নারায়ণগঞ্জে অসহায় পথকলিদের নিয়ে শিক্ষার আসর

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলন নারায়ণগঞ্জ শহর শাখার উদ্যোগে সংগঠনের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমাজের অসহায়, পথকলিদের নিয়ে শিক্ষার আসর ও খাবার বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

১৭ আগস্ট মঙ্গলবার বিকেলে নগরীর মিনাবাজার এলাকায় আয়োজিত এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন ইশা ছাত্র আন্দোলন, নারায়ণগঞ্জ শহর শাখার সভাপতি শেখ মুহাম্মাদ ইকবাল হুসাইন।

কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে ইশা ছাত্র আন্দোলন মহানগরের সহ-সভাপতি মুহাম্মাদ মেহেদী হাসান খান বলেন, ১৯৯১ সালের আগস্ট মাসে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন প্রতিষ্ঠা লাভ করে। ইশা ছাত্র আন্দোলনের প্রতিষ্ঠার প্রতিপাদ্য বিষয় ছিলো সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা। প্রতিটি রাষ্ট্র তার নাগরিকদের মৌলিক অধিকার পূরণের জন্য প্রতিজ্ঞাবদ্ধ। মানুষের মৌলিক অধিকার ৫টি, তার মধ্যে খাদ্য, শিক্ষা ও চিকিৎসা অন্যতম। আমরা দেখেছি বর্তমান কোভিড-১৯ করোনা পরিস্থিতিতে রাষ্ট্রের সরকার জনগণকে খাদ্য অধিকার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। ত্রাণ সামগ্রী বিতরণের নামে আমরা দেখেছি তার দলীয় নেতাকর্মীরা কিভাবে ত্রাণ সামগ্রী চুরি করে নিজেদের আখের গুছিয়েছে। চিকিৎসা মানুষের অন্যতম মৌলিক অধিকার হওয়ার পরেও চিকিৎসা ব্যবস্থার যে বেহাল দশা তার বাস্তবচিত্র ফুটে উঠেছে বর্তমান কোভিড-১৯ করোনা পরিস্থিতিতে। মানুষের চোখের সামনে ভেসে এসেছে চিকিৎসা খাতের সকল দুর্নীতির চিত্র। শিক্ষা খাতের কথা আর কি বলবো- যেটা বলার ভাষা আমাদের নেই। চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ বলেন একটি জাতিকে ধ্বংস করতে হলে মানহীন শিক্ষা ব্যবস্থাই যথেষ্ট। যেখানে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বের র‌্যাংকিং তালিকার বাইরে, সেখানে শিক্ষা ব্যবস্থার কি বেহাল দশা তা আর বলার বাকী থাকে না। এই সরকারের কাছে নাগরিকের সকল মৌলিক অধিকার পূরণের জোর দাবি জানাচ্ছি। আর যদি সরকার মানুষের মৌলিক অধিকার পূরণে ব্যর্থ হয় তাহলে সরকারের পদত্যাগ করা উচিত বলে আমরা মনে করি।

সভাপতি তার বক্তব্যে বলেন, নোপোলিয়ান বলেছেন- তোমরা আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদেরকে একটি শিক্ষিত জাতি উপহার দিব। আমরা দেশের সরকারকে বলবো আপনারা আমাদেরকে একটি শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দিন। আমরা এ দেশকে একটি সুশৃঙ্খল জাতি উপহার দিব। সুশিক্ষাই জাতির মেরুদন্ড। সুশিক্ষা ছাড়া একটি জাতি কখনই তাদের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে পারে না। আমরা দেখেছি কোভিড-১৯ করোনা পরিস্থিতিতে যেখানে শিল্প কারখানা, হাট-বাজার খোলা সেখানে দীর্ঘ ১৭ মাস যাবৎ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। যার ফলে লাখ লাখ শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝড়ে পরেছে এবং তারা বিভিন্ন গেমসসহ মাদকসেবনে আসক্ত হয়ে পরেছে। একটি মাদকাসক্ত ব্যক্তি যেমনিভাবে একটি পরিবারের জন্য বোঝা এবং হুমকি স্বরূপ, তেমনিভাবে রাষ্ট্রের জন্যও হুমকি স্বরূপ। তাই যথাযথ সুরক্ষা নিশ্চিত পূর্বক অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইশা ছাত্র আন্দোলন, নারায়ণগঞ্জ শহর শাখার সহ-সভাপতি মুহাম্মাদ শরীফ হোসাইন, দাওয়াহ ও প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ আবদুস সালাম, অর্থ কল্যাণ সম্পাদক মুহাম্মাদ নূরুজ্জামান, স্কুল সম্পাদক মুহাম্মাদ রিয়াদ হোসাইন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক মুহাম্মাদ ফরহাদ হোসাইন, লামিম আহমাদ প্রমুখ।