাগেছে, কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে নারায়ণগঞ্জ নগরীর চাষাড়া শহীদ মিনারে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। কালাম পন্থীরা অনুষ্ঠানের শুরুতে ঘোষণা দেন মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম অনুষ্ঠানে আসবনে না এবং মহানগর বিএনপির অপর সহ-সভাপতি অ্যাডভোকেট জাকির হোসেন সভাপতিত্ব করবেন। কিন্তু সাখাওয়াত হোসেন খান তার নেতাকর্মীদের নিয়ে সমাবেশে আসছেন এমন খবরে আবুল কালামকে সমাবেশে আনা হয়। কিন্তু আবুল কালাম সমাবেশে এসে মিনিট দশেক থেকে কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম আজাদকে সভাপতির দায়িত্ব ঘোষণা করে সভাস্থল ত্যাগ করেন। তবুও উপস্থিত সিনিয়র সহ-সভাপতি সাখাওয়াত হোসেন খানকে সভাপতির দায়িত্ব দেয়া হয়নি।

একইভাবে কেন্দ্র ঘোষিত আরো বেশকটি কর্মসূচি মহানগর বিএনপির ব্যানারে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ও চাষাড়া বালুর মাঠে পালন করা হয়। যেখানে আবুল কালাম উপস্থিত ছিলেন না। কিন্তু সিনিয়র সহ-সভাপতি সাখাওয়াত উপস্থিত থাকলেও অপর সহ-সভাপতি জাকির হোসেনকে সভাপতিত্ব করার দায়িত্ব দেয়া হয়। কিন্তু দলীয় গঠনতন্ত্র বলছে- সভাপতির অনুপুস্থিতিতে সভাপতিত্ব করবেন সিনিয়র সহ-সভাপতি। ফলে এখন কালাম পন্থীরাই দলীয় শৃঙ্খলা ভঙ্গ করছেন বলে অভিযোগ ওঠেছে। সভাপতি আবুল কালাম একজন টেবিল রাজনীতিবিদ হিসেবে পরিচিত অনেক আগে থেকেই। তিনি কখনই রাজপথের রাজনীতি করেন না। মহানগর বিএনপির সেক্রেটারি এটিএম কামাল কয়েক বছর যাবত প্রবাসে। সিটি নির্বাচনে এসে দলের শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিস্কার হয়ে আবরো প্রবাসে চলে যান। এমন পরিস্থিতিতে যখন সাখাওয়াত মহানগর বিএনপির রাজনীতিতে ফ্যাক্টর তখন সাখাওয়াত ভীতিতে দলের শৃঙ্খলা ভঙ্গ করে যাচ্ছেন কালাম অনুগামীরা।