নারায়ণগঞ্জে নির্বাচনে ৬ জনের আপিল, ফিরে পেলেন ৪ প্রার্থী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের তিনটি উপজেলা পরিষদ নির্বাচন আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে ৩৭ জন প্রার্থীর মধ্যে ১০ জনের মনোনয়ন বাছাইয়ে বাতিল করে নির্বাচন কমিশন। বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে ৬ জন প্রার্থী আপিল বোর্ডের কাছে আপিল করলে ৪ জনের মনোনয়ন ফিরে পেলেও দুইজনের মনোনয়ন আপিল বোর্ড বাতিল করেছেন।

জানাগেছে, গত ৬ মার্চ বুধবার নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে দাখিলকৃত ৩৭ জন প্রার্থীর মধ্যে ১০ জনের মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেছেন নির্বাচনের রির্টার্নিং অফিসার সেলিম রেজা ও মোহাম্মদ আতাউর রহমান। ৬ মার্চ বুধবার সকাল থেকে তিনটি উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই বাছাই অনুষ্ঠিত হয়। এসব বাতিল হওয়া প্রার্থীদের অনেকেই ঋণখেলাপী, কারো কারো মনোনয়ন পত্র যথাযথ হয়নি। নানা কারনে বাতিল করা হয়।

যার মধ্যে নারায়ণগঞ্জ রূপগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে এনপিপি এর প্রার্থী এস আলমের মনোনয়ন পত্র যথাযথভাবে হয়নি বলে বাতিল করা হয়। সোনারগাঁয়ে চেয়ারম্যান পদে ইসলামী ঐক্যজোটের প্রার্থী রহমত উল্লাহর মনোনয়ন পত্রে রিটার্ন, ট্যাক্স, জমার রশিদ, হলফনামায় স্বাক্ষর না থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়।

আড়াইহাজারে চেয়ারম্যান পদে আজাদ খান সোহাগের মনোনয়ন পতে স্থায়ী ঠিকানা ও টিন নম্বরে গড়মিল থাকায় বাতিল করা হয়। এয়াড়াও গোলাম মোহাম্মদের ছবি সত্যায়িত ছিল না এবং ৫ জন ভোটারের যাছাইয়ে সঠিক না পাওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়। একইভাবে আবুল হাসেমের ক্ষেত্রেও ৫ জনের ভোটারের যাচাইয়ে সঠিক না পাওয়া তার মনোনয়ন বাতিল করা হয়।

তবে রূপগঞ্জ ও আড়াইহাজারে সকল ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। তবে আড়াইহাজারে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ঝর্না রহমানের নাম এসএসসি সনদপত্রে ও ন্যাশনাল আইডি কার্ডের সঙ্গে মিল না থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়। অন্যদিকে সোনারগাঁয়ে ভাইস চেয়ারম্যান পদে মনির হোসেন জামিনদার হিসেবে ঋণখেলাপী থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়। দাখিলকৃত মনোনয়ন পত্র সঠিক না থাকায় শাহজালাল মিয়ার মনোনয়ন বাতিল করা হয়। ২’শ ৫০ সমর্থনের তথ্য যথাযোগ্য না হওয়ায় শেখ ফরিদের মনোনয়ন বাতিল করা হয় এবং ঋণখেলাপী থাকায় নেকবর হোসেন নাহিদের মনোনয়ন বাতিল করা হয়।

তবে বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে আপিল করেছিলেন সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী শাহজালাল মিয়া, মনির হোসেন, নেকবর হোসেন নাহিদ, রূপগঞ্জ উপজেলার চেয়ারম্যান প্রার্থী এস আলম, আড়াইহাজার উপজেলায় চেয়ারম্যান প্রার্থী আজাদ খান ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ঝর্ণা রহমান। এদের মধ্যে আপিল বোর্ড আজাদ খান ও নেকবর হোসেন নাহিদের মনোনয়ন বাতিল করে বাকিদের মনোনয়ন বৈধ ঘোষণা করেন।

গত ৬ মার্চ বুধবার সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কমিশনের সভাকক্ষে রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের যাচাই বাছাই করা হয়। এতে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান শাহজাহান ভূঁইয়া, স্বতন্ত্র প্রার্থী তাবিবুল কাদির তমালের মনোনয়ন বৈধ ঘোষণা করেন জেলা নির্বাচন কমিশনার ও রির্টানিং অফিসার মোহাম্মদ আতাউর রহমান। এনপিপি এর প্রার্থী এস আলমের মনোনয়ন বাতিল করা হয় এবং স্বতন্ত্র প্রার্থী মোখলেছুর রহমানের মনোনয়ন স্থগিত রাখা হয়।

ভাইস চেয়ারম্যান পদে অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া, সোহেল আহমেদ ভূঁইয়া, ইউসুফ চৌধুরী, হাবিবুর রহমান হারেজ, মোতাহার হোসেন নাদিমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় এবং অপর প্রার্থী আব্দুল আলীম সকরকারের মনোনয়ন স্থগিত রাখা হয়। নারী ভাইস চেয়ারম্যান পদে নাসরিন আক্তার চম্পা, হ্যাপী বেগম, জান্নাতুল ফেরদৌস নীলা ও সায়রা তাহসিনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

এরপর দুপুর ১২টায় মোহাম্মদ আতাউর রহমান সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই বাছাই করেন। এতে নৌকা প্রতীকের প্রার্থী মোশারফ হোসেন, স্বতন্ত্র প্রার্থী মাহফুজুর রহমান কালামের মনোনয়ন বৈধ ঘোষণা করেন এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী রহমত উল্লাহর মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন।

এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান শাহআলম রূপন, সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর হোসেন, আবু নাঈম ইকবাল ও বাবুু ওমর বাবুলের মনোনয়ন বৈধ ঘোষণা করেন। ভাইস চেয়ারম্যান পদে নেকবর হোসেন নাহিদ, শাহজালাল মিয়া, শেখ ফরিদ ও মনির হোসেনের মনোনয়ন বাতিল ঘোষণা করেন রিটার্নিং অফিসার আতাউর রহমান। নারী ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার, হেলেনা আক্তার, মাহমুদা আক্তার ফ্যান্সী ও শ্যামলী চৌধুরীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

অন্যদিকে নারায়ণগঞ্জ আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ প্রার্থীর মধ্যে তিন জনের মনোনয়ন বাতিল করেছেন আড়াইহাজারের রিটার্নিং অফিসার ও নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা। ৬ বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সভাকক্ষে আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন যাচাই বাছাই অনুষ্ঠিত হয়। নির্বাচনে একক প্রার্থী হিসেবে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ঝর্না রহমানের প্রার্থীতাও বাতিল করে রিটানির্ং অফিসার।

এই নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী মুজাহিদুর রহমান হেলো সরকার, উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি স্বতন্ত্র প্রার্থী শাহজালাল মিয়া ও স্বতন্ত্র প্রার্থী ইকবাল হোসেন মোল্লার প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়। বাতিল করা হয় চেয়ারম্যান প্রার্থী আজাদ খান সোহাগ, গোলাম মোহাম্মদ ও আবুল হাসেমের মনোনয়ন পত্র। ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী রফিকুল ইসলামের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।