নতুনদের শক্ত অবস্থানে তলানীতে বর্তমান চেয়ারম্যানদের জনপ্রিয়তা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলা, রূপগঞ্জ উপজেলা ও বন্দর উপজেলার মোট ১৬টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে। যার মধ্যে বন্দর উপজেলায় থাকছে জাতীয় পার্টির প্রার্থীও। এ নির্বাচনে থাকছেনা বিএনপি। ভোটের মাঠে এখনও অধিকাংশ প্রার্থীদের তেমন একটা দেখা যায়নি। আওয়ামীলীগের নৌকা প্রতীকের লড়াইয়ের মধ্যেই জয় পরাজয় খুঁজছেন চেয়ারম্যান প্রার্থীরা।

আবার এসব ইউনিয়ন পরিষদের মধ্যে বেশকটি ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানদের চেয়ে হেভিওয়েট ও জনপ্রিয় প্রার্থীদের ধাক্কায় ছিটকে যেতে পারে বর্তমান চেয়ারম্যানদের অনেকেই। কেউ কেউ দলীয় প্র্রতীক এবার না পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে জনপ্রিয়তা না থাকায়। অনেক চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর জনগণের সঙ্গে কোনো ধরণের সম্পৃক্ততা রাখেনি।

এ সুযোগে কয়েক বছর ধরে ওইসব ইউনিয়নে নতুন নতুন প্র্রার্থী মাঠে কাজ করতে থাকেন। সমানতালে আওয়ামীলীগের দলীয় কর্মসূচিগুলোতেও সক্রিয় ভুমিকা রাখেন। কিন্তু বর্তমান চেয়ারম্যানরা দলীয় কর্মকান্ডে পুরোপুরি নিষ্ক্রিয় ছিলেন। দলের স্বার্থে দলীয় কর্মকান্ডে নিষ্ক্রিয় থেকে নিজেদের স্বার্থে নিজেদের আখের গুছাতেই ব্যস্ত ছিলেন অধিকাংশ চেয়ারম্যানরা। এসব কারনে এবার অনেকেই নৌকা প্রতীক পাচ্ছেন না।

এসব চেয়ারম্যানরা এবার স্থানীয় প্রভাবশালী নেতাদের ম্যানেজ করে ও এমপিদের ম্যানেজ করে আবারো দলীয় প্রতীক নিয়ে চেয়ারম্যান হওয়ার স্বপ্ন দেখছেন। কেউ কেউ বিনা ভোটে আবারো চেয়ারম্যান হওয়ার স্বপ্ন দেখছেন। কিন্তু আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতারা বলছেন- গোয়েন্দা সহ নানা মাধ্যমে সঠিক তথ্য বাছাই বাছাই করে ত্যাগী ও সক্রিয় জনপ্রিয় প্রার্থীদের হাতে দলীয় প্রতীক তুলে দেয়া হবে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মতিউর রহমান মতি গত নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত হোন। চেয়ারম্যান নির্বাচিত হয়ে তিনি এলাকার মানুষের সঙ্গে সম্পৃক্ততা বিচ্ছিন্ন করে দেন। তিনি আলীরটেক ছেড়ে বসবাস করেছেন নারায়ণগঞ্জ শহরের মাসদাইরের বাসায়। গত ৫টি বছরে আওয়ামীলীগের জেলা থানা কিংবা ইউনিয়ন আওয়ামীলীগের কোনো কর্মসূচিতেও তার দেখা মিলেনি। এমনকি আওয়ামীলীগের কেন্দ্র ঘোষিত কর্মসূচিতেও তার দেখা পাওয়া যায়নি। আওয়ামীলীগের নেতাকর্মীদের অবজ্ঞা করেছেন।  সান নারায়ণগঞ্জকে অনেকেই জানান-মতির এমন অবস্থানে যখন আলীরটেক ইউনিয়নে আওয়ামীলীগে পুরোপুরি নিষ্ক্রিয় হওয়ার পথে তখন আওয়ামীলীগের হাল ধরেন নারায়ণগঞ্জ সদর থানা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সায়েম আহাম্মেদ। আওয়ামীলীগের নেতাকর্মীদের নিয়ে নির্বাচনী মাঠে ধাবিয়ে বেড়ান কয়েক বছর যাবত। সায়েম আহম্মেদের ভুমিকায় আওয়ামীলীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মতির দিক থেকে মুখ ফিরিয়ে নেন। তারা দুজনই নৌকা প্রতীক প্রত্যাশি।

ফতুল্লা থানাধীন কাশিপুর ইউনিয়ন পরিষদেও গত নির্বাচনে বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত হোন থানা আওয়ামীলীগের সভাপতি ও প্রবীণ আওয়ামীলীগ এম সাইফুল্লাহ বাদল। ওই নির্বাচনে বাদল অনেকটা শারীরিকভাবে অসুস্থ ছিলেন। প্রবীণ আওয়ামীলীগ নেতাকে মূল্যায়ণস্বরুপ সেই সময় চেয়ারম্যান বানানো হয়। কিন্তু শারীরিকভাবে সারা বছরই তিনি ছিলেন অসুস্থ। কাশিপুরবাসী যে কারনে তার কাছ থেকে প্রত্যাশিত সেবা পায়নি। বাধ্যর্কজনিত বয়সে এবারও তিনি চেয়ারম্যান হতে চান। এবার পরিবর্তনের লক্ষ্যে সাবেক চেয়ারম্যান মোমেন সিককারকে চায় ইউনিয়ন আওয়ামীলীগের নেতাকর্মীরা। কিন্তু কার্যত প্রভাবশালীদের ভয়ে কাশিপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতাকর্মীরা মোমেন সিকদারের পক্ষে দাবি তুলতে পারছেন না। কিন্তু তিনিই কাশিপুর ইউনিয়নে জনপ্রিয়। ভোটে নির্বাচন হলে সভা সমাবেশ গণসংযোগ করে ভোট চাওয়ার মত ফিট রয়েছে কিনা সেটা বিরাট প্রশ্ন। তারাও দুজন নৌকা প্রতীক প্রত্যাশি।

