নিজ দলের নেতাদের বিরুদ্ধে ছাত্রদলের ঝাড়ু মিছিল: কে ইন্ধনদাতা?

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০১২ সালে মোশারফ হোসেনকে সভাপতি ও শাহআলম মুকুলকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা যুবদলের কমিটি গঠনের পর নিজ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে রূপগঞ্জেও জুতা ঝাড়ু মিছিল হয়েছিল। সেই সংস্কৃতি এবার দেখালো রূপগঞ্জের ছাত্রদলের নেতাকর্মীরা।

১৯ বছর পর ছাত্রদলের কমিটি গঠনের পর ছাত্রদলের নেতাকর্মীরা নিজ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ঝাড়ু হাতে বিক্ষোভ মিছিল করেছেন। এর আগে নিজেদের মধ্যে হামলা সংঘর্ষের ঘটনাও ঘটেছে। তবে এই ঝাড়ু মিছিলের পেছনে বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে কার ইন্ধন রয়েছে সেই প্রশ্ন মাঠ পর্যায়ের কর্মীদের মাঝে সৃষ্টি হয়েছে।

গত ২৫ মার্চ সুলতান মাহামুদকে আহ্বায়ক ও মাসুদুর রহমানকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। যদিও কেন্দ্রীয় ছাত্রদলের মাধ্যমে জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজীব এই কমিটির অনুমোদন করেন।

কমিটি ঘোষণা দেওয়ার পর কমিটিতে থাকা ছাত্রদল নেতা নাহিদ হাসান ভুঁইয়া, মাছুম বিল্লাহসহ কয়েকজন সুলতান মাহমুদ ও মাসুদুর রহমানের বিরুদ্ধে নানা অভিযোগ এনে রূপগঞ্জ কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন।

পরবর্তীতে রূপগঞ্জ উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সুলতান মাহমুদ ও সদস্য সচিব মাসুদুর রহমানের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করে প্রতিবাদ করেছে রূপগঞ্জ উপজেলা ছাত্রদলের নতুন কমিটির নেতারা। ৪ এপ্রিল রবিবার দুপুরে উপজেলার মঠেরঘাট এলাকার রূপগঞ্জ প্রেসক্লাব কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করে ছাত্রদল নেতারা।

ওইদিন বিদ্রোহী নেতাকর্মীরা তাদের উপর হামলা চালায়। এর আগে নাহিদ হাসান ভুঁইয়ার নেতৃত্বে ছাত্রদলের নেতাকর্মীরা ঝাড়ু হাতে নিজ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিছিল করেছেন।

৩ এপ্রিল শনিবার ছাত্রদলের সদ্য ঘোষিত ২১ সদস্য বিশিষ্ট কমিটির যুগ্ম আহবায়ক সহ ১৩ জন সদস্য পদত্যাগ করেন। তারা সবাই কেন্দ্রীয় বিএনপির সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভুঁইয়া অনুগামী হিসেবে পরিচিত। ছাত্রদলের ঢাকা বিভাগীর সাংগঠনিক টিমের হাতে পদত্যাগপত্র তুলে দেন নেতারা। মুলত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের অনুগামী সুলতান মাহামুদকে আহ্বায়ক ও মাসুদুর রহমানকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়। এর আগে দিপু ভুঁইয়া অনুগামী নাহিদ হাসান ভুঁইয়াকে টাকার বিনিময়ে আহ্বায়ক করা হচ্ছে এমন দাবিতে কমিটি গঠনের আগেই মানববন্ধন করেছিলেন সুলতান ও মাসুদুুর অনুগামীরা। কিন্তু শেষ পর্যন্ত নাহিদ হাসান ভুঁইয়াকে কমিটিতে আহ্বায়ক পদে রাখা হয়নি।

পদত্যাগ করা নেতারা হলো কমিটির যুগ্ম আহবায়ক নাহিদ হাসান ভুঁইয়া, মাসুম বিল্লাহ, মেহেদী হাসান মিঠু, আলমগীর হোসাইন নয়ন, হাবিবুর রহমান হাবিব, জাইদুল ইসলাম, আশরাফুল ইসলাম হৃদয়, কামরুল হাসান, শরীফ হোসাইন, সদস্য ইসহাক, হুমায়ুন কবির টিটু, পাভেল মোল্লা, জোবায়ের মোল্লা।

এদিকে ৭ এপ্রিল বুধবার নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ছাত্রদলের কমিটি গঠন নিয়ে ব্যাপক আন্দোলন আলোচনা সমালেচনার মুখে কমিটি স্থগিত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রদল। কেন্দ্রীয় ছাত্রদলের সহ-দপ্তর সম্পাদক আজিজুল হক সোহেল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ স্থগিতাদেশ জানানো হয়।