বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মরণকে শ্রদ্ধাভরে স্মরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার মরণ স্মৃতি সংসদের আহবায়ক আবু হাসান টিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার মরণ ও রণাঙ্গনের স্মৃতিকথা’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, মুক্তিযুদ্ধের সূচনালগ্নে আব্দুস ছাত্তার মরণ ও তার সঙ্গীরা একটি মাত্র বন্দুক নিয়ে নারায়ণগঞ্জের প্রবেশ মুখে পাকবাহিনীকে যেভাবে ঠেকিয়ে দিয়ে ছিলেন তা ইতিহাসে বিরল। জীবন বাজী রাখা সেদিনকার একগুচ্ছ সাহসী মানুষের মরণপণ লড়াইয়ের কারণেই ১৯৭১ এর ১৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর পরাজয় ও আত্মসমর্পণের মধ্য দিয়ে স্বাধীন জাতিরাষ্ট্র হিসাবে আমরা আমাদের বিজয়কে সুনিশ্চিত করতে পেরে ছিলাম।

তারা আরও বলেন, একটি স্বাধীন জাতিরাষ্ট্র হিসাবে ইতিমধ্যে বাংলাদেশ তার ঐতিহাসিক ন্যায্যতাও প্রমাণীত হয়েছে। কিন্তু গত পাঁচ দশকে আমাদের সরকার ও শাসকশ্রেণীর ব্যর্থতা ও দেউলিয়া রাজনীতির কারণে জনগণের এই বিজয় ও মুক্তিযুদ্ধের আকাংখা নানাভাবে প্রতারিত হয়েছে। অধিকার ও মুক্তি অর্জনে জনগণের স্বপ্নভঙ্গ হয়েছে। স্বাধীনতার ঘোষণা ও সংবিধানের মৌল নীতির বিপরীতে দেশকে ঠেলে দেয়া হয়েছে।

মহান বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার মরণ স্মৃতি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত এ আলোচনা সভাতে সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব আনোয়ার হোসেন মুক্তি, প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট নুরুল হুদা।

অতিথি হিসাবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মহী, বিশিষ্ট রাজনীতিবিদ কুতুব উদ্দিন আহমেদ, বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ইব্রাহীম, পদক্ষেপ এর সভাপতি সেলিম আহমেদ হেনা, বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট আবু রায়হান খোকন, মাদক বিরোধী সচেতন নাগরিক সমাজ-এর আহবায়ক বদরুল হক।

উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শামছুদ্দিন প্রধান, বীর মুক্তিযোদ্ধা জামাল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম, বীর মুক্তিযোদ্ধা আক্রাম হোসেন বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা মোঃ আজিজুল হক, বীর মুক্তিযোদ্ধা বাবুল মিয়া, ক্রিড়া সংগঠক নূর নবী চৌধুরী স্বপন প্রমূখ।

অ্যাডভোকেট সুমন মিয়ার সঞ্চালনায় নারায়ণগঞ্জ শহরস্থ হাজীগঞ্জ বাজার প্রাঙ্গণে আজ বিকেলে অনুষ্ঠিত এই আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট নুরুল হুদা’র রচিত মুক্তিযুদ্ধের দিনগুলি পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়