নরসিংদী থেকে ২৮ বছরের পলাতক সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নরসিংদী শিবপুরে পলাতক এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। ৩ অক্টোবর রবিবার বিকেলে এ তথ্য জানান র‌্যাব-১১ এর ক্যাম্প কমান্ডার, ফ্লাইট লেফটেন্যান্ট মোঃ তৌহিদুল মবিন খান।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিএসসি, নরসিংদী এর একটি চৌকস অভিযানিক দল কর্তৃক গত ৩ অক্টোবর রবিবার ভোরে নরসিংদী জেলার শিবপুর থানাধীন সৈয়দের খোলা এলাকা হতে সাজা পরোয়ানাভুক্ত পলাতক আসামী মাহামুদুল হাসান ওরফে মঞ্জুকে গ্রেপ্তার করা হয়। আসামি নরসিংদী জেলার শিবপুর থানার সৈয়দের খোলা এলাকার মৃত আব্দুল জলিলের ছেলে।

র‌্যাব জানায়, অভিযুক্ত দীর্ঘ ২৮ বছর আগে একজন কুখ্যাত ডাকাত ছিল। তৎকালীন সময়ে তার পরিবারের অন্যান্য সদস্যগণেরও ডাকাতির সাথে জড়িত থাকার কথা প্রাথমিকভাবে জানা যায়। তার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়ীয়া জেলার বাঞ্ছারামপুর থানায় একটি ডাকাতির অভিযোগের প্রেক্ষিতে নিয়মিত ডাকাতি মামলা রুজু হয়েছিল এবং ১৯৯২ সালে তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছিল।

পরোয়ানা জারির পর সে বিদেশে চলে যায় এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পালিয়ে বেড়ায় এবং দীর্ঘ ২৮ বছর বিদেশে আত্মগোপনে থাকেন। ২০০৩ সালে সে দেশে এসেছিল এবং প্রথম স্ত্রীর সাথে বিবাহ বিচ্ছেদের কারনে দ্বিতীয় বিয়ে করে আবার বিদেশে পালিয়ে যায়। এছাড়াও আসামীর প্রদত্ত তথ্য অনুযায়ী বিভিন্ন সময় সে দেশে এসেছিল বলে জানা যায়। ইতিমধ্যে তাকে বিচারিক আদালতে পলাতক অবস্থায় দোষী সাব্যস্ত করে সাজা প্রদান করা হয়। যেহেতু এটি ২৮ বছরের পুরাতন পরোয়ানা ছিল এবং সে পলাতক ছিল, সে কারনে তাকে গ্রেপ্তার করার সম্ভাবনা প্রায় অনিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু হঠাৎ ফিরে আসার তথ্য পাওয়ার পর, র‌্যাব-১১, নরসিংদী দীর্ঘদিনের অপেক্ষমান সাজা ওয়ারেন্ট সংগ্রহ করে তাকে খুঁজতে শুরু করে।

জানা যায়, আনুমানিক ৬ মাস পূর্বে সে দেশে ফিরেছে। দীর্ঘদিন খোজাখুজির পর গোয়েন্দা নজরদারীর মাধ্যমে এক আত্মীয়ের বাড়িতে উক্ত আসামীর অবস্থান নিশ্চিত হয়ে র‌্যাব-১১, সিপিএসসি, নরসিংদীর একটি অভিযান দল অভিযান পরিচালনা করে।