কাস্তে হাতে ধান কাটলেন ডিসি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

কাস্তে হাতে সোনালী ধান কেটেছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) জসিম উদ্দীন। ২৪ নভেম্বর নারায়ণগঞ্জের আড়াইহাজারের গোপালদি পৌরবাসীর সাধারণ কৃষকদের সঙ্গে নিজেও কাস্তে হাতে সোনালী ধান কেটেছেন তিনি।

রঙিন পাঞ্জাবী, মাথায় মাথাল আর গলায় লাল গামছা। যেন গায়ের খেটে খাওয়া একজন কৃষক। এমন বেশে সবার সঙ্গে তাল মিলিয়ে হাতে কাস্তে নিয়ে নতুন ধান কেটেছেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। মাঠের পাকা ধানের সোঁদা গন্ধ, পিঠার মিষ্টতা ও নাচে-গানে সবাই সঙ্গে মেতে উঠেছেন নবান্ন উৎসবে।

২৪ নভেম্বর মঙ্গলবার আড়াইহাজার উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ও গোপালদী পৌরসভার সাধারণ কৃষকদের অংশগ্রহণে এভাবেই দিনটি উদযাপন করেন জেলা প্রশাসক। দিনব্যাপী আয়োজনের প্রথমে নতুন ধান কাটা উদ্বোধন করেন তিনি। পরে আলোচনাসভা, কৃষকদের মাঝে বীজ বিতরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় নবান্ন উৎসবের অভিজ্ঞতা প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। স্ট্যাটাসে তিনি বলেন, মাথার ঘাম পায়ে ফেলে কৃষকরা আমাদের খাদ্য জোগায়। একটা বিকেল কৃষকদের সঙ্গে সময় কাটানোর সুযোগ হলো। ধান কাটা শেষে মাঠে কৃষকদের নিয়ে গান, একত্রে খাওয়া-দাওয়া হলো এবং কৃষকদের মাঝে বীজ বিতরণ করা হলো।

জেলা প্রশাসক নবান্ন উৎসবে অংশগ্রহণের সুযোগ করে দেয়ার জন্য জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এবং উপজেলা নির্বাহী অফিসারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. ইসহাক, আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হোসেন, উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান প্রমুখ।