আইনজীবী ফোরাম নির্বাচন: সাখাওয়াত অনুগামী হুমায়ুন-জাকির প্যানেলের মনোনয়ন দাখিল

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিএনপি সমর্থিত আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি গঠনকল্পে নির্বাচনে নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান অনুগামী প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকিরের প্যানেলের ৫ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

৩ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশন বরাবার এই মনোনয়ন পত্র দাখিল করেছেন প্রার্থীরা। এর আগে একইদিন দুপুর বেলা সকল প্রার্থীরা তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেন।

অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান অনুগামী প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকিরের নেতৃত্বে প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে মনোনয়ন দাখিল করেছেন সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট আজিজুল হক হান্টু, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধান ও সাংগঠনিক সম্পাদক পদে অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন।

এ সময় এই প্যানেলের মনোনয়ন পত্র দাখিলের ছিলেন- অ্যাডভোকেট সালাউদ্দীন ভুঁইয়া সবুজ, অ্যাডভোকেট কাউসার আলম চৌধুরী টুটুল, অ্যাডভোকেট সামসুল আরেফিন টুটুল, অ্যাডভোকেট আসমা হেলেন বিধি, অ্যাডভোকেট কামাল হোসাইন, অ্যাডভোকেট লিজা আক্তার, অ্যাডভোকেট কামাল হোসেন, অ্যাডভোকেট নুুরুল কাদির সোহাগ, অ্যাডভোকেট রাজীব মন্ডল, অ্যাডভোকেট আনঞ্জুম আহাম্মেদ রিফাত, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ প্রমূখ।

অন্যদিকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার অনুগামী প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট আব্দুল হামিদ খান ভাসানী ভুঁইয়া ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আজিজ আল মামুনের নেতৃত্বে ৫ সদস্যের প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে মনোনয়ন দাখিল করেছেন অ্যাডভোকেট সীমা সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা ও সাংগঠনিক সম্পাদক পদে অ্যাডভোকেট আলী হোসাইন।

মনোনয়ন পত্র দাখিলের সময় এই প্যানেলের সঙ্গে ছিলেন- আইনজীবী ফোরামের সিনিয়র নেতা অ্যাডভোকেট বোরহান উদ্দীন সরকার, অ্যাডভোকেট সামসুজ্জামান খান খোকা, মহানগর বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট রফিক আহাম্মেদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু, আইনজীবী ফোরামের নেতা অ্যাডভোকেট আজিজুর রহমান মোল্লা, অ্যাডভোকেট শহীদ সারোয়ার, অ্যাডভোকেট আব্দুস সামাদ মোল্লা, অ্যাডভোকেট নুরুল আমিন মাসুম, অ্যাডভোকেট আশরাফুল আলম সিরাজি রাসেল, অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু, অ্যাডভোকেট মোশারফ হোসেন, অ্যাডভোকেট আমেনা প্রধান শিল্পী, অ্যাডভোকেট আসিফুজ্জামান আসিফ প্রমূখ।

এছাড়াও সাধারণ সম্পাদক পদে এককভাবে অ্যাডভোকেট সুমন মিয়া তার মনোনয়নপত্র দাখিল করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন- মহানগর বিএনপির নেতা অ্যাডভোকেট মোস্তাক আহম্মেদ, আইনজীবী ফোরাম নেতা অ্যাডভোকেট আলী আজম ও অ্যাডভোকেট ওমর ফারুক প্রমূখ

জানাগেছে, বিএনপি সমর্থিত আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নারায়ণগঞ্জ জেলা শাখার কমিটি গঠনকল্পে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৫ ডিসেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহার ও ব্যালট নং প্রদান করা হবে। ৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

সকল প্রার্থীদের কঠোর নির্দেশনা দিয়ে নির্বাচন কমিশন আচরণবিধি হিসেবে তিনটি শর্ত দিয়ে জানিয়েছে, সকলের সঙ্গে সোহার্দ্যপূর্ণ আচরণ করতে হবে, কারো প্রতি কুৎসা রটানো যাবেনা এবং ভোটারদের সাথে সকল ধরণের আর্থিক লেনদেন হতে বিরত থাকতে হবে।

এই নির্বাচনে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, অ্যাডভোকেট আব্দুল বারী ভুঁইয়া ও অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ্বাস।

গত ২৯নভেম্বর রবিবার ঢাকায় কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট ফজলুর রহমান ও ঢাকা বিভাগীয় টিমের আহ্বায়ক মাহাবুব উদ্দীন খোকন নারায়ণগঞ্জের দুই গ্রুপের নেতাদের সঙ্গে বৈঠক করে নির্বাচনের তারিখ নির্ধারণ করেন। বৈঠকে উপস্থিত অ্যাডভোকেট আব্দুল বারী ভুঁইয়া ও অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ্বাস নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ফোরামের কমিটি গঠনের প্রতিশ্রুতি দিয়ে আসেন।

আইনজীবীদের সূত্রে, নারায়ণগঞ্জ আদালতপাড়ায় বিএনপির আইনজীবীরা দুইভাগে বিভক্ত হয়ে রাজনীতি করছেন। একটি পক্ষের নেতৃত্ব দিচ্ছেন আলোচিত আইনজীবী নেতা ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। অপর পক্ষের নেতৃত্ব দিচ্ছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। এই তৈমূর আলম বলয়ের সঙ্গে একজোট হয়ে সাখাওয়াত বিরোধী রাজনীতিতে রয়েছেন মহানগর বিএনপির সভাপতি সাবেক এমপি অ্যাডভোকেট আবুল কালামের অনুগামী বেশকজন আইনজীবী। মুলক ভাসানী-মামুন প্যানেলের প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার অনুগামী হিসেবে পরিচিত। হুমায়ুন-জাকির প্যানেলের প্রার্থীরা অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান অনুগামী হিসেবে পরিচিত।