বন্দর মদনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বিতর্কিত ব্যক্তিদের মধ্যে আরেকজন। থানা ছাত্রলীগের সহ-সভাপতি পদে আছেন কয়েক যুগ ধরে। গত নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান হয়ে তিনি এলাকার মানুষের দ্বারে কাছেও যাননি। জেলার প্রভাবশালী নেতাদের ম্যানেজ করে পরিষদ পরিচালনা করাই ছিল তার কাজ। এবারও তিনি একই পন্থায় চেয়ারম্যান হতে চান নৌকা প্রতীক নিয়ে। জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আরজু রহমান ভুঁইয়া এবার চেয়ারম্যান পদে নৌকা প্রতীক প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছেন। আব্দুস সালামের চেয়ে আরজু রহমান ভুঁইয়াকে বেশি জনপ্রিয় মনে করছেন ইউনিয়নের লোকজন।

ফতুল্লা থানার কুতুবপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান পদে রয়েছেন থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মনিরুল আলম সেন্টু। গত নির্বাচনে তাকে বিএনপির ধানের শীষ প্রতীক দেয়ার চেষ্টা করেছিল জেলা বিএনপি। কিন্তু তিনি ধানের শীষ প্রতীক বাদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে চেয়ারম্যান নির্বাচিত হোন। চেয়ারম্যান হয়ে তিনি আওয়ামীলীগের কর্মসূচিতে সক্রিয় ভুমিকা রাখায় তাকে বিএনপি থেকে বহিস্কার করা হয়।  সান নারায়ণগঞ্জকে অনেকেই জানান-গত নির্বাচনে এখানে নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সিকদার গোলাম রসূল স্বতন্ত্র প্রার্থীর লোকজনদের দ্বারা নির্বাচনী কাজে বাধার সম্মুখীন হয়েছিলেন। নৌকার প্রার্থী ছিলেন কোনঠাসা। এবার সেন্টু নৌকা প্রতীকে নির্বাচন করবেন বলে প্রচারণা চলছে। তবে এবার হাল ছাড়ছেন না সিকদার গোলাম রসূল। তিনি এবারও নৌকা প্রতীক নিয়ে নৌকাকে বিজয়ী করতে চান।

বন্দর কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান। গত নির্বাচনে তিনি লাঙ্গল প্রতীকে নির্বাচন করে জয়ী হয়েছিলেন। এবারও একই পন্থায় তিনি চেয়ারম্যান হতে চান। কিন্তু এখানে নৌকা প্রতীক প্রত্যাশি থানা আওয়ামীলীগের সেক্রেটারি কাজিম উদ্দীন নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। কলাগাছিয়া ইউনিয়নে উন্নয়নের কোনো ছোয়া লেগেছে কিনা সেখানে গেলে বিষয়টি অনুমেয়। এবার দেলোয়ার হোসেনের পরিবর্তনের সম্ভাবনা হয়েছে যদি কাজিম উদ্দীন নৌকা প্রতীকে নির্বাচন করেন।

একই দশা আওয়ামীলীগের নৌকা প্রতীকে গত নির্বাচনে নির্বাচিত ধামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহাম্মেদের ক্ষেত্রেও। এখানে এবার আওয়ামীলীগ নেতা আজিজুল হক আজিজ শক্ত অবস্থান তৈরি করেছেন। তারা দুজনই নৌকা প্রতীক প্রত্যাশি চেয়ারম্যান প্রার্থী। এখানে মাসুম আহাম্মেদের জনপ্রিয়তা তলানীতে ঠেকেছে। আওয়ামীলীগের অধিকাংশ মাসুমের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। আজিজুল হক আজিজ ছাড়াও আরো বেশকজন নৌকা প্রতীক প্রত্যাশিপ্রার্থী মাঠে রয়েছেন। যারা মুলত এক জোট হয়ে একজনের পক্ষে মাঠে থাকবেন।

মুুছাপুুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মাকসুদ হোসেনকে নিয়ে সারা বছরই গেছে বিতর্কে। গত নির্বাচনে এখানে নৌকা প্রতীকের প্রার্থী ছিলেন আওয়ামীলীগ নেতা আব্দুল কাদির ডিলার। ওই নির্বাচনে লাঙ্গল প্রতীকে মাকসুদ চেয়ারম্যান নির্বাচিত হোন। বছর খানিক আগে কাদির ডিলারের বাড়িতে মাকসুদের লোকজন হামলা চালিয়েছে বলে অভিযোগ ওঠে। এ ছাড়াও নানা বিতর্কিত কর্মকান্ডে এবার মাকসুদের মুছাপুরে জনপ্রিয়তা তলানীতে।  এবার এখানে নৌকা প্রতীক প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছেন ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মজিবুর রহমান।