রনি ও সজীবের দায়: সোনারগাঁয়ে টুকরো টুকরো ছাত্রদল!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

দীর্ঘ ১৮ বছর পর নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা ছাত্রদলের কমিটি গঠন করেছে জেলা ছাত্রদল।  কিন্তু কমিটি গঠনের পর ১৮দিনও ঐক্যবদ্ধ দেখা গেলো না ছাত্রদলের শীর্ষ দুই নেতার মাঝে।  এর কারন হিসেবে জানাগেছে সোনারগাঁয়ে গ্রুপিং রাজনীতির কারনে বিভিন্ন বলয় থেকে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে।  ফলে কমিটি গঠনের পর কমিটির শীর্ষ নেতারা যার যার মত করে পৃথক পৃথকভাবে কর্মসূচি পালন করছেন।

সম্প্রতি ৩/৪ ভাগে কর্মসূচি পালন করেছেন ছাত্রদলের নেতাকর্মীরা।  যেখানে আহ্বায়ক জাকারিয়া ভুঁইয়া ও সদস্য সচিব জহিরুল ইসলাম জনি পৃথকভাবে কর্মসূচি পালন করছেন।  ছাত্রদলের মাঝে চেইন অব কমান্ড দেখা যাচ্ছেনা।  সাংগঠনিকভাবে শক্তিশালী সংগঠন হিসেবে ছাত্রদলকে তৈরি করার আগেই বিরোধে জড়িয়ে পড়েছে ছাত্রদলের শীর্ষ দুই নেতা।  এর পেছনে জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও সেক্রেটারি খায়রুল ইসলাম সজীবের উপর দায় চাপাচ্ছেন মাঠ পর্যায়ের কর্মীরা।  যদিও হটাত করে জেলা ছাত্রদলের সভাপতি রনি ও সেক্রেটারি সজীবকে একসাথে বেশ সোহার্দ্যপূর্ণ দেখা যাচ্ছে।  এর পেছনেও খুঁজছেন রহস্যজনক কারন।

এদিকে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি খোকনের উপর হামলার প্রতিবাদে গত ৩ জুন বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেশকজন যুগ্ম আহ্বায়কদের নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন জাকারিয়া ভুঁইয়া।  যেখানে সোনারগাঁও উপজেলা, পৌরসভা ও সোনারগাঁও ডিগ্রি কলেজ ছাত্রদলের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়।

একই দিন বিকেলে কাঁচপুর এলাকায় উপজেলা ছাত্রদলের সদস্য সচিব জহিরুল ইসলাম জনি ছাত্রদলের নেতাকর্মীদের নিয়ে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করেন।  ৪ জুন শুক্রবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রবিউল ইসলাম পৃথকভাবে বিক্ষোভ মিছিল করেন।

৬ জুন রবিবার জাকারিয়া ভুঁইয়া আবারো বেশকজন যুগ্ম আহ্বায়কদের নিয়ে সোনারগাঁও উপজেলা, পৌরসভা ও ডিগ্রি কলেজ ছাত্রদলের ব্যানারে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন।

ঘটনা সূত্রে, মুলত জেলা ছাত্রদলের সভাপতি রনির পছন্দ অনুযায়ী জাকারিয়া ভুঁইয়াকে আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়।  কিন্তু সেক্রেটারি সজীবের ইচ্ছা ছিল সোনারগাঁয়ে ছাত্রদলের পুরো কমিটি কেন্দ্রীয় বিএনপি নেতা আজহারুল ইসলাম মান্নানের নিয়ন্ত্রিত নেতাদের মাধ্যমে হবে।  কিন্তু মান্নান অনুগামী থেকে জনিকে রেখে জাকারিয়া ভুঁইয়াকে আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়।  জাকারিয়া ভুঁইয়া মুলত মান্নান বিরোধী খন্দকার আবু জাফর অনুগামী বলয়ে রাজনীতি করেন।

নেতাকর্মীরা জানিয়েছেন, দীর্ঘ ১৮ বছর পর চলতি বছরের ২৫ মার্চ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা ছাত্রদলের নতুন কমিটি গঠন করা হয়েছে।  জাকারিয়া ভুঁইয়াকে আহ্বায়ক ও জহিরুল ইসলাম জনিকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট এ কমিটির অনুমোদন দেন নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজিব।

কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান, শাহ জালাল, সাইফুল ইসলাম, রবিউল ইসলাম, ফয়সাল প্রধান, আরিফুল ইসলাম, বায়েজিদ ভূইয়া, মাসুদ রানা বাবু, সিফাত আদনান, আলমগীর হাসেন, সফিকুল ইসলাম, ফরহাদ আহমেদ, তাইজুল ইসলাম সাজ্জাদ হোসাইন, মো. আরিফুল ইসলাম, সদস্য শাকিল আহমেদ, আবু তাহের রিফাত, জাফর আহমেদ ও নাজমুল হক।