নারায়ণগঞ্জে জয়বাংলা নাগরিক কমিটির আত্মপ্রকাশ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বন্দরনগরী নারায়ণগঞ্জের জনমানুষের নতুন ইচ্ছের প্রতিফলনে একটি শ্লোগান ভিত্তিক সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে। তাঁরা বলছে, শুরু হল পথচলা। শহর রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়বার অঙ্গিকারে বিভিন্ন ধরণের পেশাজীবি জনগোষ্ঠী সংগঠনটিতে একাট্টা হয়েছেন। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর প্রতিভাধর তনয়া শেখ হাসিনার রাজনৈতিক দর্শন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার অঙ্গিকারে বলছে তাঁরা, মানুষ হয়েই লড়তে চাই। হতে চাই নাগরিক। অনিবার্য কারণে একটি কমিটি গঠন করবার উদ্যোগে যেতেই হল। হ্যাঁ, “জয় বাংলা নাগরিক কমিটি” যাত্রা কেবল শুরু।

১৫ জুলাই বৃহস্পতিবার বেলা ১২টায় শহরের গাবতলী এলাকায় “জয় বাংলা নাগরিক কমিটি”র আপাত কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনটি তাঁদের লক্ষ্য উদ্দেশ্য এবং সুস্পষ্ট আদর্শিক অবস্থান নিশ্চিত করে।

যদিও সামাজিক দুরত্ব রেখে প্রায় তিন শতাধিক পেশাজীবিদের উপস্থিতিতে তাঁরা ১০১ সদস্যবিশিষ্ট এডহক কমিটি গঠন করেছে। যেখানে ছয়টি উল্লেখযোগ্য পদের নাম ঘোষণা করে জয় বাংলা নাগরিক কমিটি ঘোষণা রেখেছে। আগামী ৩০ সেপ্টেম্বর ২০২১ সালে ১০০১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হবে। কিন্তু, বর্তমান কমিটিতে কোনো আহবায়ক ও সদস্য সচিবের পদ রাখা হয় নাই। ছয় জন যুগ্ম আহবায়ক হিসাবে জায়গা নিয়েছেন, যাদের বয়স ৪৫ থেকে ৫০ এর মধ্যে। তাঁরা হলেন, সাবেক ক্রিকেটার ও কোচ তপু সাহা, শিক্ষক মোস্তাক আহমেদ, সাংবাদিক এম এস ইসলাম আরজু, কবি মিতা প্রধান, শিক্ষক সেলিনা সুলতানা শিউলি ও মুক্তিযুদ্ধ প্রজন্মের প্রতিনিধি খাজা মামুন মিয়া।

জয় বাংলা নাগরিক কমিটি আত্মপ্রকাশের দিনে বিশেষ ঐ সভাটির সভাপতিত্বে ছিলেন হুমায়ুন কবির।

জয় বাংলা নাগরিক কমিটির আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্যবসায়ী কামরুল ইসলাম বাবু, যিনি সম্প্রতি নাসিক নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন।

জয় বাংলা নাগরিক কমিটির পক্ষ থেকে পদ পাওয়া যুগ্ম আহবায়ক শিক্ষক মোস্তাক আহমেদ বলেছেন, দেশে লক ডাউন না থাকলে মেয়াদ পূর্তির আগেই জনাবা সেলিনা হায়াৎ আইভিকে পদত্যাগের দাবীতে সোচ্চার থাকা হবে। আসতে পারে হরতালের মত কর্মসূচীও। কাজেই রাজপথে দেখা হবে পরিবেশ পরিস্থিতি অনুযায়ী। তবে একটি চমক আসছে আগস্টের প্রথম সপ্তাহেই। আমরা তখন প্রমাণ করব, কেন এই শহরের জনগোষ্ঠী আমাদের উন্নত চিন্তাগুলি গ্রহন করবে ! আর চমক আসছে, রাজনৈতিক সমীকরণ বদলাচ্ছে, যা এখন সময়ের ব্যাপার মাত্র। আমরা একই সঙ্গে শোকের মাস আগস্ট ঘিরে সাংস্কৃতিক দিক ঠিক রেখে কর্মসূচী বাস্তবায়নে থাকব।

কমিটির অন্যান সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন – মোঃ ওয়াসিম ভূঁইয়া, মোঃ মোস্তফা কামাল, মোঃ জাহাঙ্গীর, মোঃ সালাউদ্দিন, মোসাঃ রাহিমা জয়নব, সীমা চৌধুরী, মোঃ ফয়সাল, নাজমা আক্তার নিশি, রুমা হিরা, জোসনা শাকিলা, সুরবানু, মিনা চৌধুরী, মানিক মিয়া, মোঃ খালিছ, দেলোয়ার, তুষার রহমান, বৃষ্টি, সাইদুর রহমান, মোঃ আরিফ, মনিরুজ্জামান, সাগর মিয়া, শফিকুল ইসলাম, ফাহমিদা খোন্দকার এমি, নাজনীন সাদিয়া, শাহীন খান, সজিব আহমেদ, নাদির হোসেন মিঠু, মোঃ শাহিন, মোঃ আমিনুল ইসলাম, আরিফ হোসেন টিটু, মোঃ কবির হোসেন, মাহফুজ আহমেদ, বাপ্পি চক্রবতী, মোঃ দেলোয়ার হোসেন, আনিসুর রহমান মিঠু, মোঃ শুভ, ঝুমি আক্তার, ফারজানা বেগম, আঞ্জু মিনা আক্তার প্রমুখ।