সোনারগাঁয়ে ৩৩টি পূজা মন্ডপে হবে শারদীয় দুর্গোৎসব

ছবি- সোনারগাঁও পৌরসভার ভট্টপুুর শ্রীশ্রী দুর্গা মন্দির।

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ২২ অক্টোবর বৃহস্পতিবার শুরু হবে হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুুর্গোৎসব। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা প্রতি বছরের ন্যায় এবার ৩৩টি পূজামন্ডপে দুর্গাপুজা ও একটিতে ঘট পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এরা আগে গত বছর ২৯টি পূজা মন্ডপে পূজা অুনষ্ঠিত হলেও এবার ৪টি বেড়ে মোট ৩৩টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। আগামী ২২অক্টোবর বৃহস্পতিবার সকাল থেকে শুরু হবে এ পূজা এবং আগামী ২৬অক্টোবর রাতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। দুর্গা পূজা উপলক্ষ্যে উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৩৩টি পূজামন্ডপে শুরু হবে দুর্গাপূজা।

শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বারদী আখরা, পঞ্চমীঘাট, নয়াপুর, পৌরসভার ভট্টপুর শ্রীশ্রী দুর্গা মন্দির, কাঁচপুর ও অন্যান্য পূঁজামন্ডপের মতো মোগরাপাড়া ইউনিয়নের শ্রীশ্রী গৌর নিতাই আখড়াঁয়ও দেখা গেছে দূর্গা বানানোর ধুম। সেখানে মৃৎ শিল্পী রং আর তুলির আঁচড়ে প্রতিমাগুলোকে সাজিয়ে তুলছেন বর্ণিল সাজে। মৃৎ শিল্পীরা দুর্গাকে অপরূপ সাজে সাজিয়ে তুলেছেন বিরামহীন কাজ করে তাদের নিপুন হাতে।

সোনারগাঁ থানা সার্বজনীন পূর্জা উদযাপন কমিটির সভাপতি লোকনাথ দত্ত জানান, ধর্ম যার যার উৎসব সবার। গত বছরের শ্লোগান সামনে রেখে এ বছর সোনারগাঁয়ে ৩৩টি মন্ডপে দুর্গাপূঁজা অনুষ্ঠিত হচ্ছে। কেউ যাতে কোন সন্ত্রাসী ও নাশকতামূলক কার্যকলাপ না করতে পারে সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক নেতাসহ এলাকার সকলের নিকট সর্বাত্বক সহযোগিতা চেয়েছেন।

সোনারগাঁ থানার ওসি রফিকুল ইসলাম বলেন, শারর্দীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে কোন মহল যাতে আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সে জন্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সকল সদস্য সর্তক অবস্থায় থাকবে। প্রতিটি পূঁজামন্ডপে পুরুষ পুলিশের পাশাপাশি মহিলা পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা সার্বক্ষনিক দায়িত্বে পালন করবেন। এ ছাড়া মোবাইল টিম হিসেবে র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত রয়েছে।