সিদ্ধিরগঞ্জে ও দাউদকান্দিতে র‌্যাবের অভিযানে জেএমবির ২ সদস্য গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) এর দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। ২২ নভেম্বর রবিবার এ তথ্য জানান র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক ও সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমান।

তিনি জানান, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর পৃথক ২টি অভিযানে গত ২১ নভেম্বর নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহেদীন (জেএমবি) এর সক্রিয় সদস্য মোঃ তাওহীদুল ইসলাম ওরফে জিহাদী তামান্নাকে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন ভান্ডারপুল এলাকা হতে এবং মোঃ আরাফত হোসাইন ওরফে সজলকে কুমিল্লা জেলার দাউদকান্দি থানাধীন গোয়ালমারি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। এ সময় গ্রেপ্তারকৃত আসামীদের নিকট থেকে ২টি স¥ার্ট ফোন ও অনেক উগ্রবাদী নথিপত্রের সফটকপি জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, মোঃ তাওহীদুল ইসলাম ওরফে জিহাদী তামান্নার স্থায়ী ঠিকানা সাতক্ষীরা জেলার কালিগঞ্জ থানাধীন নীলকন্ঠপুর এলাকার ও মোঃ আরাফত হোসাইন ওরফে সজলের বাড়ির স্থায়ী ঠিকানা কুমিল্লা জেলার দাউদকান্দি থানাধীন গাংকান্দা এলাকায়।

তারা অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকদের বক্তব্য শুনে ও লেখা পড়ে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)’তে যোগদান করে।

পরবর্তীতে সংগঠনের পরামর্শে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে গোপন অনলাইন জিহাদী গ্র“পসমূহে অন্তর্ভূক্ত হয়ে জিহাদী কর্মকান্ড চালাতে থাকে এবং নিয়মিত চাঁদা দেওয়া শুরু করে। তারা অনলাইনে দেশের বিভিন্ন অঞ্চলের জেএমবি সদস্যদের সাথে যোগাযোগের মাধ্যেমে তহবিল সংগ্রহ, নতুন কর্ম-পরিকল্পনা নির্ধারণ, আঞ্চলিক কর্মকান্ড পরিচালনা, জেল হাজতে আটক থাকা জেএমবি সদস্যদের মুক্ত করা ও নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনাসহ সংগঠনের প্রস্তুুতিমূলক গোপন বৈঠক করা ও বিভিন্ন জিহাদী কার্যক্রম চালিয়ে আসছিলো। পাশাপাশি বিভিন্ন অনলাইন অ্যাপস ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্ভূদ্ধ করে আসছিলো।