নির্বাচন কমিশনকে বৃদ্ধাঙ্গুলী: প্রতীক বরাদ্ধের আগেই কালামের ঘোড়া মার্কায় ভোট প্রার্থনা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নির্বাচনের শুরুতেই নির্বাচন কমিশনকে তোয়াক্কা করছেন না নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি আওয়ামীলীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মাহফুজুর রহমান কালাম। ৪ মার্চ সোমবার মনোনয়ন পত্র দাখিল করতে গিয়ে সংঘর্ষের ঘটনা ঘটিয়েছে তার নেতাকর্মীরা। এদিকে প্রতীক বরাদ্ধ দেয়া হবে আগামী ১৪ মার্চ। কিন্তু তার আগেই নির্বাচনের আচরণবিধি লংঘন করে নির্বাচন কমিশনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে তার পছন্দনীয় প্রস্তাবিত প্রতীক ঘোড়া মার্কায় চলছে সোনারগাঁয়ে ব্যাপক প্রচার প্রচারণা। মনোনয়ন পত্র দাখিল করতে গিয়েও তার লোকজন ঘোড়া মার্কায় শ্লোগানও দিয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে পোস্টার ব্যানারে ঘোড়া মার্কায় প্রচারণা। কিন্তু এ বিষয়ে নির্বাচন কমিশন ও রিটার্নিং অফিসার কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করছেনা বলে অন্যান্য প্রার্থীদের অভিযোগ।

এ বিষয়ে সহকারী রির্টানিং অফিসার ও সোনারগাঁও উপজেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ জসিমউদ্দীন ‘সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম’কে বলেন, কোন স্বতন্ত্র প্রার্থী তার প্রতীক বরাদ্ধের আগে তার প্রস্তাবিত প্রতীকে প্রচারণা চালাতে পারবেনা। কোন ব্যানার পোস্টার বা কোন প্রচার মাধ্যমে সেই প্রতীকে ভোট চাইতে পারবেনা। প্রতীক বরাদ্ধ দেয়ার পরেই কেবল সেই প্রতীকে ভোট চাইতে পারবেন। যদি কেউ এমনটা করে থাকে তাহলে আমরা ব্যবস্থা গ্রহণ করব। সোনারগাঁয়ে আমরা শান্তিপূর্ণ নির্বাচন করতে চাই। এ বিষয়ে প্রার্থী যাচাই বাছাইয়ের দিন আমরা কঠোরভাবে সোনারগাঁয়ের সকল প্রার্থীদের হুশিয়ার করেছি। প্রার্থীতা বাছাইয়ে বৈধতার পরেই তারা নির্বাচন কমিশনের আওতায়। যদি প্রতীক বরাদ্ধের আগে এটা কেউ করে থাকে তাহলে আমরা অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করব।’

এদিকে মনোনয়ন দাখিলের দিনই ঘোড়া প্রতীকে মাহফুজুর রহমান কালামের লোকজন শ্লোগান দেয়। ওই দিন থেকে বিভিন্ন মাধ্যমে ঘোড়া প্রতীকে ভোট প্রার্থনা চলছে। ফেসবুকেও ঘোড়া প্রতীকে প্রচারণা চলছে। অথচ এখনও তার প্রতীক বরাদ্ধ দেয়া হয়নি। কিন্তু তার প্রতীক আগামী ১৪ মার্চ বরাদ্ধ দেয়া হবে। তার পক্ষে প্রচারণার অবস্থাদৃষ্টিতে মনে হচ্ছে নির্বাচন কমিশন প্রতীক বরাদ্ধের আগেই তাকে ঘোড়া প্রতীকটি বরাদ্ধ দিয়েছেন!

৬ মার্চ বুধবার দুপুর ১২টায় নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কমিশনের সভাকক্ষে জেলা নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসার মোহাম্মদ আতাউর রহমান সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই বাছাই করেন। এতে নৌকা প্রতীকের প্রার্থী মোশারফ হোসেন, স্বতন্ত্র প্রার্থী মাহফুজুর রহমান কালামের মনোনয়ন বাতিল ঘোষণা করেন এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী রহমত উল্লাহর মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন।

এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান শাহআলম রূপন, সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর হোসেন, আবু নাঈম ইকবাল ও বাবুু ওমর বাবুলের মনোনয়ন বৈধ ঘোষণা করেন। ভাইস চেয়ারম্যান পদে নেকবর হোসেন নাহিদ, শাহজালাল মিয়া, শেখ ফরিদ ও মনির হোসেনের মনোনয়ন বাতিল ঘোষণা করেন রিটার্নিং অফিসার আতাউর রহমান। নারী ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার, হেলেনা আক্তার, মাহমুদা আক্তার ফ্যান্সী ও শ্যামলী চৌধুরীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।