নির্বাচনের ট্রেডিশন চেঞ্জ হবে: বললেন নারায়ণগঞ্জের নির্বাচন কর্মকর্তা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ ও সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের উদ্দেশ্যে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান বলেছেন, প্রিভিয়াস কোন নির্বাচনের মত এই উপজেলা নির্বাচন হবে না। নির্বাচনের ট্রেডিশন চেঞ্জ হবে। সরকার চায় স্থানীয় সরকার নির্বাচনে কোন ধরনের প্রভাববিস্তার চলবে না। কেউ সে রকম চেষ্টা করলেও আমরা ছাড় দিব না। তাই সকলের সহযোগীতা কামনা করি। আমরা কঠোর হতে চাইনা।

১৪ মার্চ বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রূপগঞ্জ ও সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্ধ দেয়ার আগে প্রার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান।

প্রার্থীদের উদ্দেশ্যে তিনি এর আগে বলেন, আমরা কোন প্রতিদ্বন্ধি প্রার্থীর মৌখিক বা লিখিত অভিযোগ পেলে আপনাদের শোকজ করব। আপনারা নির্বাচনী আচরণবিধি লংঘন করলে তা যদি জাতীয় ও স্থানীয় পত্রিকার আমরা দেখতে পাই তাহলেও আপনাদের শোকজ করব। সুতরাং আপনারা আমাদের যদি ব্যস্ত রাখতে চান তাহলে আপনাদেরও আমরা ব্যস্ত রাখবো। আমরা চাই নির্বাচনটি সুষ্ঠ সুন্দর হোক। আপনারা প্রতীক পাওয়ার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রস্তাবিত প্রতীক দিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন আমরা এবার ছেড়ে দিলাম। কিন্তু প্রতীক বরাদ্ধের পর কোন ধরনের আচরণবিধি লংঘন করলে ছাড় দেয়া হবে না।

এদিকে জানাগেছে, আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁও উপজেলা পরিষদের ভোট গ্রহণ। এই নির্বাচনে আড়াইহাজার উপজেলা পরিষদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন দুই জন ভাইস চেয়ারম্যান। অন্যদিকে বাকি উপজেলায় বাকি পদগুলোতে ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতায় নেমেছেন। প্রতিটি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে বিদ্রোহী প্রার্থী রয়েছেন তিন জন। নৌকা প্রতীকের প্রার্থীদের চেয়েও মোটামুটি শক্তিশালী বিদ্রোহী প্রার্থীরাও। যার মধ্যে সোনারগাঁয়ে বিদ্রোহী প্রার্থী মাহফুজুর রহমান কালাম বেশ শক্তিশালী প্রার্থী। ১৪ মার্চ বৃহস্পতিবার ২৬ জন প্রার্থীর প্রতীক বরাদ্ধ দিয়েছে নির্বাচন কমিশন ও রিটার্নিং অফিসার।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্ধিতাকারী ১২ জন প্রার্থীর প্রতীক বরাদ্ধ করেছেন নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান। ১৪ মার্চ বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের প্রতীক বরাদ্ধ দেয়া হয়।

উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের নৌকা প্রতীক পাওয়া মোশারফ হোসেনকে তার দলীয় প্রতীক নৌকা তুলে দেন নির্বাচন কর্মকর্তা। তার একমাত্র প্রতিদ্বন্ধি উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি মাহফুজুর রহমান কালাম নেন ঘোড়া প্রতীক। ফলে আগামী ৩১ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণে নৌকা প্রতীক ও ঘোড়া প্রতীকে হবে নির্বাচনী লড়াই।

এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে জনপ্রিয়তার তুঙ্গে থাকা শিক্ষানুরাগী আবু নাইম ইকবাল পেয়েছেন তালা প্রতীক। বর্তমান ভাইস চেয়ারম্যান শাহআলম রূপন নিয়েছেন মাইক প্রতীক, সাবেক ভাইস চেয়ারম্যান এম জাহাঙ্গীর হোসেন পেয়েছেন চশমা প্রতীক, বাবুল ওমর বাবু পেয়েছেন টিউবওয়েল, মনির হোসেন পেয়েছেন উড়োজাহাজ ও সাংবাদিক শাহজালাল মিয়া পেয়েছেন বই প্রতীক।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী নাসিমা আক্তার পেয়েছেন পদ্ম ফুল, হেলেনা আক্তার পেয়েছেন কলস, ফরিদা পারভীন শ্যামলী চৌধুরী পেয়েছেন ফুটবল ও মাহমুদা আক্তার ফেন্সী পেয়েছেন হাঁস প্রতীক।

