মামলা জটিলতায় হলোনা কারো ভাগ্য নির্ধারণ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সীমানা সংক্রান্ত জটিলতা মামলা থাকায় নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রয়েছে। যেখানে মোগরাপাড়ায় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পরিষদের একজন মেম্বারের দায়েরকৃত মামলা খারিজ করালেও পুণরায় আপিল করেছে বাদীপক্ষ। ফলে আবারো ঝুঁলে যায় নির্বাচন প্রক্রিয়া। পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়নের সীমানা সংক্রান্ত মামলার কারনে এখানে ডজন খানিক নেতা নির্বাচিত জনপ্রতিনিধি হওয়ার লক্ষে যে স্বপ্ন নিয়ে নির্বাচনী মাঠে নেমেছিলেন সেই স্বপ্ন এখন ঝুঁলে আছে। পৌরসভা ও মোগরাপাড়ার বর্তমান পরিষদের মেয়াদোত্তীর্ণ হয়েছে অনেক আগেই।

এখানে ব্যবসায়ীদের শিল্পকারখানার স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মামলার কারনে নতুন করে জনপ্রতিনিধি পাচ্ছেনা জনগণ। একই সঙ্গে যারা জনসেবার ব্রত নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছিলেন তাদের সেই স্বপ্নও পূরণ হলো না এখনো। নির্বাচনের দাবিতে যেভাবে মাঠে নেমেছিলেন সেই নির্বাচনী প্রচার প্রচারণায় ভাটা পড়েছে এখন। মোগরাপাড়া ইউনিয়নবাসীর ভোটের অধিকার ফিরিয়ে আনতে চেয়ারম্যান প্রার্থী হাজী শাহ মোহাম্মদ সোহাগ রনি লড়াই করে গেলেও পৌরসভার বিষয়ে সেভাবে মামলা জটিলতা সারানোর বিষয়ে আগ্রহী নন কেউ।

স্থানীয়দের সূত্রে জানাগেছে, সোনারগাঁও পৌরসভার সঙ্গে মোগরাপাড়া ইউনিয়নের সীমানা সংক্রান্ত নিরসনের লক্ষ্যে মামলা দায়ের করা হয়। ওই মামলার কারনে পৌরসভার নির্বাচন স্থগিত রয়েছে। একইভাবে একই কারনে মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের একজন মেম্বার মামলা ঠুকে দেয়। ফলে দুটি এলাকার নির্বাচন স্থগিত রয়েছে। মোগরাপাড়া মামলাটি খারিজ করালেও আবারো বাদী মামলার বিষয়ে আপিল করেছে। ফলে নির্বাচন প্রক্রিয়া ধমকে যায়।

নির্বাচনের লক্ষ্যে সোনারগাঁও পৌরসভা থেকে আওয়ামীলীগের নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশি প্রার্থীদের তালিকাও প্রস্তুত করেছিলো উপজেলা আওয়ামীলীগ। বিএনপি স্থানীয় কোনো নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও এর আগে পৌরসভা নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীকে মনোনয়ন প্রত্যাশা নিয়ে আলোচনায় ছিলেন গত নির্বাচনের পরাজিত মেয়র প্রার্থী মোশারফ হোসেন। নির্বাচনী প্রচার প্রচারণাতেও ছিলেন পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক লায়ন শফিকুল ইসলাম নয়ন।

আওয়ামীলীগের প্র্রার্থীদের মধ্যে ছিলেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী মজিবুর রহমান, ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছগীর আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সদস্য অ্যাডভোকেট এটি ফজলে রাব্বী, নাসরিন সুলতানা ঝরা, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মোহাম্মদ হোসাইন ও মুক্তিযোদ্ধা কমান্ডার ওসমান গনি।

নাগরিক কমিটির সমর্থন নিয়ে নির্বাচনী মাঠে ছিলেন উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ডালিয়া লিয়াকত। তিনি নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার সহধর্মিনী। পৌরসভার বর্তমান মেয়র সাদেকুর রহমান ভুঁইয়া ডালিয়া লিয়াকতকে নির্বাচনী নামান। একই সঙ্গে ডালিয়া লিয়াকতকে নিজের বোন জানিয়ে ডালিয়া লিয়াকতের পক্ষে নির্বাচনী মাঠে উঠান বৈঠক ও নির্বাচনী গণসংযোগও করেছিলেন সাদেকুর রহমান।

অন্যদিকে একই কারনে তরুণ চেয়ারম্যান প্রার্থী হাজী শাহ মোহাম্মদ সোহাগ রনি নির্বাচনী প্রচারণায় নেমে বেশ আলোচিত হয়ে ওঠেন। কয়েক বছর ধরে তিনি নির্বাচনী প্রচার প্রচারণা ও জনসেবায় নিজেকে নিয়োজিত রেখে আসছেন। ফলে জনপ্রিয়তাও পেয়েছিলেন সোহাগ রনি। মামলা খারিজ করতে আইনি লড়াইও চালিয়ে আসছেন তিনি। খারিজ করাতে সক্ষম হলেও পুণরায় বাদী আপিল দায়ের করেছেন। এখানে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে মনোনয়ন প্র্রত্যাশা নিয়ে পুরোদমে নির্বাচনী প্রচারণায় নেমেছিলেন জেলা যুব সংহতির যুগ্ম আহ্বায়ক কাজী নাজমুল ইসলাম লিটু। প্রতিনিয়ত সোহাগ রনি ও কাজী লিটু নির্বাচনী প্রচার প্রচারণা চালিয়ে আসছিলেন। তবে প্রচারণায় না থাকলেও পরিষদের বর্তমান চেয়ারম্যান আরিফ মাসুদ বাবুও যে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশি সেটা নিয়ে কারো সন্দেহ নেই। একইভাবে নির্বাচনী মাঠে না থাকলেও চেয়ারম্যান পদে নির্বাচনের বিষয়ে আলোচনায় ছিলেন মোহাম্মদ আলী।