নারায়ণগঞ্জে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার পর সংস্কার কাজ শুরু

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার পর ঘুম ভেঙ্গেছে রেলওয়ের কর্তৃপক্ষের। পর পর দুইদিন বগি লাইনচ্যুত হওয়ার পর রেললাইনে সংস্কার কাজ শুরু করে। কাজ করার সময় দেখা গেছে লাইনে অনেক জায়গায় ত্রুটি রয়েছে। তবে রেললাইনে নিয়মিত সংস্কার করার কথা থাকলেও দীর্ঘদিন ধরে কাজ না করায় ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে বলে অনেকে মনে করছেন। রেলওয়ের সংস্কার সেকশনে অবহেলা ও গাফলতির কারনে এ দূর্ঘটনা ঘটেছে বলে নগরবাসীর অভিযোগ।

২৭ সেপ্টেম্বর রবিবার দুপুরে ঢাকা- নারায়ণগঞ্জ রোডে শহরের ২নং রেলগেইট এলাকায় রেললাইনের সংস্কার কাজ শুরু করে।

এদিকে রেলওয়ের সংস্কার সেকশনের অধিনের ১৫/২০ জন শ্রমিক রেললাইনের সংস্কার কাজ শুরু করে। তারা কাজ করতে গিয়ে দেখতে পায় অনেক স্থানে লাইনের নাট গুলো হাল্কা হয়ে গেছে। এমনকি লাইনে ত্রুটি দেখা যায়। তবে নিয়মিত সংস্কার করলে ট্রেনের বগি লাইনচ্যুত হতো না। নিয়মিত সংস্কার না করায় এ ধরণের দূর্ঘটনা ঘটে।

নাম প্রকাশ না করার শর্তে নারায়ণগঞ্জ রেলওয়ের এক কর্মকর্তা জানান, রেলওয়ের ইঞ্জিনিয়ার সেকশন রেললাইনের সংস্কার সহ মেরামতের কাজ করেন। তাদের নিয়মিত কাজ করার কথা থাকলেও করোনার কারনে তারা নিয়মিত কাজ করেনি। আর নিয়মিত কাজ না করার লাইনে ত্রুটি কারো চোখে পড়েনি। করোনায় দীর্ঘদিন ট্রেন চলাচল বন্ধ থাকার পর গত কয়েকদিন আগে ট্রেন চলাচল শুরু হয়। ট্রেন চলাচল শুরু হওয়ার আগে লাইন চেক করতে পারতো। কিন্তু দায়িত্বরত লোকজন তা করেনি। আর রেললাইনে ক্রটি থাকায় নারায়ণগঞ্জের দিগুবাবুর বাজার ও গলাচিপায় ট্রেনের বগি লাইনচ্যুত হয়। বড় ধরণের দূর্ঘটনা হতে রক্ষা পায়।

জানা যায়, ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ শহরের ২নং রেলগেইট ও ১ নং রেলগেইটের মাঝামাঝি দিগুবাবুর বাজার ও বোস কেবিনের সামনে ট্রেনের বগি লাইনচ্যুত হয়। ট্রেনটি ঢাকা থেকে নারায়ণগঞ্জে প্রবেশের সময় বগি লাইনচ্যুত হয়। শনিবার শহরের গলাচিপা এলাকায় ফের বগি লাইনচ্যুত হয়। ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় ঢাকা-নারায়ণগঞ্জ রোডের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

নারায়ণগঞ্জ রেল স্টেশনের মাস্টার গোলাম মোস্তফা বলেন, নারায়ণগঞ্জে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় লাইনের সংস্কার কাজ শুরু করেন। কেন লাইনচ্যুত হলো তা খতিয়ে দেখে তা সমস্যার সমাধানের চেষ্টা করা হয়। তবে রেললাইনে নিয়মিত সংস্কার কাজ করা হয়। সংস্কার কাজ করার জন্য আলাদা লোক নিয়োগ দেয়া রয়েছে। তারাই নিয়মিত কাজ করেন।