অবৈধভাবে এই সরকার ক্ষমতায় আসার পর সারাদেশে বৃক্ষ নিধন চলছে: সাখাওয়াত

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও জেলা আইনজীবী সমিমিতর সাবেক সভাপতি অ্যাডভোকেট শাখাওয়াত হোসেন খান বলেছেন, বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশে ব্যাপকভাবে গাছ লাগানো কর্মসূচি শুরু করেছিলেন।  কিন্তু বর্তমান সরকার অবৈধভাবে ক্ষমতায় আসার পর থেকে সারাদেশে অবাধে বৃক্ষ নিধন চলছে।  এর ফলে নানা ধরণের প্রাকৃতিক বিপর্যয় ঘটছে।

তিনি আরও বলেন, গাছ মানুষের পরম বন্ধু।  মানুষ ও অন্যান্য প্রাণী গাছের উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল।  আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য রক্ষায় বনায়নের গুরুত্ব অপরিসীম।  পরিবেশ বিপর্যয়ের জন্য মানুষ মারা যাচ্ছে।  তাই বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিনত করতে হবে।

তিনি বলেন, গাছ লাগান পরিবেশ বাঁচান।  পরিবেশ না বাঁচলে তো আমরাও ভালভাবে বাঁচতে পারবোনা।  মানুষ প্রকৃতির সন্তান।  প্রকৃতিকে ভালোবাসা আমাদের দায়িত্ব।  দেশবাসির এবং দলের নেতা কর্মীদের প্রতি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গাছ লাগাতে আহবান জানিয়ে যে নির্দেশনা দিয়েছেন তা পালন করার আহবান জানান।

১৮ জুন শুক্রবার সকাল ১১টায় নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গনে দৈনিক দিনকাল পত্রিকার উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশনায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে একথা বলেন।

IMG 20210618 210833

এ সময় নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা শাখাওয়াত হোসেন খান গাছ লাগানোর আহ্বান জানিয়ে সকলের উদ্দেশ্যে বলেন, এখন বর্ষাকাল।  গাছের চারা রোপনের উপযুক্ত সময়।  তাই সবাইকে নিজ নিজ বাড়ীর আঙ্গিনায়, শিক্ষা প্রতিষ্ঠান, সড়কপথ ও খালি জায়গায় বেশী করে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপন করে সামাজিক বনায়ন সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, বৃক্ষ মানুষের কত উপকার করে তা বলে শেষ করা যাবে না।  বৃক্ষের দেয়া অক্সিজেন ছাড়া পৃথিবীতে কোনো প্রাণি এক মুহুর্তও বাঁচতে পারবে না।  বৃক্ষ মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান ও ওষুধের ব্যবস্থা করে।

এসময় কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি বলেন, পৃথিবীকে মানুষের বসবাসের উপযোগী করতে এবং বন্যা প্রতিরোধে বৃক্ষের ভূমিকা অনেক।  বনাঞ্চল না থাকলে পৃথিবী হয়ে ওঠত মরুভূমি এবং মানুষের অস্তিত্ব হতো বিপন্ন।  পরিবেশ বিপর্যয়ের জন্য প্রতিদিন বজ্রপাতে মানুষ মারা যাচ্ছে।  বড় বড় গাছ বজ্রপাত প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।  ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়তে বৃক্ষ নিধন নয়, বৃক্ষরোপনই আমাদের লক্ষ্য হওয়া উচিত।  তাই আসুন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এর গাছ লাগানোর আহবানে সাড়া দিয়ে গাছ লাগাই, গাছের পরিচর্যা করি এবং পরিবেশ রক্ষায় সচেষ্ট হই।

এসময় বাংলাদেশ সাংবাদিক সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক ও দৈনিক দিনকাল পত্রিকার ষ্টাফ রিপোর্টার এম.আর কামালের তত্ত্বাবধানে উপস্থিত ছিলেন- মহানগর বিএনপির সহ-সভাপতি মনির হোসেন খান, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধান, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন, মহানগর যুবদলের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাগর প্রধান, কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি, জেলা যুবদলের সহ-সভাপতি পারভেজ মল্লিক, জেলা যুবদলের সমাজ কল্যাণ সম্পাদক আব্দুল্লাহ।

সাংবাদিকদের মধ্যে দৈনিক সমকালের জেলা প্রতিনিধি আবু আল-আমিন খান মিঠু, স্থানীয় সাংবাদিক মাসুদ রানা রনি, মাজহারুল ইসলাম রোকন, মামুনুর রহমান মামুন, ফটো সাংবাদিক মেহেদী হাসান সজীব সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে ফলজ ও বনজ গাছ রোপন করা হয়।