রাজপথে আন্দোলন জেল জুলুম হামলা মামলায় ত্যাগের বিনিময়ে রানা মুজিবের প্রত্যাশা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

গত ১৭ ফেব্রয়ারি নারায়ণগঞ্জ মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় যুবদল। কমিটিতে সিটি কর্পোরেশনের কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ সভাপতি ও মমতাজ উদ্দীন মন্তু ছিলেন সাধারণ সম্পাদক। কমিটি গঠনের পূর্বে ২০১২ সালের দিকে মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি। তৎপরবর্তীতে সুপার ফাইভ ও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এসব কমিটিতে একচ্ছত্র নিয়ন্ত্রণে ছিলেন খোরশেদ। মহানগর যুবদলের নানা কর্মকান্ড নিয়ে ক্ষুব্ধ হয়ে কেন্দ্রীয় যুবদল কমিটি বিলুপ্ত ঘোষণা করে দেয়।

নেতাকর্মীরা জানিয়েছেন, করোনা পরিস্থিতি শিথিল হলে যেকোনো সময় মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি গঠন করা হতে পারে। তবে এবারের কমিটিতে খোরশেদ থাকছেন না। মহানগর যুবদলের নেতৃত্বে আসতে বেশকজন নেতা রয়েছেন আলোচনায়। যাদের মধ্যে মহানগর যুবদলের বিগত কমিটির বেশকজন ছাড়াও ছাত্রদল থেকেও বেশকজন নেতা আহ্বায়ক কমিটিতে থাকতে পারে বলে ধারণা করছেন কর্মীরা।

যাদের মধ্যে অন্যতম রানা মুজিব। রাজপথের আন্দোলন সংগ্রামে খোরশেদের পাশে যাকে সার্বক্ষনিক দেখা গিয়েছিল। দলীয় কর্মসূচি রাজপথে পালন করতে গিয়ে একাধিকবার হামলা মামলা নির্যাতনের শিকার হয়েছিলেন রানা মুজিব। ২০১১ সালে শহরের আন্দোলন থেকে পুলিশ গ্রেপ্তার করে তাকে থানায় নিয়ে পুলিশ নির্যাতন করেছিল বলে অভিযোগ রয়েছে। ওই নির্যাতনে রানা মুজিবের একটি হাতের আঙ্গুল ভেঙ্গে যায়। একাধিকবার জেল খেটেছেন রাজপথের এই নেতা। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর বছরের পর বছর আত্মগোপনে কাটিয়েছেন। তার এমন ভুমিকার কারনে বর্তমানে যুবদলের কমিটি গঠন নিয়ে বেশ আলোচিত এই নেতা। মহানগর যুবদলের নেতৃত্ব প্রত্যাশি রানা মুজিব সব সময়ের মতই রাজপথে সক্রিয় রয়েছেন। তিনি মহানগর যুবদলের বিগত কমিটির সহ-সভাপতি। এর আগের কমিটিতে তিনি যুগ্ম আহ্বায়ক ছিলেন। একজন সাদামাটা নিহংকারী যুবদল নেতা রানা মুজিব। কর্মীরা বলছেন- অদম্য সাহসী এই নেতার হাতে মহানগর যুবদলের নেতৃত্ব তুলে দেয়া হলে পূর্বের মতই রাজপথে সক্রিয় ভুমিকা রাখবে মহানগর যুবদল। কারন তার পাশে খোরশেদ ও তার নেতাকর্মীদের একচ্ছত্র সমর্থন রয়েছে।

তবে মহানগর যুবদলের কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে রানা মুজিব বলেন, দলের জন্য কাজ করেছি। জেল জুলুম হামলা মামলা নির্যাতনের শিকার হয়েছি। যারা আলোচনা রয়েছেন তাদের মধ্যে রাজপথের ভুমিকা বিবেচনা করে যদি মহানগর যুবদলের কমিটি গঠন করা হয় তাহলে আমাকে নেতৃত্বে রেখেই কমিটি গঠন করা হবে বলে আমি মনে করি। বাকীটা দলের সিদ্ধান্ত।