তিন হাজার শ্রমিক নিয়ে প্রয়াত বাবার জন্য দোয়া চাইলেন সেলিম ওসমান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের বাবা ভাষা সৈনিক মরহুম একেএম শামসুজ্জোহার ৩২তম মৃত্যুবার্ষিকীতে নিজ ব্যবসা প্রতিষ্ঠান উইজডম অ্যাটায়ার্স লিমিটেড দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। বুধবার ২০ ফেব্রুয়ারী রাত ৮টায় প্রতিষ্ঠানটিতে কর্মরত প্রায় ৩ হাজার শ্রমিকের সাথে নিজ পরিবারের সকল সদস্যদের নিয়ে দোয়া অংশ গ্রহণ করেন তিনি। দোয়ায় মরহুম শামসুজ্জোহা, মরহুম নাগিনা জোহা ও প্রয়াত এমপি নাসিম ওসমানের রুহের মাগফেরাত কামনা করা হয়। দোয়া শেষে সকল শ্রমিকের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

দোয়ায় এমপি সেলিম ওসমান ও তাঁর সহধমির্নী মিসেস নাসরিন ওসমান সহ আরো উপস্থিত ছিলেন উইজডম অ্যাটায়ার্স লিমিটেডের নির্বাহী পরিচালক, সোয়েব মোহাম্মদ আরেফিন আক্তার হোসেন অপূর্ব, পরিচালক অন্যন্যা শারমিন, অর্পনা শারমিন, ও রোমনা শারমিন। এমপি সেলিম ওসমানের নাতি আদিয়াত জোহায়ের, জোমার হোসেন আজমান, জায়ান হোসেন ফাইজান, নাতনি ঈনশিরা আমিরা ও জিয়ানা হোসেন হুরিয়া।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মরহুম একেএম সামসুজ্জোহা ছিলেন ভাষা সৈনিক স্বাধীনতা পদকপ্রাপ্ত (মরনোত্তর) ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠ সহচর। তিনি মহান ভাষা আন্দোলন, ১১ দফা, ৬ দফা, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। তিনি ১৯৭০ সালে গণপরিষদ ও ১৯৭৩ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন। মহান স্বাধীনতা যুদ্ধের বিজয় লগ্নে ১৯৭১ সনের ১৬ই ডিসেম্বর জাতির জনকের পরিবারকে (বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাসহ) বন্দী দশা থেকে মুক্ত করতে গিয়ে ঢাকায় হানাদার বাহিনী কর্তৃক গুলিবিদ্ধ হয়ে ছিলেন।

জানানো হয়, নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ‘বায়তুল আমান’-এ জন্ম হওয়া বাংলাদেশ আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। মহান ভাষা আন্দোলনে তাঁর পরিবারে ৫ জন সদস্য এক সাথে কারাবন্দী হয়ে ছিলেন। স্বাধীনতার পরবর্তী সময়ে তিনি আদমজী জুট মিলসহ চিত্তরঞ্জন কটন মিলস্,আর্দশ কটন মিল লক্ষ্মী নারায়ণ কটন মিলস, লতিফ বাওয়ানী কটন মিলস, ঢাকা কটন মিলস পুন:র্গঠন করে ছিলেন। তিনি নারায়ণগঞ্জ টেক্সটাইল ম্যানেজমেন্ট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু স্ব-পরিবারে নিহত হওয়ার পর তিনি খুনি চক্রের হাতে গ্রেপ্তার হয়ে দীর্ঘ দিন কারাভোগ করেন। ১৯৭৭ সালে বাংলাদেশ ক্লথ মার্চেন্টস এসোসিয়েশন প্রতিষ্ঠা করেন। ১৯৭৮ সালে তিনি নারায়ণগঞ্জ টাউন কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

উল্লেখ্য, মরহুম একেএম শামসুজ্জোহার সহধর্মিনী মরহুম নাগিনা জোহা ছিলেন ভাষা সৈনিক। তিনি রত্মগর্ভা মা পুরস্কারে ভূষিত হয়ে ছিলেন। তাঁর ৩ ছেলের মধ্যে বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসন ৪বার নির্বাচিত সংসদ সদস্য, মেঝ ছেলে সেলিম ওসমান একই আসনে দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করছেন এবং ছোট ছেলে শামীম ওসমান নারায়নগঞ্জ-৪ আসনে তৃতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করে চলেছেন।