শামীম ওসমানের জনসভায় শোডাউন করা নেত্রী এখন বিএনপির মহিলা দলের সেক্রেটারি!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর মহিলা দলের কমিটি গঠন নিয়ে বিতর্ক যেনো কমছেই না। জাতীয় পার্টি ও আওয়ামী ঘেষাদের দিয়ে বিতর্কিত কমিটি গঠনের পর কমিটি বাতিল হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।  নবগঠিত মহানগর মহিলা দলের সভাপতি দিলারা মাসুদ ময়না ও সাধারণ সম্পাদক আয়েশা আক্তার দিনার সঙ্গে আওয়ামীলীগ ও জাতীয় পার্টির সঙ্গে প্রকাশ্য রাজনীতিতে সখ্যতা রয়েছে বলে যার প্রমাণস্বরুপ বিভিন্ন পত্রপত্রিকার খবর ও ছবি কেন্দ্রীয় নেতাদের হাতে পৌছে দিয়েছেন পদবঞ্চিত নেত্রীরা।  ইতিমধ্যে গঠিত কমিটির নেত্রীদের নিয়ে নানা অভিযোগ তুলে কেন্দ্রীয় বিএনপির বরাবর অভিযোগ করেছেন।  নারায়ণগঞ্জে আওয়ামীলীগের এমপি শামীম ওসমানের হয়ে তারা রাজনীতি করছেন- তার প্রমাণ বেশকটি ছবি কেন্দ্রেীয় নেতাদের হাতে দেয়া হয়।  প্রয়োজন হলে সেইসব ছবি লন্ডনে পাঠানোর ব্যবস্থা করবেন বলেও তারা জানান।

পদবঞ্চিতদের অভিযোগ- ময়না ও দিনা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচন করবেন।  ময়না সাবেক কাউন্সিলর ও দিনা বর্তমানে কাউন্সিলর হিসেবে রয়েছেন।  সামনের নির্বাচনে বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলো সহ মহিলা দলের নেত্রীদের তাদের পক্ষে নির্বাচনী মাঠে কাজে লাগাতেই তারা দুজন জেলা ও কেন্দ্রীয় কিছু নেতাদের ম্যানেজ করে মহানগর মহিলা দলের কমিটি ভাগিয়ে নিয়েছেন।  কিন্তু ময়না প্রকাশ্যে নারায়ণগঞ্জ-৫ আসনের উপ-নির্বাচন ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে মহাজোটের প্রার্থী সেলিম ওসমানের পক্ষে কাজ করেছেন।  সেলিম ওসমানের নির্বাচনী প্রচার প্রচারণায় নারায়ণগঞ্জ ক্লাবে তাকে দেখা গেছে।  কয়েক বছর ধরে তিনি রীতিমত জাতীয় পার্টির হয়ে কাজ করছেন।  একই সঙ্গে আওয়ামীলীগের নেতা নেত্রীদের সঙ্গেও প্রকাশ্যে সখ্যতা গড়ে তুলেছেন তিনি। পদবঞ্চিত নেত্রীরা সান নারায়ণগঞ্জের কাছে আরো অভিযোগ করে জানান- গত ৫ বছর ধরে তিনি বিএনপির কোনো কর্মকান্ডেই নাই ময়না। নারায়ণগঞ্জের প্রভাবশালী আওয়ামীলীগের এমপি একেএম শামীম ওসমানের সহধর্মিনী লিপি ওসমানের সঙ্গে একাধিক সভা সমাবেশে তিনি মঞ্চে ছিলেন।  তিনি হয়েছেন এবার মহানগর মহিলা দলের সভাপতি!

অন্যদিকে পদবঞ্চিতদের আরো অভিযোগ- নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীর সঙ্গে বেশ সখ্যতা তৈরি করেছেন কাউন্সিলর আয়েশা আক্তার দিনা।  তবে একইভাবে তিনি শামীম ওসমানের পক্ষ হয়েও রাজনীতি করছেন।  ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাতে সিদ্ধিরগঞ্জে জনসভার আয়োজন করেছিলেন এমপি শামীম ওসমান।  ওই সমাবেশে মিছিল নিয়ে শোডাউন করে যোগদান করেছিলেন এই আয়েশা আক্তার দিনা। আওয়ামীলীগ নেতাদের সঙ্গে মঞ্চে বসেও ছিলেন তিনি। গত বছর ৮নং ওয়ার্ডে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে তার বিরোধের সৃষ্টি হলে তিনি ফেসবুক লাইভে এসে নিজেকে আওয়ামীলীগের ত্যাগী পরিবারের পুত্রবধূ হিসেবেও পরিচয় দেন।  তার আত্মীয়স্বজন অধিকাংশরা আওয়ামীলীগ করেন সেটাই পরিচয় দেন বারবার।  তখন বিএনপির কর্মী পরিচয় না দিয়ে তিনি আওয়ামীলীগের লোক হিসেবে নিজেকে জাহির করার চেষ্টাও করেছিলেন। অথচ সেই দিনাকেই মহানগর মহিলা দলের সেক্রেটারি করা হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, জাতীয়তাবাদী মহিলা দল নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখার ৫১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। ১৩ নভেম্বর কেন্দ্রীয় মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি অনুমোদন দেয়া হয়। নারায়ণগঞ্জ জেলা মহিলা দলের সভাপতি হিসেবে রহিমা শরীফ মায়া, সাধারণ সম্পাদক হিসেবে রুমা আক্তার এবং মহানগর মহিলা দলে সভাপতি দিলারা মাসুদ ময়না ও সাধারণ সম্পাদক হিসেবে আয়শা আক্তার দিনা।

পরে নবগঠিত এই কমিটি দু’টি বাতিল করে সক্রিয়, ত্যাগী ও কারা নির্যাতিত পরীক্ষিত নেতাকর্মীদের দিয়ে জেলা ও মহানগর মহিলা দলের কমিটি গঠনের দাবি জানিয়ে কেন্দ্রে অভিযোগ দিয়েছেন পদবঞ্চিতরা। এ বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ স্থায়ী কমিটির সদস্যবৃন্দ, মহাসচিব, দপ্তর সম্পাদক, মহিলা দল কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সেক্রেটারী, সাংগঠনিক টিম ও ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা কমিটির পূর্বতন কমিটির আহবায়ক নুরুন্নাহার ও মহানগরের পূর্বতন কমিটির যুগ্ম আহবায়ক সাজেদা খাতুন মিতা।

অভিযোগে তারা উল্লেখ করেন নতুন কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে সক্রিয়, ত্যাগী ও কারা নির্যাতিত নেতাকর্মীদের। এছাড়া মহানগর কমিটির সভাপতি ও সেক্রেটারী নৌকা ঘেষা নেত্রী বলে অভিযোগ রয়েছে।