নারায়ণগঞ্জের টানবাজারে ক্যামিকেল বিপণীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আলোচিত ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ডের মত মর্মান্তিক ঘটনায় ক্যামিকেল বিক্রয় এবং ব্যবহার নিয়ে সরকার বিশেষ পদক্ষেপ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় শিল্পাঞ্চল নারায়ণগঞ্জে ক্যামিকেল বিক্রয় ও মজুদের অন্যতম টানবাজার এলাকায় কয়েকটি বিপণীবিতানে অভিযান চালিয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

২৫ ফেব্রুয়ারী সোমবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫নং ওয়ার্ডের টানবাজার এলাকা সহ আশপাশের এলাকায় জেলা প্রশাসন নারায়ণগঞ্জের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ উজ্জল হোসাইন এবং মোঃ কামরুল হাসান মারুফ এই ভ্রাম্যমান আদালত অভিযানের পরিচালনা করেন।

অভিযানে দাহ্য পদার্থ ব্যবহার ও বিক্রির কোন বৈধ লাইসেন্স না থাকা, রাসায়নিক পদার্থ যত্রতত্র মজুদ এবং ফায়ার সার্ভিসের লাইসেন্স না থাকায় বাংলাদেশ অত্যাবর্শকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ এর (ক) ১১ ধারা মোতাবেক মেসার্স বিসমিল্লাহ্ বিউটি কালারকে ৫০ হাজার, মেসার্স নাহিদ ডাইস এন্ড ক্যামিকেলকে ১৩ হাজার এবং মেসার্স সালাউদ্দিন এন্টারপ্রাইজকে ২০ হাজার টাকা অর্থাৎ সর্বমোট ৮৩ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়।

অভিযান শেষে টানবাজার ক্যামিকেল বিক্রেতা ও ব্যবসায়ী মালিক সমিতির নেতৃবৃন্দ আগামী ১০ দিনের মধ্যে টানবাজার আবাসিক এলাকা হতে সকল প্রকার ক্যামিকেল ও রাসায়নিক পদার্থ ব্যবসা সরিয়ে নেয়ার অঙ্গীকার করেন। ভ্রাম্যমান আদালতের অভিযানে আরো উপস্থিত ছিলেন- পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মোঃ মঞ্জুর হোসেন এবং জেলা প্রশাসনের বেঞ্চ সহকারী জাহিদ ইবনে কামালসহ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।