দূর্বল আহ্বায়ক নিয়ে মামুনের একক কর্তৃত্বে জেলা বিএনপির নিয়ন্ত্রণ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে অব্যাহতি ও বিএনপি থেকে স্থায়ীভাবে বহিস্কারের পর জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহামুদের ভুমিকায় চাঙ্গা হয়ে ওঠেছে জেলা বিএনপি। গত ১৬ জানুয়ানি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের পর তৈমূর আলমকে বিএনপি থেকে বহিস্কার করার কয়েক দিনের মাথায় জেলা বিএনপির আওতাধীন প্রতিটি উপজেলা/থানা বিএনপি ও পৌর বিএনপির ১০টি কমিটি গঠন করেছে জেলা বিএনপি।

যার মুখ্য ভুমিকায় রয়েছেন মামুন মাহামুদ। তার সুদক্ষ নেতৃত্বে উপজেলা/থানা বিএনপির কমিটির নেতৃবৃন্দ এখন ইউনিয়ন থেকে ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন প্রক্রিয়া শুরু করেছেন। ফলে পুরো জেলা জুড়ে এখন বিএনপিতে সম্মেলন ও ইউনিয়ন কমিটিগুলো গঠনে নেমেছেন নেতারা। এমন পরিস্থিতিতে তৃণমুল পর্যায়ে রাজপথের নেতাকর্মীদের মুল্যায়নের সুযোগ বাড়ছে। সাংগঠনিকভাবে শক্তি যোগান দিচ্ছে বিএনপি। ইতিমধ্যে আড়াইহাজার ও সোনারগাঁয়ে ইউনিয়ন কমিটি গঠন শুরু হয়েছে। একইভাবে ফতুল্লা সহ অন্যান্য থানা কমিটিগুলোর নেতারাও ইউনিয়ন কমিটি গঠনে নেমেছেন।

নেতাকর্মীরা জানিয়েছেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে দলের সিদ্ধান্তের বাহিরে গিয়ে মেয়র পদে নির্বাচনে অংশগ্রহণ করেন অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। ওই সময় তিনি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ছিলেন। নির্বাচনে তিনি অংশগ্রহণ করায় সকল পদ থেকে তৈমূর আলমকে অব্যাহতি দেয়া হয়। নির্বাচনের পর তাকে বিএনপি থেকে স্থায়ীভাবে বহিস্কার করা হয়।

নির্বাচনের পূর্বে তৈমূর আলমকে আহ্বায়ক পদ থেকে সরিয়ে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলামি রবিকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়। নির্বাচনের পূর্বে তিনি গ্রেপ্তার হয়ে কারাগারে গেলে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নাসির উদ্দীনকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়। সান নারায়ণগঞ্জকে নেতাকর্মীরা জানান- নাসির উদ্দীনকে নিয়েই জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহামুদ জেলার ১০টি ইউনিটে বিএনপির কমিটি ঘোষণা করেন তিনি। ইতিপূর্বে নেতৃত্বে যে জটলা ছিলো কিংবা নেতৃত্বকে যেভাবে কুক্ষিগত করে রাখা হতো সেই ধারা ভেঙ্গেছেন মামুন মাহামুদ। নেতৃত্বকে কুক্ষিগত না করে তিনি কমিটি গঠন করে নেতৃত্বকে ছড়িয়ে দিয়েছেন। নতুন নতুন নেতৃত্ব সৃষ্টি করেছেন। প্রতিটি থানা এলাকায় নতুন নেতৃত্ব সৃষ্টি করেছেন। যা গত দেড় যুগেও হয়ে ওঠেনি। এবার ইউনিয়ন বিএনপির কমিটি গঠন প্রক্রিয়াও শুরু করেছেন নেতারা। তারপর ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন করা হবে বলে সান নারায়ণগঞ্জে নেতারা জানান।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির আওতাধীন ফতুল্লা থানা বিএনপির আহ্বায়ক পদে জাহিদ হাসান রোজেল, সদস্য পদে শহিদুল ইসলাম টিটু, রূপগঞ্জ থানা বিএনপির আহ্বায়ক মাহফুজুর রহমান হুমায়ুন, সদস্য সচিব বাসির উদ্দীন বাচ্চু, আড়াইহাজার বিএনপির আহ্বায়ক পদে ইউসুফ আলী ভুঁইয়া, সদস্য সচিব পদে জুয়েল হোসেন, সিদ্ধিরগঞ্জে আব্দুল হাই রাজুকে আহ্বায়ক ও শাহআলম হীরা সদস্য সচিব এবং সোনারগাঁও উপজেলা বিএনপির আহ্বায়ক পদে আজহারুল ইসলাম মান্নান ও সদস্য সচিব পদে মোশারফ হোসেন দায়িত্ব পালন করছেন।