বন্দরে র‌্যাবের অভিযানে ডাকাত দলের ৫ সদস্য গ্রেপ্তার, বিপুল পরিমান অস্ত্র উদ্ধার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের বন্দরে র‌্যাব-১১ অভিযান চালিয়ে ডাকাতির প্রস্তুতিকালে ডাকাত দলের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে। ওই সময় দেশীয় বিভিন্ন প্রকার অস্ত্র উদ্ধার করা হয়। ২৯ জুলাই বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানান র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার, উপ-পরিচালক লেঃ কমান্ডার মাহমুদুল হাসান।

তিনি জানান, সম্প্রতি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি ডাকাতির ঘটনা ঘটে। এরই প্রেক্ষিতে র‌্যাব কর্তৃক গোয়েন্দা নজরদারীর মাধ্যমে একটি ডাকাত দলকে সনাক্ত করা সম্ভব হয়।

অতঃপর গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিএসসি এর একটি আভিযানিক দল কর্তৃক ২৯ জুলাই বৃহস্পতিবার গভীর রাতে নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন লাঙ্গলবন্দ এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় ধারালো অস্ত্রসহ সংঘবদ্ধ ডাকাত চক্রের ৫ সদস্যকে হাতে-নাতে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো- পটুয়াখালী জেলার বাউফল থানাধীন বি-পাশা এলাকার নজরুল হাওলাদারের ছেলে মোঃ শামীম (২৮), পিতা- মোঃ নজরুল হাওলাদার, মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ী থানাধীন কুন্ডারবাজার এলাকার মৃত জসিম মোল্লার ছেলে মোহাম্মদ হোসেন রবি, নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন মাহমুদনগর এলাকার তালেব মিয়ার ছেলে মোহাম্মদ রুবেল, বন্দর থানাধীন পশ্চিম হাজীপুুর এলাকার আব্দুল করিমের ছেলে মোহাম্মদ রুবেল ও বন্দর ফরাজীকান্ডা এলাকার রিপন মিয়ার ছেলে ফরহাদ।

এ সময় তাদের দখল হতে ১টি চাপাতি, ১টি ধারালো ছুরি, ১টি হাতুড়ি, ১টি বড় করাত, ১টি টর্চ লাইট এবং ডাকাতির কাজে ব্যবহৃত ১টি সিএনজি জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, গ্রেপ্তারকৃত আসামীরা সংঘবদ্ধ ডাকাত চক্রের সক্রিয় সদস্য। এই সংঘবদ্ধ ডাকাত চক্রটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলকারী গাড়ীসমূহকে টার্গেট করে তাদের ডাকাতি কার্যক্রম চালিয়ে আসছিল।

গভীর রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচল করার সময় নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন নির্জন স্থানে গাছ কেটে রাস্তায় ফেলে ব্যারিকেড সৃষ্টি করে গাড়ী থামায় এবং ধারালো অস্ত্র প্রদর্শন করে জনমনে ভয়ভীতি ও আতঙ্ক সৃষ্টি করে সাধারণ লোকজনদের জিম্মি করে ডাকাতি করে সিএনজিযোগে দ্রুততার সাথে ঘটনাস্থল হতে পালিয়ে যায়।

দুষ্কৃতিকারী ডাকাত দলের সদস্যরা ডাকাতি করতে গিয়ে জনসাধারণকে মারধর, ছুরিকাঘাত ও গাড়ি ভাংচুরসহ গুরুতর জখম করে থাকে। দীর্ঘদিন দিন ধরে তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় তাদের অন্যান্য সহযোগীদের নিয়ে ডাকাতি করে আসছিল। ডাকাতি সংক্রান্ত এই সকল তথ্যের ভিত্তিতে নিবিড় গোয়েন্দা অনুসন্ধানের মাধ্যমে উক্ত সশস্ত্র ডাকাত দলকে সনাক্ত করে র‌্যাব।

পরবর্তীতে র‌্যাব-১১ এর একটি চৌকস আভিযানিক দল কর্তৃক ২৯ জুলাই গভীর রাতে নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন লাঙ্গলবন্দ এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে সশস্ত্র অবস্থায় সংঘবদ্ধ ডাকাত চক্রের ৫ সক্রিয় সদস্যকে হাতে-নাতে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তারকৃত আসামীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডাকাতি করার উদ্দেশ্যে সশস্ত্র অবস্থায় সংঘবদ্ধ হয়ে সুযোগের অপেক্ষায় অবস্থান করছিল।