বুড়িগঙ্গায় ট্রলার ডুবিতে নিখোঁজ ১০: উদ্ধার কাজ করছে ফায়ার সার্ভিস

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের ফতুল্লার বুড়িগঙ্গায় বাল্কহেডের ধাক্কায় যাত্রীবাহি ট্রলার ডুবির ঘটনায় সকাল হতে উদ্ধার কাজ শুরু করে দিয়েছে ফায়ার সার্ভিস। ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারের জন্য স্থান সনাক্তে নদীতে ফায়ার সার্ভিসের একটি টিম কাজ করছে। ডুবে যাওয়া ট্রলারের স্থান সনাক্তের পর উদ্ধার কাজ শুরু করবে ফায়ার সার্ভিসের ডুবুরীদল। তবে কতজন নিখোঁজ রয়েছে এখনো সঠিকভাবে কেউ বলতে পারছে না।

১১ মার্চ সোমবার সকাল সাড়ে ৭টা হতে ফায়ার সার্ভিসের লোকজন উদ্ধার কাজে নদীতে সনাক্তে নামে। আর সকাল সাড়ে ৮ টা পর্যন্ত ডুবে যাওয়া ট্রলারটি স্থান এখনো সনাক্ত করতে পারেনি। এদিকে ট্রলার ডুবে যাওয়া নিখোঁজের সন্ধানে বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থান করছে স্বজনরা ও এলাকাবাসী। তবে ডুবে যাওয়া ট্রলারে লেবার ছাড়াও সাধারন যাত্রী ছিল বলে এলাকাবাসী জানিয়েছেন।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বলেন, বুড়িগঙ্গায় যাত্রীবাহি ট্রলার ডুবির ঘটনার সোমবার সকাল সাড়ে ৭টায় ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজের সন্ধানে ফায়ার সার্ভিস কাজ শুরু করে দিয়েছে। প্রত্যক্ষ্যদর্শীদের নিয়ে ডুবে যাওয়া ট্রলারটি অবস্থান সনাক্ত করে উদ্ধার কাজ শুরু করা হবে।

তিনি আরও বলেন, ডুবে যাওয়া ট্রলারে থাকা বালু ও কয়লা টানা লেবার সরদার বশিরের দেয়া তথ্যমতে শুধু মাত্র একজন নিখোঁজ রয়েছে। ট্রলার ডুবে যাওয়ার পর সকল লেবাররা সাতরিয়ে তীরে উঠতে সক্ষম হয়েছে। যে লোকটা নিখোঁজ রয়েছে সেই ব্যক্তিটা বয়স্ক লোক হওয়ায় তীরে আসতে পারেনি। তবে ট্রলারে লেবার ছাড়াও সাধারন যাত্রী ছিলো কিনা তার তথ্য নেয়া হচ্ছে। নিখোঁজের স্বজনরা ঘটনাস্থলে আসলে নিখোঁজের সঠিক তথ্য জানা যাবে।

প্রসঙ্গত রোববার রাত সাড়ে ৮টার দিকে কেরানীগঞ্জের জাজিরার কুইচ্ছামারা এলাকায় বালু টানা কাজ শেষ করে ট্রলারযোগে নারীসহ প্রায় ৫০জন লেবার ফতুল¬ার পাগলায় যাওয়ার পথে ঢাকা হতে আসা তাকওয়া পরিবহন নামক একটি খালি বাল্কহেডটি বুড়িগঙ্গায় ধর্মগঞ্জে যাত্রীবাহি ট্রলারের উপরে তুলে দেয়। এতে করে ট্রলারটি ডুবে যায়। এসময় ট্রলারে থাকা কিছু নারী পুরুষ লাফিয়ে বাল্কহেডে উঠে এবং কিছু লোক সাতরিয়ে তীরে উঠলো কিছু লোক এখনো নিখোঁজ রয়েছে। তবে ট্রলারে থাকা ৫০ জন শ্রমিকের মধ্যে ৩৮/৪০জন উদ্ধার হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ১০ জন গুরুতর আহত হয়েছে। আর রাতের বেলার লেবার সরদার বশিরের দেয়া তথ্যমতে ১০/১২ জন লোক নিখোঁজ রয়েছে। আর দূর্ঘটনাকৃত তাকওয়া পরিবহন নামক একটি খালি বাল্কহেডটি এলাকাবাসী ও ফতুল¬া থানা পুলিশের সহযোগি আটক করা হয়। আর বাল্কহেডে থাকা দিদার হোসেন (৪৮) ও আবু বক্করকে (৩৮) আটক করা হয়।

এদিকে ডুবে যাওয়া ট্রলার থেকে উদ্ধার হওয়া রঞ্জিত দাস জানান, কেরানীগঞ্জের জাজিরার কুইচ্ছামারা এলাকায় বালু টানা লেবারের কাজ শেষ করে নারীসহ প্রায় ৫০/৫৫ জন লেবার ট্রলার যোগে রোববার রাত সাড়ে ৮টার দিকে ফতুল¬ার পাগলায় যাওয়ার পথে ঢাকা হতে আসা একটি খালি বাল্কহেড যাত্রীবাহি ট্রলারের উপরে তুলে দেয়। এতে করে ট্রলারটি ডুবে যায়। আর ঘটনার সময় লাফিয়ে বাল্কহেডের উপরে উঠে চিৎকার করে বাল্কহেডটি আটক করা হয়। তবে কতজন লোক তীরে উঠেছে এবং নিখোঁজ রয়েছে তা বলা যাচ্ছে না। তবে ট্রলারে লেবার ছাড়াও কয়েকজন সাধারণ যাত্রী ছিল বলে তিনি জানায়।