আদালতপাড়ায় আওয়ামীলীগের রাজনীতিতে সক্রিয় নারী আইনজীবীরা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সারাদেশের মধ্যে একটি আলোচিত আইনজীবী সমিতি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি। মুলত সাত খুনের ঘটনার পর ব্যাপক আন্দোলন করে এখানকার আইনজীবীরা দেখিয়েছেন তারা কতটা প্রতিবাদী। সেই থেকে নারায়ণগঞ্জের আইনজীবীদের সম্মান উচ্চশিখরে। এখানকার আওয়ামীলীগ ও বিএনপির রাজনীতিতে আইনজীবীদের সরব উপস্থিতির কারনে নিয়মিতই আলোচনায় থাকছেন আইনজীবীরা। তবে এখানকার আওয়ামীলীগের রাজনীতিতে পিছিয়ে নেই নারী আইনজীবীরাও। যারা নিয়মিত দলীয় কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করছেন। সেই সঙ্গে আইনজীবী সমিতির নির্বাচনেও অংশগ্রহণ করে নিজেদের জানানি দিচ্ছেন। সমিতির পরিষদে এ বছরও তিনজন নারী আইনজীবী দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও রাজনৈতিক কর্মকান্ডেও বেশকজন নারী আইনজীবী সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন।

আদালতপাড়ার সূত্রে, নারায়ণগঞ্জ জেলা আদালতের জিপি অ্যাডভোকেট মেরিনা বেগম। যিনি আইনজীবী সমিতি ও আদালতপাড়ায় আওয়ামীলীগের দলীয় কর্মকান্ডগুলোতে সব সময় সক্রিয় ভুমিকা রাখছেন। সমিতির নির্বাচন ও আওয়ামীলীগের কর্মকান্ডে তার সবর উপস্থিতি সব সময় দেখা যায়।

অ্যাডভোকেট সেলিনা ইয়াসমিন নারায়ণগঞ্জ মহিলা আইনজীবী পরিষদের সভাপতি। তিনিও আইনজীবী সমিতির সকল কার্যক্রম ও আওয়ামীলীগের দলীয় কর্মকান্ডগুলোতে সক্রিয় ভুমিকা পালন করছেন। আদালতপাড়ার রাজনীতিতে তার সরব উপস্থিতি লক্ষণীয়।

অ্যাডভোকেট নূর জাহান নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য। আওয়ামীলীগের রাজনীতিতে যার রয়েছে বর্ণাঢ্য ইতিহাস। জেলা মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সোনারগাঁও উপজেলা মহিলা লীগের সভাপতি পদেও দায়িত্ব পালন করছেন তিনি। শম্ভুপুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি নৌকা প্রতীকে চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। আদালতপাড়ার রাজনীতিতেও তিনি বেশ সক্রিয় ভুমিকা পালন করছেন।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ইতিহাসে সমিতির নির্বাচনে সহ-সভাপতি পদে কোন নারী আইনজীবী নির্বাচিত হতে পারেননি। তিনিই একমাত্র নারী আইনজীবী যিনি সমিতির সহ-সভাপতি পদে দায়িত্ব পালন করেছিলেন। তিনি হচ্ছেন অ্যাডভোকেট দেলোয়ারা বেগম রীনা। আদালদপাড়ায় আওয়ামীলীগের রাজনীতিতে তিনিও বেশ সক্রিয় ভুমিকা পালন করেন।

অ্যাডভোকেট উম্মে হাবিবা মুক্তা। নারায়ণগঞ্জের একটি আওয়ামী পরিবারের সন্তান। আইন পেশায় বেশ শক্ত অবস্থানে রয়েছেন তিনি। একই সঙ্গে আদালতপাড়ায় আওয়ামীলীগের রাজনীতিতেও বেশ সক্রিয় তিনি। আইনজীবী সমিতির আয়োজনে কিংবা দলীয় কর্মকান্ডে তিনি সরব উপস্থিত থাকেন। তিনি বর্তমানে নারায়ণগঞ্জ জেলা বঙ্গবন্ধু মহিলা আইনজীবী পরিষদের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অ্যাডভোকেট সুইটি ইয়াসমিন যিনি নারায়ণগঞ্জ মহানগর যুব মহিলা লীগের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। আদালতপাড়া ও আদালতপাড়ার বাহিরেও তিনি সমানতালে সক্রিয় রাজনীতিতে ভুমিকা রাখছেন। আইনজীবী সমিতির আয়োজনের সকল কর্মকান্ডেও তিনি সক্রিয় থাকেন। একই সঙ্গে দলীয় কর্মকান্ডগুলোতেও তিনি অগ্রভাগে সক্রিয় অংশগ্রহণ করেন।

অ্যাডভোকেট রাজিয়া আমিন কানচি। তিনি বঙ্গবন্ধু মহিলা আইনজীবী পরিষদের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনিও আদালতপাড়ায় আওয়ামীলীগের রাজনীতিতে বেশ সক্রিয় ভুমিকা পালন করছেন। দলীয় কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ তার দেখা যায়। একই সঙ্গে তিনি সমিতির উদ্যোগে আয়োজিত কর্মকান্ডগুলোতেও তিনি সরব থাকছেন।

এ ছাড়াও অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া ও অ্যাডভোকেট কামরুন নেছা সূবর্ণা এবার আইনজীবী সমিতির কার্যকরী কমিটিতে দায়িত্ব পালন করছেন। যে কারনে রাজনৈতিক কর্মকান্ডে ও সমিতির আয়োজিত কর্মকান্ডেও তাদের সক্রিয় ভুমিকা দেখা যায়। অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি সমিতির বর্তমান সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া ও কার্যকরী সদস্য পদে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট কামরুন নেছা সূবর্ণা। এর আগে কার্যকরী কমিটির সদস্য ছিলেন নূসরাত জাহান তানিয়া ও একই পদে ছিলেন ফাহমিদা আক্তার সিমি। তারাও বেশ সক্রিয় রাজনীতিতে।