নেতৃত্বশূণ্য বিএনপি: বিলুপ্ত জেলা কমিটি, আইনি জটিলতায় স্থিতিবস্থায় মহানগর

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

গত ২১ ফেব্রুয়ারি থেকে দীর্ঘদিন যাবত নাই নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি। কমিটি হবে হচ্ছে করেও কেন্দ্র থেকে কমিটি ভাগিয়ে আনতে পারছেন না জেলা বিএনপির নেতারা। মহানগর বিএনপির কমিটিতে রয়েছে আইনি জটিলতা। আইনি জটিলতায় সাংগঠনিক কার্যক্রমে স্থিতিবস্থা রয়েছে আদালতের আদেশে। মহানগর বিএনপির কমিটি থাকলেও সভাপতি নিষ্ক্রিয়, আর সেক্রেটারি রয়েছেন আমেরিকায়। রাজনৈতিক গ্রাউন্ড হিসেবে খ্যাত নারায়ণগঞ্জে বিএনপির এই হলো রাজনীতি। মুলত কেন্দ্রীয় নেতাদের ভুমিকার কারনে নারায়ণগঞ্জ বিএনপি আজকে দৈন্যদশায়। দিনকে দিন বিএনপির রাজনীতিকে আরো দূর্বল করে দেয়া হচ্ছে বলে অভিযোগ নেতাকর্মীদের।

জানাগেছে, গত ২১ ফেব্রুয়ারি কাজী মনিরুজ্জামান মনির সভাপতি ও সেক্রেটারি পদে অধ্যাপক মামুন মাহামুদের নেতৃত্বে জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি। তারপর থেকে ৯ মাস পেরিয়ে গেলেও নারায়ণগঞ্জ জেলা বিএনপি রয়েছে নেতৃত্বশূণ্য। নতুন করে বেশকজন নেতা আলোচনায় থাকলেও কমিটি হবে হচ্ছে করেও জেলা বিএনপির কমিটি গঠন করা হচ্ছেনা। কেউ কেউ বলছেন- কেন্দ্রীয় বেশকজন নেতা কেন্দ্রে বাক্স বসিয়েছেন, সেই বাক্সে নারায়ণগঞ্জের নেতারা পদের জন্য দৌড়যাপ করেন এবং সেই সব বাক্সে কিছু দিয়ে আসেন। এভাবেই চলছে জেলা কমিটি গঠনের কার্যক্রম।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি গঠনের বিষয়ে সভাপতি পদে কিংবা আহ্বায়ক পদে আলোচনায় রয়েছেন সাবেক সভাপতি অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, কেন্দ্রীয় বিএনপির সদস্য আজহারুল ইসলাম মান্নান, সাবেক সেক্রেটারি অধ্যাপক মামুন মাহামুদ এবং সাধারণ সম্পাদক কিংবা সদস্য সচিব পদে আলোচনায় রয়েছেন জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি নাসির উদ্দীন, মাহফুজুর রহমান হুমায়ুন, মাহামুদুর রহমান সুমন, সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুকুল ইসলাম রাজীব সহ বেশকজন নেতা।

এদিকে মহানগরীর মুল এলাকা সিদ্ধিরগঞ্জের ১নং থেকে ১০নং ওয়ার্ড এলাকাকে জেলা বিএনপির সঙ্গে অন্তর্ভূক্ত করে কমিটি গঠন করায় বিএনপি নেতা গোলজার খান আদালতে মামলা দায়ের করেছেন। বিএনপির গঠনতন্ত্রের ৪ এর ক অনুচ্ছেদ লংঘণের দায়ে আদালতে মামলা দায়ের করা হলে আদালত মহানগর বিএনপির সকল সাংগঠনিক কার্যক্রমে স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশ দেন।

এমন পরিস্থিতিতে মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম রাজপথের কর্মকান্ড থেকে নিষ্ক্রিয় রয়েছেন। সেক্রেটারি এটিএম কামাল দীর্ঘদিন যাবত আমেরিকায় বসবাস করছেন। ফলে মহানগর বিএনপিও অনেকটা অভিভাবকহীন। যদিও মহানগর বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের নিয়ে নিয়মিত দলীয় কার্যক্রমগুলো পালন করে আসছেন মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।