সোনারগাঁয়ে মান্নানের ছবি না দেয়ায় ছাত্রদলের সভা বাতিল!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় দীর্ঘ ১৮ বছর পর জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি গঠন করা হয়। ওই কমিটির পরিচিতি সভা বাতিল করা হয়েছে কেন্দ্রীয় বিএনপির সদস্য ও সোনারগাঁও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মান্নানের কারনে। ছাত্রদলের একটি পক্ষ দাবি করে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আজহারুল ইসলাম মান্নানের ছবি ব্যবহার করতে হবে ওই পরিচিতি সভার ব্যানারে।

এ ছাড়া আর কারো ছবি ব্যবহার করা যাবে না। কিন্তু ছাত্রদলের আরেকটি পক্ষ চেয়েছিল উপজেলা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফর ও জেলা বিএনপির সদস্য ওয়াহিদ বিন ইমতিয়াজ বকুলের ছবি ব্যবহার করতে হবে। এ নিয়ে ছাত্রদলের দুই গ্রুপের দ্বিমতের কারনে বাতিল করা হয়েছে ছাত্রদলের পরিচিতি সভা। সোনারগাঁয়ে ছাত্রদলের রাজনীতিতে দলীয় শৃঙ্খলা ও নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ভাইয়ের রাজনীতি প্রতিষ্ঠিত করার চেষ্টা।

ছাত্রদলের এই পরিচিতি সভা বাতিলের জন্য উপজেলার শীর্ষ তিন নেতা সহ ছাত্রদলের আহ্বায়ক ও সদস্য সচিবকে দায়ী করছেন ছাত্রদলের মাঠ পর্যায়ের নেতাকর্মীরা। যেখানে ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রমে এখনো শক্তিমত্তা দেখাতে ব্যর্থ আহ্বায়ক কমিটি, সেখানে ভাইদের হাইলাইট করতে ব্যস্থ হয়ে পড়েছেন এসব ছাত্রদল নেতা নেতারা। তাছাড়াও আহ্বায়ক কমিটি গঠনের মুল উদ্দেশ্য থাকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া। সেখানে আহ্বায়ক কমিটির পরিচিত সভা আয়োজন নিয়েও নানা প্রশ্ন রয়েছে।

ছাত্রদলের নীতি নৈতিকতাকে জলাঞ্জলী দিয়ে দলের চেয়ে ভাইয়ের হয়ে রাজনীতিতে মত্ত। আহ্বায়ক কমিটি গঠনের প্রায় বছর পেরিয়ে গেলেও ছাত্রদলের জোরালো কোনো সাংগঠনিক কার্যক্রম দেখা যায়নি। অথচ পরিচিতি সভা করতে গিয়েই হোচট খেয়েছে বিএনপির মুল দলের তিন নেতার কারনে। মুলত ছাত্রদলের রাজনীতিতে মান্নান ও বকুলের খবরদারী প্রতিষ্ঠা চেষ্টার কারনে ছাত্রদলের এই সাংগঠনিক কার্যক্রম ব্যাঘাত সৃষ্টি হলো।

নেতাকর্মীরা জানিয়েছেন, গত ১৯ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শীর্ষ তিন নেতার ছবি দেয়া না দেয়া নিয়ে শেষশত সভাটি বাতিল করা হয়।

চলতি বছরের শুরুতে জাকারিয়া ভূঁইয়াকে আহ্বায়ক ও জহিরুল ইসলাম জনিকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট সোনারগাঁ উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি গঠন করা হয়। শুরুতেই মান্নানের বলয়ের বাহিরে জাকারিয়াকে আহ্বায়ক করায় নাখোশ ছিলেন মান্নান। কমিটি গঠনের পর আহ্বায়ক ও সদস্য সচিবকে পৃথকভাবে বেশকটি কর্মসূচি পালন করতে দেখা গেছে। এরি মাঝে ১৯ অক্টোবর পরিচিতি সভা করার উদ্যোগ নেয়া হলে কমিটির সদস্য সচিব জহিরুল ইসলাম জনি অনুষ্ঠানের ব্যানারে আজহারুল ইসলাম মান্নানের ছবি লাগানোর দাবী জানায়।

এতে ক্ষুব্ধ হয়ে কমিটির যুগ্ম-আহ্বায়ক মাসুদ রানা বাবুসহ কমিটির অন্যান্যরা স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক ওয়াহিদ-বিন-ইমতিয়াজ বকুল ও উপজেলা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফরের ছবিও ব্যানারে সংযোজনের দাবী জানায়। এ ঘটনায় দ্বিবিভক্ত হয়ে পরে সোনারগাঁ উপজেলা ছাত্রদল। বিক্ষুব্ধু ছাত্রদল নেতৃবৃন্দ মুখমুখি অবস্থানে চলে গেলে সভাটি বাতিল হয়ে যায়।

এ ব্যাপারে আহ্বায়ক জাকারিয়া ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের নির্দেশনা হচ্ছে- শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি ছাড়া অন্য কারো ছবি ব্যানারে ব্যবহার করা যাবে না। তাই আমরা এই নির্দেশনার অনুযায়ী ব্যানার তৈরী করে পরিচিতি সভার প্রস্তুতি নেই। সদস্য সচিব জহিরুল ইসলাম জনি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকের ছবি সংযোজনের পক্ষে অনড় অবস্থান নেয়ায় এই সভা বাতিল হয়ে যায়।

এ ব্যাপারে সদস্য সচিব জহিরুল ইসলাম জনি বলেন, যেহেতেু উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মান্নান বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য সেহেতু তার ছবি ব্যানারে দিতে চেয়েছি।