তবে ভাইস চেয়ারম্যান প্রার্থী আবু নাইম ইকবাল, শাহআলম রূপন ও বাবুল হোসেন ওমর তিনজনই চেয়েছিলেন তালা প্রতীক। তাদের মধ্যে সমঝোতা না হওয়ায় তারা লটারিতে যান। লটারিতে আবু নাইম ইকবাল তালা প্রতীক পান এবং প্রথম হন বাবুল হোসেন ওমর ও দ্বিতীয় হন শাহআলম রূপন।

একইভাবে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হেলেনা আক্তার, ফরিদা পারভীন ও মাহামুদা আক্তার ফেন্সী চান কলস প্রতীক। তাদের মধ্যেও কোন সমঝোতা না হওয়ায় লটারিতে কলস প্রতীক পান হেলেনা আক্তার। তবে আলোচনায় থাকা দুই প্রার্থী ফেন্সী ও শ্যামলী চৌধুরী লটারিতে হেরে যান। পরে দ্বিতীয় হওয়া ফেন্সী নেন হাঁস প্রতীক ও শ্যামলী চৌধুরী নেন ফুটবল প্রতীক।

এছাড়াও নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্ধ দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান। ১৪ মার্চ বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রূপগঞ্জের ১২ জন প্রার্থীর প্রতীক বরাদ্ধ দেয়া হয়।

নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের নৌকা প্রতীক নিয়েছেন রূপগঞ্জ উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারি শাহজাহান ভূ্ইঁয়া। আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে ছাত্রলীগের সাবেক নেতা তাবিবুল কাদির তমাল পেয়েছেন আনারস প্রতীক ও এনপিপি এর প্রার্থী এস আলম পেয়েছেন আম প্রতীক।

ভাইস চেয়ারম্যান পদে অ্যাডভোকেট স্বপন ভূঁইয়া নিয়েছেন টিয়া পাখি প্রতীক, মোহাম্মদ সোহেল আহমেদ ভূঁইয়া পেয়েছেন চশমা প্রতীক, মোতাহার হোসেন নাদিম পেয়েছেন টিউবওয়েল, আবদুল আলীম সরকার পেয়েছেন বই প্রতীক ও বর্তমান ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান হারেজ পেয়েছেন তালা প্রতীক।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আলম নীলা পেয়েছেন হাঁস প্রতীক, নাসরিন আক্তার চম্পা পেয়েছেন ফটুবল প্রতীক, সায়লা তাসনিম সিথি পেয়েছেন কলস প্রতীক ও হ্যাপী বেগম পেয়েছেন সেলাই মেশিন প্রতীক।

তবে অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া ও মোহাম্মদ সোহেল আহমেদ ভূ্ইঁয়া দুজনেই চশমা প্রতীক মনোনয়ন পত্রে চেয়েছিলেন। কিন্তু উদারতা দেখিয়ে স্বপন ভূঁইয়া চশমা প্রতীক ছেড়ে দিয়ে তিনি টিয়া পাখি প্রতীক নেন। যদিও নাসরিন আক্তার চম্পা ও সায়লা তাসনিম সিথি দুজনই চেয়েছিলেন কলস প্রতীক। পরে তাদের মধ্যে লটারিতে ভাগ্য নির্ধারণ করা হলে সিথি কলস প্রতীক পান এবং চম্পা ফুটবল প্রতীক নেন।

অন্যদিকে আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের নৌকা প্রতীকে নির্বাচন করছেন মুজাহিদুর রহমান হেলো সরকার। তার একমাত্র প্রতিদ্বন্ধি ইকবাল হোসেন মোল্লা আনারস প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং অফিসার সেলিম রেজা তাদের প্রতীক বরাদ্ধ দেন। একই দিন ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী হিসেবে রফিকুল ইসলাম ও নারী ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী হিসেবে ঝর্ণা রহমান বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন।